বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ব্যাটিং কোচ হেম্প বোলিংয়ে অ্যাডামস

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিং কোচ হেম্প বোলিংয়ে অ্যাডামস

ডেভিড হেম্প বাংলাদেশের ক্রিকেটারদের পরিচিত মুখ। জন্মভূমি ক্যারিবীয় দ্বীপপুঞ্জ বারমুডার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন হেম্প। কিন্তু ক্যারিয়ারের পুরোটা সময় খেলেছেন ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে। গত ডিসেম্বরে বাংলাদেশ ক্রিকেট দলের ভারপ্রাপ্ত ব্যাটিং কোচ হিসেবে সফর করেছিলেন নিউজিল্যান্ড। আন্দ্রে অ্যাডামসের জন্ম নিউজিল্যান্ডে। কিউই অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেটের পরিচিত মুখ ছিলেন হার্ডহিটার হিসেবে। দুজনেই এখন বাংলাদেশ ক্রিকেট দলের পক্ষে আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হয়েছেন। আগামী দুই বছরের জন্য দুজনকে কোচিং প্যানেলে চুক্তিবদ্ধ করেছে ক্রিকেট বোর্ড। নাজমুল হোসেন শান্তদের ব্যাটিং কোচ হিসেবে হেম্পকে নিয়োগ দিয়েছে বিসিবি। অ্যালান ডোনাল্ডের পরিবর্তে বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাডামস। বিসিবি গত মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে দুই ক্রিকেটারকে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে আনুষ্ঠানিকভাবে। ব্যাটিং কোচ হেম্প ও বোলিং কোচ অ্যাডামসের প্রথম অফিশিয়াল অ্যাসাইনমেন্ট ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে। সফরে দ্বীপরাষ্ট্র তিনটি করে ওয়ানডে ও টি-২০ এবং দুটি টেস্ট খেলবে।

বিশ্বকাপের পর থেকেই টাইগারদের ব্যাটিং কোচের পদটি শূন্য ছিল। যদিও মাঝে দায়িত্ব পালন করেছিলেন সহকারী কোচ নিক পোথাস। ব্যাটিং কোচের শূন্যস্থান পূরণ করতে বিসিবি বিজ্ঞাপন দেয়। আবেদন করেছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ ও অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্রিকেটার স্টুয়ার্ট ল, শ্রীলঙ্কার ক্রিকেটার ও টাইগারদের সাবেক ব্যাটিং কোচ থিলান সামারাবিরা। আর্থিক ও সাম্প্রতিক পারফরম্যান্সের বিবেচনায় বিসিবি শেষ পর্যন্ত অ্যাডামসকে নিয়োগ দিয়েছে ক্রিকেট বোর্ড। হেম্প বিসিবি হাইপারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন ২০২৫ সালের জুন পর্যন্ত। হেম্প অবশ্য ইংল্যান্ড ‘এ’ দলের পক্ষে ১৯৯৫ সালে বাংলাদেশ সফর করেছিলেন। বারমুডার হয়ে ২২টি ওয়ানডে ও দুটি টি-২০ খেলেছেন। ২০০৭ সালের বিশ্বকাপেও তিনি বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন। তিনি ইউকে লেভেল-৪ করা কোচ।

অ্যাডামস ২০১২ সালে বিপিএলের প্রথম আসরে খেলেছিলেন খুলনা রয়েলসের হয়ে। নিউজিল্যান্ডের হয়ে ৪৭টি ওয়ানডে খেলেছেন অলরাউন্ডার অ্যাডামস। নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ৪ হাজার ৫৪০ রান ও ৬৯২টি উইকেট নিয়েছেন। তাকে নিয়োগ দেওয়া হয়েছে মাহবুবুল হাসান জাকিকে পেছনে ফেলে। জাকি দীর্ঘদিন ধরে এইচপির পেস বোলিং কোচ হিসেবে কাজ করছিলেন। কিউই ক্রিকেটার নিউজিল্যান্ডের বোলিং কোচ ও অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবে কাজ করেছেন। এ ছাড়া ২০১৮-২০২৩ পর্যন্ত অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলস ব্লুজের বোলিং কোচ ছিলেন।

 

সর্বশেষ খবর