সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শিরোপা রেসে টিকবে কারা

ক্রীড়া প্রতিবেদক

শিরোপা রেসে টিকবে কারা

এবিজি বসুন্ধরা পেশাদার ফুটবল লিগের প্রথম লেগ শেষ হওয়ার পথে। ১০ ক্লাবের লড়াইয়ে সাতটি করে ম্যাচ শেষ হয়েছে। টানা পঞ্চমবার শিরোপা জিততে বসুন্ধরা কিংস ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। তবে নিকটতম প্রতিদ্বন্দ্বী ঢাকা মোহামেডান একেবারে পিছিয়ে নেই। ১৫ পয়েন্টে তারা দ্বিতীয় স্থানে। ঢাকা আবাহনী তিনে রয়েছে ১৩ পয়েন্ট নিয়ে। অবশ্য মোহামেডান এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি। ড্র করেছে তিনটি। পুরান ঢাকার রহমতগঞ্জও অপরাজিত রয়েছে। তবে তারা শিরোপা রেসে নেই। সাত ড্র করে এখনই ১৪ পয়েন্ট হারিয়েছে। লিগের যে দৃশ্য তাতে কিংস, মোহামেডান ও আবাহনীর মধ্যে শিরোপার লড়াই জমে উঠেছে। বাকি দলগুলোর যে অবস্থান তাতে শিরোপা রেসে ফিরে আসার সম্ভাবনা ক্ষীণ।

পেশাদার লিগে ঐতিহ্যবাহী মোহামেডান কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি। অনেক দিন পর তারা দ্বিতীয় অবস্থানে রয়েছে। প্রথম তিন লিগে রানার্সআপ হওয়ার পর মোহামেডানকে আর খুঁজে পাওয়া যায়নি। ২০১৫ লিগে একবার তৃতীয় হয়েছে এই যা। গত মৌসুমে মোহামেডান আট বছর পর ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়। এবার মৌসুমের প্রথম ট্রফি স্বাধীনতা কাপে রানার্সআপ হয়েছে। লিগেও স্থানীয় তরুণ ও বিদেশিদের সংমিশ্রণে দুর্দান্ত খেলছে। তবু অতীত বর্তমানের পার্থক্য আকাশ-পাতাল বলেই সংশয় রয়েছে শেষ পর্যন্ত মোহামেডান শিরোপা রেসে টিকে থাকতে পারবে কি না। প্রথম লেগে শেখ জামাল ও ঢাকা আবাহনীর বিপক্ষে তাদের ম্যাচ বাকি রয়েছে। শক্তির বিচারে দুই প্রতিপক্ষ এগিয়ে। সুতরাং প্রথম লেগে দ্বিতীয় স্থান ধরে রাখাটাই চ্যালেঞ্জ। দুই ম্যাচ হেরে গেলে শিরোপা রেস থেকেই মোহামেডান আউট। জিতে গেলে শক্ত অবস্থানে থেকে সাদা-কালোরা দ্বিতীয় লেগ শুরু করতে পারবে। অন্যদিকে কিংস পরবর্তী দুই ম্যাচে হারলে মোহামেডান শীর্ষেও চলে যেতে পারে।

জাতীয় দলের সাবেক এক ফুটবলার বলেন, কিংসের ভাবনা মোহামেডান নয়। ঢাকা আবাহনীর সঙ্গে তাদের পয়েন্ট পার্থক্যটাই গুরুত্ব। কিংসের চেয়ে আবাহনী এখন পাঁচ পয়েন্ট পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত শিরোপা লড়াইয়ে টিকে থাকবে দুটি দলই। আর শেষ পর্যন্ত মোহামেডান থাকলে তা হবে বড় চমক। ১৬ ফেব্রুয়ারি কিংস অষ্টম রাউন্ডে লড়বে রহমতগঞ্জের বিপক্ষে। হতে পারে দুর্বল প্রতিপক্ষ তারপরও রহমতগঞ্জকে নিশ্চয় হালকা চোখে দেখবে না কিংস। টানা সাত ম্যাচে অপরাজিত থাকাটা চাট্টিখানি কথা নয়। ২৩ ফেব্রুয়ারি শেখ রাসেলকেও গুরুত্ব দিয়ে লড়বে কিংস। কিংসের টার্গেট পরবর্তী দুই ম্যাচে জয়। এরপর মোহামেডান বা আবাহনী হোঁচট খেলে প্লাস পয়েন্ট। আবাহনীর শুধু দুই ম্যাচ জিতলে চলবে না। কিংসের ম্যাচের দিকে চেয়ে থাকবে। শিরোপা রেসে কিংস থাকছে, কিন্তু তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী কে হবে সেটাই দেখার বিষয়।

সর্বশেষ খবর