মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

লিটন-হৃদয় তাণ্ডবে ফাইনালে কুমিল্লা

মেজবাহ্-উল-হক

লিটন-হৃদয় তাণ্ডবে ফাইনালে কুমিল্লা

সেই একই চিত্রনাট্য। একই রকম নির্দেশনা। যেন চট্টগ্রামের পর মিরপুরে নাটকটির আরেকটি শো মঞ্চস্থ হলো। সাগরিকার মতো শের-ই-বাংলাতেও হেরে গেল রংপুর রাইডার্স। প্রথম কোয়ালিফায়ারে ৬ উইকেটে জিতে ফাইনালে উঠে গেল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

হেরেও আরেকটি সুযোগ পাচ্ছে রংপুর। দ্বিতীয় কোয়ালিফায়ারে আগামী বুধবার ফরচুন বরিশালের মুখোমুখি হবে উত্তরাঞ্চলের দলটি। জিতলেই ফাইনালে উঠে যাবে রাইডার্স। তবে আবারও এই বিপিএলের সবচেয়ে আকর্ষণীয় দ্বৈরথ সাকিব-তামিম লড়াই দেখার সুযোগ পাচ্ছেন ক্রিকেটামোদীরা।

আগের ম্যাচের মতো গতকালও রংপুর রাইডার্সের ব্যাটিংয়ে দেখা গেল ওয়ানম্যান শো! একাই লড়াই করলেন ব্লাক ক্যাপস তারকা জিমি নিশাম। খেললেন ৪৯ বলে অপরাজিত ৯৭ রানের বিস্ফোরক এক ইনিংস। রংপুর রাইডার্স পায় ১৮৫ রানের সংগ্রহ। কিন্তু তাতেও কোনো লাভ হলো না। জয়ের জন্য ১৮৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে লিটন কুমার দাস ও তৌহিদ হৃদয়ের সাইক্লোন ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখেই জিতে যায় কুমিল্লা।

গতকাল রানের পাহাড় টপকাতে নেমে দলীয় খাতার কোনো রান যোগ হওয়ার আগেই ওপেনার সুনীল নারাইনকে হারায় ভিক্টোরিয়ান্স। এরপরই শুরু হয়ে লিটন-হৃদয়ের তাণ্ডব। দ্বিতীয় উইকেট জুটিতে তারা ৮৯ বলে করে ১৪৩ রান।

লিটন দাস খেলেন ৫৭ বলে ৮৩ রানের ইনিংস। নয়টি চারের সঙ্গে চারটি বিশাল ছক্কা। আরেক ব্যাটার তৌহিদ হৃদয় করেন ৪৩ বলে ৬৪ রান। তামিম ইকবালকে টপকে কুমিল্লার এই তারকা ব্যাটার হয়ে গেলেন বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক। হৃদয়ের মোট রান এখন ৪৪৭।

রাইডার্স তারকা নিশাম চট্টগ্রামে যেখানে শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই যেন মিরপুরে শুরু করলেন। সেই একই প্রতিপক্ষ ভিক্টোরিয়ান্সের বিরুদ্ধে আগ্রাসি ব্যাটিং করলেন। আগের ম্যাচে ৪২ বলে অপরাজিত ৬৯ রানের ইনিংস খেলেছিলেন। এ ম্যাচেও করলেন ৯৭ রান। তার ইনিংসে আটটি চারের সঙ্গে সাতটি বিশাল ছক্কা! যেন ঠান্ডা মাথায় কুমিল্লার বোলারদের গুঁড়িয়ে দিলেন।

নিশামের ঝড়টা সবচেয়ে বেশি গেছে ভিক্টোরিয়ান্সের তরুণ পেসার মুশফিক হাসানের ওপর দিয়ে। এই বোলারের শেষ ওভার থেকেই রাইডার্স নিয়েছে ২৮ রান। কুমিল্লার সবচেয়ে হিসেবি বোলার যেন এ ম্যাচে নিশামের সামনে পড়ে তালগোল পাকিয়ে ফেলেছিলেন। চার ওভারেই দিয়েছেন ৭২ রান। তবে এমন দিনেও সুপার বোলিং করেছেন ক্যারিবীয় রহস্যময়ী স্পিনার সুনীল নারাইন। চার ওভারে দিয়েছেন মাত্র ১১ রান। তবে রাইডার্সের ব্যাটারদের সামনে তুলাধুনা হয়েছেন আরেক ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেল। তিনি চার ওভারে দিয়েছেন ৩৭ রান।

গতকাল স্লগ ওভারে রংপুরের ব্যাটাররা রীতিমতো তাণ্ডব চালিয়েছেন। ইনিংসের শেষ চার ওভার থেকেই ৬৮ রান নিয়েছে। অথচ রংপুরের ব্যাটিংয়ে পাওয়ার প্লে ছিল খুবই হতাশাজনক। প্রথম ছয় ওভারে মাত্র ৩৫ রান, হারাতে হয়েছিল টপ অর্ডারের সেরা তিন ব্যাটসম্যানকে।

ব্যাটিং অর্ডারে চমক আনতে কাল ওপেনিংয়ে নামানো হয়েছিল লেট মিডল অর্ডার ব্যাটার শামীম পাটওয়ারীকে। কিন্তু এই সুযোগটা কাজে লাগাতে পারলেন না। দুই বলের বেশি উইকেটে টিকতেই পারলেন শামীম। রানের খাতা খোলার আগেই বিদায়। আরেক ওপেনার রনি তালুকদারও ব্যর্থ। এ ম্যাচে বাইশগজে গিয়ে ঝড় তুলতে পারলেন না সাকিব আল হাসানও। ২৭ রানে তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যাওয়া রংপুরকে ক্যারিশমেটিক ব্যাটিং করে একাই টেনে নিয়ে যান নিশাম। কিন্তু এমন ম্যাচেও বোলারদের ব্যর্থতায় রাইডার্স হেরে যাওয়ায় কিউই তারকার লড়াইটা যেন বৃথাই গেল।

বিপিএলে খেলতে এসে প্রথম বলেই উইকেট পেলেন আফগানিস্তান বাম হাতি পেসার ফজলহক ফারুকী। ক্যারিবীয় তারকা সুনীল নারাইনকে রানের খাতাই খুলতে দেননি। পরিসংখ্যানের রেকর্ডবুকে ফারুকীর নামের পাশে এই উইকেটটি যোগ হলেও প্রধান কৃতিত্ব অবশ্যই রাইডার্স ক্যাপ্টেন নুরুল হাসান সোহানের। উইকেটের পেছন থেকে খানিকটা দৌড়ে গিয়ে পাখির মতো উড়ে গিয়ে বল যেভাবে তালুবন্দি করেছেন তা ছিল দেখার মতো।

কালকের ম্যাচে একাদশে তিন পরিবর্তন এনেছিল রংপুর রাইডার্স টিম ম্যানেজমেন্ট। মোহাম্মদ নবী ফিরেছেন, ক্যারিবীয় ঝড় নিকোলাস পুরান যোগ দিয়েছেন। তবে সবচেয়ে চমক ছিল ওপেনার বেন্ডন কিংকে বসিয়ে পেসার ফারুকীকে নেওয়ার সিদ্ধান্ত। ব্যাটিংয়ের সময় ওপেনারের অভাব বেশি ভুগিয়েছে রাইডার্সকে। কিন্তু ফারুকী প্রথম বলেই উইকেট নিয়ে বুঝিয়ে দিয়েছেন টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত কতটা যুগোপযোগী ছিল।

সর্বশেষ খবর