শিরোনাম
সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টি-২০ আজ

আসিফ ইকবাল

বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টি-২০ আজ

ছয় বছর আগের কথা, ২০১৮ সাল। শ্রীলঙ্কার স্বাধীনতা দিবস উপলক্ষে তিন জাতির টি-২০ টুর্নামেন্ট আয়োজন করেছিল দেশটির ক্রিকেট বোর্ড। ফাইনাল খেলতে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ১২ রান। শেষ দুই বলে প্রয়োজন ৬ রান। ওভারের পঞ্চম বলে ফ্লিক শটে অবিশ্বাস্য ছক্কায় মাহমুদুল্লাহ রিয়াদ অসাধারণ জয় তুলে ফাইনালে নিয়ে যান বাংলাদেশকে। ওই ম্যাচের পর থেকে টেস্ট, ওয়ানডে ও টি-২০- সব ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে শীতল লড়াই চলছে। ২০২৩ সালের বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্বের লড়াইয়েও এমনটি দেখা গেছে। শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলি ম্যাথিউস ‘টাইমড আউট’ হয়েছিলেন সাকিব আল হাসানের আবেদনে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার ওই ম্যাচটিই ছিল দুই দলের সর্বশেষ আন্তর্জাতিক লড়াই। দিল্লির ওই ম্যাচের উত্তেজনা নিয়ে দুই দেশ ফের মুখোমুখি হচ্ছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আজ সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ৩ ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি খেলবে আজ। ৬ ও ৯ মার্চ বাকি দুটি ম্যাচের ভেন্যুও স্টেডিয়ামটি।

ইদানীং বিভিন্ন টুর্নামেন্ট, সিরিজের ট্রফির মোড়ক উন্মোচিত হচ্ছে দারুণ সব জায়গায়। ফাইনালের আগে বিপিএলের ট্রফি উন্মোচিত হয় ঐতিহাসিক আহসান মঞ্জিলে। বাংলাদেশ-শ্রীলঙ্কা ৩ ম্যাচ টি-২০ সিরিজের ট্রফি উন্মোচিত হয় স্টেডিয়াম লাগোয়া লাক্কাতুরা চা বাগানে। টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও শ্রীলঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা ট্রফি নিয়ে ছবি তোলেন।

বিশ্রাম নিয়ে সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন সাকিব আল হাসান। টি-২০, ওয়ানডে ও টেস্ট সিরিজে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের ক্রিকেটাররা সিরিজে খেলতে নামছে বিপিএল খেলার প্রস্তুতি নিয়ে। জাতীয় দলের সব ক্রিকেটার বিপিএলে প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট খেলে ছন্দে রয়েছেন। যদিও সাকিবকে মিস করবে দল। দুর্ভাগ্য অফ স্পিনার অ্যালিস ইসলামের। প্রথমবারের মতো ডাক পেয়েও আঙুলের ইনজুরিতে ছিটকে পড়েন। তার জায়গায় ডাক পান জাকের আলি অনিক। সিরিজে টাইগাররা এবার কয়েকজন নতুন স্টাফকে পাচ্ছেন। বোলিং কোচ হিসেবে পাচ্ছে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামস ও ব্যাটিং কোচ হিসেবে ডেভিড হেম্পকে। হেম্প অবশ্য টাইগারদের পরিচিত মুখ।

গতকাল সন্ধ্যায় অনুশীলন করেছেন নাজমুল শান্তরা। সিরিজে খেলার জন্য অনেক দিন পর ডাক পেয়েছেন বর্ষিয়ান ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। সাবেক অধিনায়ক বরাবরই দ্বীপরাষ্ট্রের বিপক্ষে ভালো খেলেন। এবারও তার ব্যাটের দিকে তাকিয়ে থাকবে দল। দল যখন অনুশীলন করছিল, তখন মিডিয়ার মুখোমুখি হন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সিলেট সিক্সার্সের হয়ে যার ব্যাট কথা বলেনি। তারপরও দলের অন্যতম ভরসার নাম শান্ত। গতকাল সিরিজ  ও নিজের অধিনায়কত্ব নিয়ে বলেন, ‘এটা অবশ্যই অনেক আনন্দের। আমার জন্য, আমার পরিবারের জন্য অনেক গর্বের ব্যাপার। প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সুযোগ করে দেওয়ায় অবশ্যই তাদের ধন্যবাদ। আমি মনে করি কাজটি আমার জন্য চ্যালেঞ্জিং। যেহেতু তিন ফরম্যাটেই অধিনায়ক, আশা করছি সিরিজে ভালো কিছু হবে।’

দুই দল ২০২২ সালের সেপ্টেম্বরে দুবাইয়ে এশিয়া কাপে সর্বশেষ টি-২০ ম্যাচে মুখোমুখি হয়েছিল। জিতেছিল শ্রীলঙ্কা। দুই দল এখন পর্যন্ত টি-২০ খেলেছে ১৩টি। বাংলাদেশ জিতেছে ৪টি এবং দ্বীপরাষ্ট্র ৯টি। টাইগাররা যে চার জয় পেয়েছে দ্বীপরাষ্ট্রের বিপক্ষে, তার একটি ঘরের মাটিতে। ২০১৬ সালে মিরপুরে সাব্বির রহমান রুম্মনের ৮০ রানের দুর্দান্ত ইনিংসে ২৩ রানে জিতেছিল বাংলাদেশ। এ ছাড়া বাকি তিন জয় কলম্বোয়। দুটি ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে। একটি আবার মাহমুদুল্লাহ রিয়াদ শেষ বলে ছক্কা হাঁকিয়ে জেতান। একটি জয় ২০১৭ সালে দুই ম্যাচ সিরিজে। দুই দল এখন পর্যন্ত পরস্পরের বিপক্ষে সিরিজ খেলেছে ৪টি। তিনটি জিতেছে শ্রীলঙ্কা এবং একটি ড্র হয়েছে। আগামীকাল শুরু হবে পঞ্চম সিরিজ। বাংলাদেশের মাটিতে এটা তৃতীয় সিরিজ। আগের দুটিতে শ্রীলঙ্কা জিতেছিল ১-০ ও ২-০ ব্যবধানে।

সিলেটের উইকেটে বাউন্স একটু বেশি। ব্যাটাররা সাবলীল স্ট্রোক খেলতে পারেন। একাদশে আজ তিন পেসার খেলবেন, মোটামুটি নিশ্চিত। তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামের খেলার সম্ভাবাই বেশি। তানজিম সাকিবের বসে থাকতে হবে সাজঘরে। এ ছাড়া তাইজুল ইসলামের সম্ভাবনা রয়েছে খেলার। ওপেনে এনামুল হক বিজয় ও লিটন দাস, ওয়ান ডাউনে অধিনায়ক নাজমুল শান্ত, ৪ নম্বরে তৌহিদ হৃদয়, পাঁচে মেহেদি হাসান মিরাজ, ছয়ে মাহমুদুল্লাহ রিয়াদ ও সাতে শেখ মেহেদি খেলবেন।

সর্বশেষ খবর