বুধবার, ৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ভারতকে উড়িয়ে শিরোপা লড়াইয়ে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৬ নারী সাফ চ্যাম্পিয়নশিপ

ক্রীড়া প্রতিবেদক

ভারতকে উড়িয়ে শিরোপা লড়াইয়ে বাংলাদেশ

পুরুষ জাতীয় দল কবে ভারতকে হারিয়েছিল এই পরিসংখ্যান বের করতে ঘাম ঝরাতে হবে। বয়সভিত্তিক ফুটবলেও অনেকটা একই অবস্থা। তবে বাংলাদেশের মেয়েরা কথায় কথায় ভারতকে পরাজিত করছে। বিশেষ করে বয়সভিত্তিক টুর্নামেন্টে বাংলাদেশের জয়-জয়কার। ২০২২ সালে অনূর্ধ্ব-২১ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতে অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে ধরাশায়ী করেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়। ফাইনালে নির্ধারিত সময়ে ১-১ ড্র ও টাইব্রেকারে উভয় দল ১১টি করে গোল করলে বাংলাদেশ ও ভারতকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতেও ভারতের বিপক্ষে জয়ের চাকা সচল রেখেছে বাংলাদেশ। গতকাল নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৬ নারী সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ৩-১ গোলে ভারতকে উড়িয়ে দিয়েছে। রাউন্ড রবিন লিগে ভুটানের বিপক্ষে ম্যাচ বাকি থাকলেও টানা দুই ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। আসরের প্রথম ম্যাচে সুরভীর জোড়া গোলে স্বাগতিক নেপালকে পরাজিত করে লাল-সবুজের দল।

১০ মার্চ শিরোপার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ কে হবে সেটাই এখন দেখার বিষয়। আগামীকাল ভারত-নেপালের বিপক্ষে কী ঘটবে তার ওপরই নির্ভর করছে ফাইনালে বাংলাদেশের বিপক্ষে কারা খেলবে। গতকাল আনফা কমপ্লেক্সে বাংলাদেশের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। ব্যবধান ৩-১ হলেও ম্যাচে কখনোই মনে হয়নি বাংলাদেশের মেয়েরা পয়েন্ট হারাবে। সুরভী, আলপি, সাথী, থুইনুই মারমা ও অর্পিতারা দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করে ভারতকে দাবিয়ে রাখে। পুরো সময় মাঠে ভারতের মেয়েদের বড্ড ক্লান্ত মনে হচ্ছিল।

নবম মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। আলপির গোলটিও ছিল দারুণ। তার ফ্রি-কিক ভারতের রক্ষণভাগ প্রথমে প্রতিহত করলেও ফিরতি শটে আলপি জালে বল পাঠান। প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। ৫৫ মিনিটে আনুশকার গোলে সমতায় ফিরে ভারত। ৭৮ মিনিটে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে কাটিয়ে সুরভী ২-১ ব্যবধানে বাংলাদেশকে এগিয়ে নেন। এটি টুর্নামেন্টে তার তৃতীয় গোল। অধিনায়ক অর্পিতা বিশ্বাস তৃতীয় গোল করলে বাংলাদেশের জয় নিশ্চিত হয়।

সর্বশেষ খবর