বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

খুলনাকে হারিয়ে তিনে কুমিল্লা

ক্রীড়া প্রতিবেদক

খুলনাকে হারিয়ে তিনে কুমিল্লা

সফল অধিনায়ক ইমরুল কায়েশকে সরিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দায়িত্ব দেওয়া হয় লিটন দাসকে। দায়িত্ব পেয়ে ব্যাটিং ছন্দ হারিয়ে ফেলেন অ্যাটাকিং ব্যাটার। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক লিটন প্রথম ম্যাচের মাত্র দুটিতে দুই অঙ্কের স্কোর করেন। সর্বোচ্চ ১৪, ফরচুন বরিশালের বিপক্ষে। এ ছাড়া ১৩ রান করেন দুর্দান্ত ঢাকা ম্যাচে। দেশসেরা ড্যাসিং ওপেনারের এমন পারফরম্যান্সে ভ্রুকুঞ্চিত হয় কুমিল্লার টিম ম্যানেজমেন্টের। অবশেষে লিটনের ব্যাট হেসেছে। স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লার কর্ণধাররা। গতকাল মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বিপিএলে দিনের প্রথম ম্যাচে ৪৫ রান করেছেন লিটন। ৩৪ রানে ম্যাচ জিতেছে কুমিল্লা। আসরে বর্তমান চ্যাম্পিয়নদের এটা ৬ ম্যাচে চতুর্থ জয়। খুলনা টাইগার্সের এটা দ্বিতীয় হার। দুই দলের পয়েন্ট ৮। তবে ১.২৮১ রান রেটে তিনে অবস্থান নিয়েছে লিটনের কুমিল্লা। হেরে চারে নেমে যাওয়া খুলনার রান রেট ৬ ০.৫৩৫। লিটনের রানে ফেরার ম্যাচে সেরা ক্রিকেটার হয়েছেন কুমিল্লার অলরাউন্ডার আমের জামাল। বিপিএলের চলতি আসরে প্রথম ক্রিকেটার হিসেবে ৫ উইকেট নিয়েছেন আমের। এটা তার ক্যারিয়ারের প্রথমবার ৫ উইকেট শিকারও। ৭ ম্যাচে পাঁচ জয়ে ১০ পয়েন্ট করে পেয়েছে রংপুর রাইডার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। শীর্ষে থাকা রংপুরের রান রেট ১.৪৬২ এবং চট্টগ্রামের -০.১৬৫।   

টস জিতে ব্যাট করে ২০ ওভারে কুমিল্লার সংগ্রহ ৭ উইকেটে ১৪৯ রান। দলটির পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ান ২১ রান করেন ২৮ বলে ২ চারে। বিপিএলে এটা তার শেষ ম্যাচ। ১০ ম্যাচে ৩৬১ রান করা রিজওয়ান এবার ৫ ম্যাচে রান করেছেন মাত্র ৮৫। লিটন দুবার জীবন পেয়ে ৪৫ রান করেন। ১৫০ স্ট্রাইক রেটের ৩০ বলের ইনিংসটিতে ছিল ২ চার ও ৪টি ছক্কা। এ ছাড়া উইল জ্যাকস ২৭ বলে ২ চারে ২২, খুশদিল শাহ ৮ বলে ২ চার ও এক ছক্কায় অপরাজিত ১৮ ও নাহিদুল ইসলাম অঙ্কন ৫ বলে ১০ রান করেন। খুলনা টাইগার্সের পক্ষে ২টি করে উইকেট নেন স্পিনার নাসুম আহমেদ ও পাকিস্তানি বোলার ফাহিম আশরাফ। টার্গেট দাঁড়ায় ১৫০ রান। খুলনার দুই ওপেনার এনামুল বিজয় ও এভিন লুইস ২ ওভারে ১৯ রানের ভিত দেন। অ্যালিস ইসলামের রহস্যময় বলে বোল্ড হন এনামুল। এরপর ছন্দ হারিয়ে ফেলে খুলনা। ৮.৪ ওভারে ৪৯ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। সেখান থেকে নাহিদুল ইসলাম, ফাহিম আশরাফ ও মোহাম্মদ ওয়াসিম দলকে টেনে নিতে চেষ্টা করেন। নাহিদুল ২৪ বলে দুই চারে ২১, ফাহিম ১৩ বলে এক চার ও এক ছক্কায় ১৩ এবং ওয়াসিম ২৩ রান করেন মাত্র ১২ বলে এক চার ও ৩ ছক্কায়। কিন্তু জয়ের জন্য যথেষ্ট ছিল না। খুলনাকে একাই গুঁড়িয়ে দেন কুমিল্লার পাকিস্তানি স্পিনার আমের জামাল। দুই স্পেলে বোলিং করে ২৩ রানের খরচে নেন ৫ উইকেট। ৪ ওভারের স্পেলে ডট বল ছিল ১৭টি। একটি চার ছাড়াও দুটি ছক্কার মার খেয়েছেন আমের।

এদিকে সিলেট স্ট্রাইকার্স ৫ উইকেটে হারিয়েছে দুর্দান্ত ঢাকাকে। ঢাকা প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করে। সাইফ হাসান সর্বোচ্চ ৪১ রান করেন। রাজা ২০ রান খরচ করে নেন ৩ উইকেট। ১২৪ রানের জবাবে সিলেট ১৯ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। শান্ত সর্বোচ্চ ৩৩ রান করেন। শরিফুল ৩ উইকেট নিলেও সিলেটের দ্বিতীয় জয় আটকাতে পারেননি।

 

সংক্ষিপ্ত স্কোর

কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১৪৯/৭, ২০ ওভার (মোহাম্মদ রিজওয়ান ২১, লিটন ৪৫, জ্যাকস ২২, হৃদয় ১৭, জাকের ১৮*, মাহিদুল ১০, তানভির ১*। নাহিদুল ২-০-৫-০, নাসুম ৪-০-২১-২, ওয়াসিম ৪-০-৩৭-১, নাওয়াজ ৩-০-৩১-০, ফাহিম ৪-০-২৫-২, মুকিদুল ৩-০-২৮-০)।

খুলনা টাইগার্স : ১১৫/১০, ১৮.৫ ওভার  (এনামুল বিজয় ১৯, এভিন লুইস ১০, নাহিদুল ২১, ফাহিম ১৩, ওয়াসিম ২৩*। তানভির ৩.৫-০-২৯-২, অ্যালিস ৪-০-৩০-১, জ্যাকস ৪-০-১৪-১, মুস্তাফিজ ৩-০-১৭-১, আমের জামাল ৪-০-২৩-৫)।

ফল : কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৩৪ রানে জয়ী

ম্যাচসেরা : আমের জামাল

সর্বশেষ খবর