বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাকিবের ব্যাটে ফিরেছে বসন্ত

রংপুর রাইডার্সের আরও একটি আগ্রাসি জয়

মেজবাহ্-উল-হক

সাকিবের ব্যাটে ফিরেছে বসন্ত

রংপুর রাইডার্স আরও ভয়ংকর! আরও দুরন্ত, দুর্বার! ঢাকায় ফিরে দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচেই পেল আগ্রাসি জয়। গতকাল দুর্দান্ত ঢাকাকে পাত্তায় দেয়নি উত্তরাঞ্চলের দলটি। ৬০ রানের ক্যারিশম্যাটিক জয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে নিজেদের অবস্থান আরও মজবুত করল রাইডার্স। এই আসরে এটি রাইডার্সের পঞ্চম জয় এবং টানা চতুর্থ। অন্যদিকে টানা পঞ্চম হারে তলানিতেই পড়ে রইল ঢাকা। রংপুর রাইডার্সের ১৭৫ রানের জবাবে মাত্র ১১৫ রানেই অলআউট।

বিপিএলে রংপুর রাইডার্সের সপ্তম ম্যাচে এসে নিজের সেরা ফর্মে ফিরলেন সেলিব্রেটি এই টি-২০ লিগের ইতিহাসে সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। যেমন বিস্ফোরক ব্যাটিং, তেমন ক্যারিশম্যাটিক বোলিং। এমন ম্যাচে ম্যাচসেরা হওয়ার লড়াইয়ে সাকিবের যেন কোনো প্রতিদ্বন্দ্বীই ছিল না। মাত্র ২০ বলে ৩৪ রানের ক্যামিও ইনিংসের পাশাপাশি ১৬ রানে তিন উইকেট।

চোখের সমস্যার কারণে কিছু দিন থেকে সংগ্রাম করছিলেন সাকিব। বোলিং ভালো করলেও ব্যাটিং ঠিকঠাক করতে পাচ্ছিলেন না। মাঝে কয়েক ম্যাচে ব্যাট হাতে বাইশগজেই নামেননি। কয়েক ম্যাচে লোয়ার অর্ডারে ব্যাট করেছেন। কিন্তু নিজেকে ফিরে পেতে কঠোর অনুশীলন করেছেন। তার পুরস্কারও পেলেন।

গতকাল নিজের সেরা পজিশন তিন নম্বরে ব্যাট হাতে নামেন সাকিব। প্রথম দিকে বেশ সতর্ক হয়ে ব্যাট করতে থাকেন। ১৪ বলে কোনো বাউন্ডারি-ই হাঁকাননি। ১৫তম বলে প্রথম চার এবং ১৬ ও ১৭তম বলে ডিপ মিডউইকেট দিয়ে টানা দুই ছক্কা। যদিও একবার নতুন জীবন পেয়েছেন। বাউন্ডারি লাইনে ঢাকার লঙ্কান স্পিনার চতুরঙ্গ ডি সিলভার বলে গুলবাদিন নাইবের হাত ফসকে বল ছক্কা হয়ে যায়। তবে পরের বলে একই পাশ দিয়ে যে ছক্কাটি মেরেছেন তা ছিল অসাধারণ। এরপর মোসাদ্দেকের বলেও একবার উড়িয়ে মেরেছেন। তিন ছক্কায় সাকিব যেন বুঝিয়ে দিলেন- তার ব্যাটে ফিরে এসেছে বসন্ত!

তবে গতকাল ব্যাটিংয়ের চেয়েও বোলিংয়ে সাকিব ছিলেন আরও ভয়ংকর। ২৪ ডেলিভারির মধ্যে ১৩টি ডট! গতকাল সাকিবের বলে মাত্র একটি বাউন্ডারি আদায় করে নিতে পেয়েছেন প্রতিপক্ষ ঢাকা। তারপর সেই বাউন্ডারিও এসেছে থার্ডম্যানে ফিল্ডারের মিসের কারণে।  হ্যাটট্রিকের সুযোগও তৈরি করেছিলেন সাকিব। নিজের শেষ ওভারে বল হাতে নিয়ে টানা দুই বলে ঢাকার দুই ব্যাটসম্যান তাসকিন আহমেদ ও শরিফুলকে আউট করেন। অ্যালেক্স রসের উইকেটও তিনিই নিয়েছেন।

তবে গতকাল রাইডার্সের জন্য আরেকটি স্বস্তির খবর হচ্ছে, ফর্মে ফিরেছেন ওপেনার রনি তালুকদার। মাত্র ২৪ বলে খেলেছেন ৩৯ রানের একটি ঝড়ো ইনিংস। প্রথম কয়েক ম্যাচে সুবিধা করতে না পারায় একাদশ থেকেই জায়গা হারিয়েছিলেন জাতীয় দলের এই ওপেনার। কিন্তু কয়েক ম্যাচ বিরতি দিয়ে ফেরার পর যেন নিজেকেও ফিরে পেলেন রনি। আর তালুকদারের দাপুটে ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে বিনা উইকেটে ৫০ রান করে রাইডার্স। এবারের আসরে এখন পর্যন্ত এটিই রংপুরের সেরা ‘পাওয়ার প্লে’ ব্যাটিং।

পাকিস্তানি তারকা বাবর আজম এ ম্যাচেও ছিলেন দুর্দান্ত। ওপেন করতে নেমে ৪৩ বলে খেললেন ৪৭ রানের ইনিংস। স্লগ ওভারে আফগান তারকা মোহাম্মদ নবী যে কতটা ভয়ংকর এ ম্যাচেও আরেকবার বুঝিয়ে দিলেন। শেষ ওভারে ঢাকার পেসার তাসকিন আহমেদের বলে যেভাবে তিনটি ছক্কা হাঁকালেন- তা ছিল দেখার মতো। ১৬ বলে ২৯ রান করে রাইডার্সের স্কোরকে ১৭৫ রানে নিয়ে গেছেন। ব্যাট করার সুযোগ না পেলেও বল হাতে এ ম্যাচে দাপট দেখিয়েছেন রাইডার্সের স্পিনার শেখ মেহেদি। চার ওভারের বোলিং কোটায় ২২ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

তবে এ ম্যাচের পরই চলে যাচ্ছেন রংপুরের তিন বিদেশি বাবর আজম, মোহাম্মদ নবী ও আজমতুল্লাহ ওমরজাই। আসছেন ইংলিশ তারকা ডেভিড মালান, প্রোটিয়া তারকা ডুসেন, প্রিটোরিয়াস এবং ব্লাক ক্যাপস অলরাউন্ডার জিমি নিশাম। বিদেশি ক্রিকেটারদের পালাবদলে একটা ঝুঁকি থাকলেও অলরাউন্ডার সাকিবকে ভয়ংকর রূপে ফিরে পাওয়ায় রাইডার্সের শক্তিমত্তা যে অনেক বেড়ে গেছে তা বলার অপেক্ষা রাখে না।

সর্বশেষ খবর