বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফাইনাল আজ

বাংলাদেশ না ভারত

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ না ভারত

নারী ফুটবলে বড় প্রাপ্তি জাতীয় দলের সাফ চ্যাম্পিয়ন হওয়া। তবে বয়সভিত্তিক টুর্নামেন্টে অসংখ্য ট্রফি জেতার কৃতিত্ব রয়েছে বাংলাদেশের। সাফে বিভিন্ন বয়সে ও এএফসি বাছাই পর্বে বাংলাদেশের মেয়েরা শিরোপা জয়ের উল্লাস করেছেন। আজ আরেকটি ট্রফি শোকেসে জমার সম্ভাবনা রয়েছে। অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ফাইনালে মুখোমুখি হচ্ছে। প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী ভারত। সন্ধ্যায় কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচটি শুরু হবে। আসরে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। ২০২১ সালে সাফের বয়সভিত্তিক টুর্নামেন্টে নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লাল-সুবজের দল। অবশ্য সেবার ২১ বছরে সীমাবদ্ধ ছিল। নতুন নিয়মে তা অনূর্ধ্ব-১৯-এ রূপান্তরিত করা হয়েছে। এবারও বাংলাদেশের মেয়েরা দারুণ পারফরম্যান্স প্রদর্শন করছেন। কে হবে চ্যাম্পিয়ন- বাংলাদেশ না ভারত?

চার জাতি টুর্নামেন্টে লিগ পর্যায়ে লড়াইয়ে বাংলাদেশ তিন ম্যাচ জিতেই ফাইনালে জায়গা করে নিয়েছে। নেপালকে ৩-০, ভারতকে ১-০ ও ভুটানকে ৪-০ গোলে পরাজিত করেছে। অন্যদিকে বাংলাদেশের কাছে হারলেও ভারত ১০-০ গোলে ভুটানকে ও নেপালকে ৪-০ গোলে হারায়। অপরাজিত থাকায় ফাইনালে বাংলাদেশ বাড়তি সুবিধা পাবে কি?

এ ব্যাপারে কোচ সাইফুল বারী টিটু বলেন, ‘রাউন্ড রবিন লিগে মেয়েরা ভালো খেলেছে। আমি তাদের পারফরম্যান্সে সন্তুষ্ট। তবে ফাইনালের সঙ্গে অন্য ম্যাচের তুলনা চলে না। এখানে কেউ ফেবারিট নয়। চাপে থাকে দুই দলই। আমার বিশ্বাস মেয়েরা ট্রফি জিততে সেরাটা দেবেই। ভারত শক্তিশালী, পুরো ম্যাচেই সতর্ক থাকতে হবে।’ উল্লেখ্য, বাংলাদেশ চ্যাম্পিয়ন হলে নারী দলের কোচ হিসেবে প্রথম ট্রফি জিতবেন টিটু।

অধিনায়ক আফিদা খন্দকার শুরু থেকেই আত্মবিশ্বাসী। তার টার্গেট একটাই- শিরোপা। তার কথা, ‘ছন্দ ধরে রাখতে পারলেই শিরোপা জেতা সম্ভব। আগের ম্যাচে ভারতকে হারালেও ফাইনাল ফাইনালই। সেরাটা দেওয়া ছাড়া বিকল্প কোনো পথ নেই।’ বাংলাদেশের বড় ভরসার নাম সাগরিকা। দুর্দান্ত খেলে প্রতি ম্যাচেই গোল পেয়েছেন। ফাইনালে মূলত দৃষ্টি থাকবে তারই দিকে। অন্যদিকে ভারতের কোচ শুক্লা দত্ত বলেন, ‘প্রতিশোধ নয়, আমরা শিরোপা জিততেই মাঠে নামব।’

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর