রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কিংসের স্বস্তির দিনে জামালের জয়

ক্রীড়া প্রতিবেদক

কিংসের স্বস্তির দিনে জামালের জয়

ঘরোয়া ফুটবলে বসুন্ধরা কিংসের কাছে জয় পাওয়াটা স্বাভাবিক ঘটনা। তার পরও এবিজি পেশাদার লিগে গতকাল কিংসের কাছে বিশেষ কিছু ছিল। প্রশ্ন উঠতে পারে, পুলিশ এফসির বিপক্ষে ম্যাচ এখানে বিশেষের কী আছে? না, লিগের সপ্তম ম্যাচ কিংসের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ ছিল। আগের ম্যাচে হোম ভেন্যু কিংস অ্যারিনায় ঢাকা মোহামেডানের কাছে হেরে যায় চ্যাম্পিয়নরা। এবার যেমন কিংসের অপরাজেয় রেকর্ড ভেঙেছে মোহামেডান। গতবার দ্বিতীয় লেগে পুলিশের কাছে ১-২ গোলে হেরে অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারেনি কিংস। গতকাল ময়মনসিংহ রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে অ্যাওয়ে ম্যাচে সেই পুলিশই ছিল প্রতিপক্ষ। স্বভাবতই চাপ নিয়ে মাঠে নামেন রবসনরা।

শুক্রবার মোহামেডান ড্র করে রহমতগঞ্জের বিপক্ষে। এতে এক ম্যাচ বেশি খেলে মোহামেডানের সংগ্রহ ছিল ১৫, অন্যদিকে গতকাল এ ম্যাচের আগে বসুন্ধরা কিংসেরও ছিল ১৫। পুলিশ জিতলেই কিংস আর মোহামেডানের পয়েন্ট সমান হয়ে যেত। সুতরাং এককভাবে টপে থাকতে হলে বসুন্ধরা কিংসকে জিততেই হবে। দাপটের সঙ্গে খেলে পুলিশকে ৩-০ গোলে হারিয়ে স্বস্তির জয় পেয়েছে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এ জয়ে সাত ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকল কিংস। মোহামেডান ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও ১৩ পয়েন্টে আবাহনীর অবস্থান তিনে।

একে তো গুরুত্বপূর্ণ ম্যাচ, তার ওপর আবার তিন হলুদ কার্ডের জন্য ডরিয়েলটন গোমেজ মাঠে ছিলেন না। এর পরও পুলিশকে হারাতে বেগ পেতে হয়নি কিংসের। শুরুর ২৮ মিনিটের ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় পুলিশ। ফেডারেশন কাপে শেখ রাসেলের বিপক্ষে লাল কার্ড দেখায় মিগেল ফিগেরা কোয়ার্টার ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে পারবেন না। তবে লিগে পুলিশের বিপক্ষে তার পরিশ্রমী খেলা চোখে পড়েছে। ৬ মিনিটের মাথায় তারই গোলে এগিয়ে যায় কিংস। পুলিশ প্রতিপক্ষ হিসেবে একেবারে দুর্বল নয়। অথচ শুরু থেকেই তারা ছিল বিপর্যস্ত। একের পর এক আক্রমণ করে পুলিশের দুর্গ কাঁপিয়ে দেন রবসনরা। তপু বর্মণের লম্বা ক্রস পুলিশের ডিফেন্ডার ক্লিয়ার করতে না পারায় মিগেল বল পেয়ে জালে পাঠান। ২১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রাকিব হোসেন। লিকে এটি তার চতুর্থ গোল। ২৮ মিনিটে অধিনায়ক রবসনের কাছ থেকে বল পেয়ে কিংসের ব্যবধান ৩-০ করেন উজবেক আসরর গফুরভ।

প্রথমার্ধেই বড় ব্যবধানে এগিয়ে চাপমুক্ত থাকে চ্যাম্পিয়নরা। মনে হচ্ছিল কিংসের গোলের সংখ্যা আরও বাড়বে। তা আর হয়নি। পুলিশও গোল করার মতো আক্রমণ তৈরি করতে পারেনি। এ জয়ে ৭ পয়েন্টে সাতে নেমে এলো পুলিশ। ১৫ ফেব্রুয়ারি রহমতগঞ্জ ও ২৩ ফেব্রুয়ারি শেখ রাসেলের বিপক্ষে প্রথম লেগের শেষ দুটি ম্যাচ খেলবে কিংস। লিগ ইতিহাসে শততম ম্যাচ দিয়ে চ্যাম্পিয়নরা দ্বিতীয় লেগ শুরু করবে।

এদিকে গোপালগঞ্জে শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ১-০ গোলে হারায় ফটিস এফসিকে। ৫৩ মিনিটে সাজ্জাদ হোসেন গোলটি করেন। মুন্সীগঞ্জ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে চট্টগ্রাম আবাহনী ২-১ গোলে হারায় শেখ রাসেল ক্রীড়া চক্রকে। বিজয়ী দলের সোহেল ও রাজু এবং শেখ রাসেলের সুলেমান ল্যান্ডি পেনাল্টির মাধ্যমে ১ গোল শোধ করেন।

সর্বশেষ খবর