শিরোনাম
বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

টি-২০তে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড নিকোলের

ক্রীড়া ডেস্ক

টি-২০তে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড নিকোলের

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েছেন নামিবিয়ার ইয়ান নিকোল লফটি ইটন। গতকাল নেপালের বিপক্ষে ৩৩ বলে সেঞ্চুরি করেন তিনি। এর আগে টি-২০ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল নেপালের কুশল মাল্লার। তিনি ৩৪ বলে সেঞ্চুরি করেছিলেন ২০২৩ সালে মঙ্গোলিয়ার বিপক্ষে।

গতকাল নেপালের কীর্তিপুরে প্রথমে ব্যাটিংয়ে নামে নামিবিয়া। ৬২ রানে ৩ উইকেট হারায় তারা। এরপরই শুরু হয় নিকোলের ঝড়। তিনি ব্যাটিংয়ে নামেন ৫ নম্বরে। মাত্র ১৮ বলে ফিফটি পান। ১৯তম ওভারের তৃতীয় বলে ঐরীর বলে চার মেরে দ্রুততম সেঞ্চুরি পূর্ণ করেন এ বাঁহাতি ব্যাটার। ৩৬ বলে ১০১ রানের ইনিংসে নিকোল মারেন ১১টি চার ও ৮টি ছক্কা। শুধু বাউন্ডারি থেকেই তিনি তোলেন ৯২ রান। চতুর্থ উইকেটে ম্যালান ক্রুগারের সঙ্গে জুটি বেঁধে ৫২ বলে ১৩৫ রান যোগ করেন নিকোল। চতুর্থ উইকেটে নামিবিয়ার সর্বোচ্চ জুটি এটি। ২০ ওভারে নামিবিয়া তোলে ৪ উইকেটে ২০৬ রান। ওপেনিংয়ে নামা ক্রুগার অপরাজিত থাকেন ৪৮ বলে ৫৯ রানে। জবাব দিতে নেমে নেপালও কম যায়নি। ১৮.৫ ওভারে ১৮৬ রান করে অলআউট হয় তারা। ২০ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে নামিবিয়া।

টি-২০ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ক্রিস গেইলের দখলে। তিনি আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৩০ বলে সেঞ্চুরি করেন। স্বীকৃত টি-২০ ক্রিকেটে এটিই দ্রুততম। নিকোল লফটি ইটনের ৩৩ বলের সেঞ্চুরিটি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দ্রুততম হলেও স্বীকৃত সব টি-২০-এর হিসাবে তৃতীয় দ্রুততম।

সর্বশেষ খবর