রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভারতের ষষ্ঠ না অস্ট্রেলিয়ার চতুর্থ

ক্রীড়া প্রতিবেদক

ভারতের ষষ্ঠ না অস্ট্রেলিয়ার চতুর্থ

টানা পঞ্চমবার অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারত। সব মিলিয়ে আটবার ফাইনাল খেলছে দলটি। শিরোপা জিতেছে পাঁচবার। অস্ট্রেলিয়া ষষ্ঠবার ফাইনালে উঠেছে। দলটি ১৯৮৮ সালের শিরোপাসহ মোট তিনবার চ্যাম্পিয়ন হয়েছে এবং দুবার ফাইনালে হেরেছে ভারতের কাছে। এবার ভারতের বিপক্ষে তৃতীয়বারের মতো ফাইনালে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার বেনোনির উইলোমুর পার্কে মুখোমুখি হচ্ছে যুব বিশ্বকাপের দুই সফল দল।

যুব বিশ্বকাপ শুরু হয় ১৯৮৮ সালে। ঘরের মাঠে প্রথম আসরেই বাজিমাত করে স্বাগতিক অস্ট্রেলিয়া। ভারতও ওই আসরে অংশ নেয়। তবে দলটি প্রথম চ্যাম্পিয়ন হয় ২০০০ সালে। এরপর শিরোপা জেতে যথাক্রমে ২০০৮, ২০১২, ২০১৮ ও ২০২২ সালে। বাংলাদেশের কাছে ২০২০ সালে হেরে যায় ফাইনালে। অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয় ১৯৮৮, ২০০২ ও ২০১০ সালে। দুই দেশ প্রথমবার ফাইনালে মুখোমুখি হয় ২০১২ সালে। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২২৫ রান করেছিল। সেটা ভারতীয় যুবারা টপকে যায় ৪ উইকেট হারিয়ে। দ্বিতীয়বার দুই দল ফাইনালে মুখোমুখি হয় ২০১৮ সালে। সেবার ভারত ৮ উইকেটে জিতে চ্যাম্পিয়ন হয়। অস্ট্রেলিয়ান যুবদল প্রথমে ব্যাটিংয়ে সংগ্রহ করেছিল ২১৬ রান। সেটা ভারত টপকে যায় ২ উইকেট হারিয়ে।

ভারত এবার ফাইনাল খেলছে সবগুলো ম্যাচ জিতে। গ্রুপ পর্বে বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার সিক্সে আসে। এরপর সুপার সিক্সে হারায় নিউজিল্যান্ডকে ২১৪ রানে এবং নেপালকে ১৩২ রানে হারায়। এরপর সেমিফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকার। স্বাগতিক যুবারা প্রথম ব্যাটিংয়ে ৫০ ওভারে ৭ উইকেটে ২৪৪ রান করে। ভারতীয় যুবারা সেটা টপকে যায় ৭ বল হাতে রেখে।

 ভারতীয় যুবাদের ফাইনালে তুলতে দারুণ ব্যাটিংয়ে ৯৬ রানের ইনিংস খেলেন শচীন ধাস। ৮১ রান করেন উদয় সাহারান।

গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ জিতে সুপার সিক্সে জায়গা করে নেয় অস্ট্রেলিয়া। হারায় শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও নামিবিয়াকে। সুপার সিক্সে ইংল্যান্ডকে ডিএলএস মেথডে হারায় ১১০ রানে এবং ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি বৃষ্টিতে হয়নি। পয়েন্ট ভাগ করে নেয়। এরপর সেমিফাইনালে মুখোমুখি হয় দুবারের চ্যাম্পিয়ন পাকিস্তানের বিপক্ষে। শ্বাসরুদ্ধকর ম্যাচটিতে হারায় ৫ বল হাতে রেখে ১ উইকেটে। প্রথমে ব্যাটিংয়ে পাকিস্তানের সংগ্রহ ছিল ১৭৯ রান। সেটা অস্ট্রেলিয়া টপকে যায় ৯ উইকেট হারিয়ে ৫ বল হাতে রেখে।

সর্বশেষ খবর