সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যুব বিশ্বকাপেও অস্ট্রেলিয়া সেরা

ক্রীড়া প্রতিবেদক

যুব বিশ্বকাপেও অস্ট্রেলিয়া সেরা

বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালের মধুর প্রতিশোধ নেওয়া হলো না ভারতের। গুজরাটে বিশ্বকাপের ফাইনালে ট্রাভিস হেডের সেঞ্চুরিতে হেরে শিরোপা উৎসব করা হয়নি ভারতের। অনূর্ধ্ব-১৯  বিশ্বকাপের ফাইনালে দুই দলের যুবারা এবার মুখোমুখি হয়। কিন্তু প্রতিশোধ নিতে পারেনি ভারত। দক্ষিণ আফ্রিকার বেনোনির উইলোমুর পার্কে ষষ্ঠ শিরোপা উৎসবে মেতে উঠতে পারেনি শচিন, কোহলির দেশ। বরং অলরাউন্ডিং পারফরম্যান্স করে ৭৯ রানে জিতে চতুর্থবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা উৎসব করেছে টি-২০ ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ান যুবারা যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে ২০১০ সালের পর। সব মিলিয়ে ট্রান্স তাসমান সাগর পাড়ের দেশটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতল ১৯৮৮, ২০০২, ২০১০ ও ২০২৪।

অস্ট্রেলিয়া ও ভারত যুব বিশ্বকাপের ফাইনাল খেলেছে এবার তিনবার। প্রথমবার মুখোমুখি হয় ২০১২ সালে। অস্ট্রেলিয়ার ৮ উইকেটে ২২৫ রান ভারতীয় যুবারা টপকে গিয়েছিল ৪ উইকেট হারিয়ে। দ্বিতীয়বার ফাইনালে মুখোমুখি হয় ২০১৮ সালে। সেবার ভারত ৮ উইকেটে জিতে চ্যাম্পিয়ন হয়। এবার মুখোমুখি হয় তৃতীয়বার। চতুর্থ শিরোপা জয়ের টার্গেটে টস জিতে ব্যাট করে অস্ট্রেলিয়া। ৫০ ওভারে ৭ উইকেটে ২৫৩ রান করে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯। দুই ওপেনার হ্যারি ডিক্সন ও স্যাম কন্টাস ২.৫ ওভারে ১৬ রান করে বিচ্ছিন্ন হন। কন্টাস সাজঘরে ফেরেন শূন্য রানে। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ডিক্সন ও অধিনায়ক হিউজ ওয়েবগান ১৮.১ ওভারে ৭৮ রান যোগ করে দলকে শক্ত ভিত দেন। ওয়েবগান ৬৬ বলে ৫ চারে ৪৮ রানে আউট হন। ডিক্সন দলীয় ৯৯ রানে আউট হন। তিনি খেলেন ৪২ রানের ইনিংস। একশর আগে ৩ উইকেট হারিয়ে দল যখন কোণঠাসা তখন দলকে টেনে নিয়ে যান ভারতীয় বংশোদ্ভূত ব্যাটার হারজাস সিং। ৬৪ বলে ৫৫ রানের ইনিংস খেলেন ৩টি করে চার ও ছক্কায়। শেষ দিকে অলিভার পিক ৪৩ বলে অপরাজিত ৪৬ রানের ইনিংস খেলেন।

টার্গেট ২৫৪ রান। কিন্তু ভারতীয় যুবারা ওভারপ্রতি ৫ রানের ওপরে চাপ নিতে ব্যর্থ হন। সেই চাপে ধারাবাহিকভাবে উইকেট হারিয়ে এক পর্যায়ে ১২২ রানে ৮ উইকেটে কোণঠাসা হয়ে পড়ে। সেখান থেকে দলকে নবম উইকেট জুটিতে চেষ্টা করেন মুরুগান অভিষেক। এ জুটিতে ৪৬ রানে সাজঘরে ফেরেন মুরুগান ব্যক্তিগত ৪২ রানে। শেষ পর্যন্ত ভারত ৪৩.৫ ওভারে অলআউট হয় ১৭৪ রানে। 

সর্বশেষ খবর