শুক্রবার, ৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

শীর্ষ তিন দলই চায় বিদেশি রেফারি

পেশাদার ফুটবলে দ্বিতীয় লেগ

ক্রীড়া প্রতিবেদক

বসুন্ধরা কিংসের শততম ম্যাচ দিয়ে এবিজি বসুন্ধরা পেশাদার ফুটবল লিগের দ্বিতীয় পর্ব শুরু হবে। মধ্যবর্তী দলবদল চলছে। সব ঠিক থাকলে ২৯ মার্চ দ্বিতীয় লেগ মাঠে গড়ানোর কথা। সেদিনই ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে লিগ ক্যারিয়ারে শততম ম্যাচ পূর্ণ হবে কিংসের। ২০১৮-১৯ মৌসুমে অভিষেকের পর থেকে লিগে টানা চারবার চ্যাম্পিয়ন হয়েছে কিংস। পেশাদার লিগে ফটিস এফসি ছাড়া অন্য ক্লাব লিগে নিজেদের শততম ম্যাচ আগেই খেলে ফেলেছে। এবার খেলছে বসুন্ধরা কিংস। তবে বিরল রেকর্ড গড়েই তারা শততম ম্যাচে নামবে। ৭৬ বছরের ইতিহাসে লিগে আর কোনো ক্লাব টানা চার শিরোপা ও মাত্র পাঁচ ম্যাচ হেরে সেঞ্চুরি পূরণ করেনি। পেশাদার লিগে সর্বোচ্চ ছয়বার চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর অভিষেক হয় ১৯৭২ সালে।

আবদুস সাদেকের নেতৃত্বে আবাহনী সেবার নবাগত দল হিসেবে প্রথম ম্যাচ খেলে ১৯৭০ সালের চ্যাম্পিয়ন বিজেআইসির বিপক্ষে। তবে ওই বছর লিগ শেষ হতে পারেনি। ১৯৭৩ সাল থেকে আবাহনীর ম্যাচ ধরা হচ্ছে। তারা শততম ম্যাচ খেলার আগে একবার চ্যাম্পিয়ন হয় আর ১২ ম্যাচে হার মানে।

বসুন্ধরা কিংসের শততম ম্যাচ ছাড়াও দ্বিতীয় লেগ ঘিরে আলোচনা হচ্ছে রেফারিং নিয়ে। প্রথম লেগে কোনো ম্যাচে অপ্রীতিকর ঘটনা না ঘটলেও রেফারিং লিগে ব্যাপক অভিযোগ উঠেছে। বিশেষ করে বিদেশি ফুটবলাররা রেফারির মান নিয়ে সন্তুষ্ট নন। প্রচুর অর্থ খরচ করে একেকটি দল লিগে অংশ নিচ্ছে। অথচ ভুল রেফারিংয়ে তারা বিপাকে পড়ছে, যা মানার মতো নয়। স্থানীয় রেফারিদের মান নিয়ে কেউ প্রশ্নও তুলবে না। তবে অতিরিক্ত ভুলে লিগের সৌন্দর্য ম্লান হচ্ছে। ৯ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে বসুন্ধরা কিংস। সমান ম্যাচে ১৭ পয়েন্টে দ্বিতীয় স্থানে ঢাকা মোহামেডান। ১৫ পয়েন্ট পেয়ে তিনে রয়েছে ঢাকা আবাহনী। প্রথম লেগে শীর্ষে থাকা তিন দলই দ্বিতীয় লেগে বিদেশি রেফারি আনার পক্ষে।

প্রশ্ন হচ্ছে, পয়েন্ট তালিকার শীর্ষ তিন দল চাইলেই কি বিদেশি রেফারি আনা সম্ভব? এ ব্যাপারে মোহামেডান ফুটবল টিমের সেক্রেটারি আবু হাসান চৌধুরী প্রিন্স বলেন, ‘লিগের আকর্ষণ ধরে রাখতে বিদেশি রেফারির প্রয়োজন রয়েছে। এখন তা সম্ভব কি না লিগ কমিটি ও রেফারিজ অ্যাসোসিয়েশন জানে।’ আবাহনীর ফুটবল ম্যানেজার কাজী নজরুল ইসলাম বলেন, ‘ভুল মানুষমাত্রই করে। রেফারিরা এর বাইরে নন। তবে অপ্রিয় হলেও সত্য, স্থানীয় রেফারিরা এমন ভুল করছেন যা দেখে দর্শকও অবাক। সব ম্যাচে তো আর দরকার নেই। দ্বিতীয় লেগে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় বিদেশি রেফারি থাকবেন এটাই প্রত্যাশা।’

বাফুফের সহসভাপতি ইমরুল হাসান লিগ কমিটির চেয়ারম্যান হওয়ার পর লিগে নতুনত্ব এসেছে, বিষয়টি সবাই মানছেন। কিন্তু রেফারিং নিয়েই যত ঝামেলা। এ ব্যাপারে ইমরুল বলেন, ‘লিগ কমিটি তো আর সরাসরি বিদেশি রেফারি আনতে পারে না। এখানে রেফারিজ অ্যাসোসিয়েশনের অনুমতির প্রয়োজন পড়ে। আমরা রেফারিজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যানের কাছে চিঠি দেব দ্বিতীয় লেগে অন্তত গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় বিদেশি রেফারি আনার ব্যাপারে। তা ছাড়া ঘরোয়া লিগে বিদেশি রেফারির বিষয়টি নতুন নয়। আশি ও নব্বইয়ের দশকে তারকা রেফারি থাকার পরও বিদেশিরা ম্যাচ পরিচালনা করে গেছেন।’

সর্বশেষ খবর