শনিবার, ৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

হাতুরাসিংহের মনে আমেরিকা

সিলেটের সবুজে আজ টি-২০ ‘ফাইনাল’

মেজবাহ্-উল-হক

হাতুরাসিংহের মনে আমেরিকা

প্রথমবারের মতো টি-২০ ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে আমেরিকায়। অতীতের সব রেকর্ড ভেঙে দিতে আয়োজনে চোখ ধাঁধানো সবকিছুই রাখছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে থাকছে ওয়েস্ট ইন্ডিজও। আমেরিকার এই বিশ্বকাপকে ঘিরে অংশগ্রহণকারী দলগুলোও যেন একটু বেশিই সিরিয়াস! যুক্তরাষ্ট্রের এই বিশ্বকাপকে ঘিরে আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছে বাংলাদেশও।

ভারতে অনুষ্ঠিত ৫০ ওভারের বিশ্বকাপে ভরাডুবির পর সংক্ষিপ্ত ফরম্যাটের এ আসরকে নিয়ে যেন ঘুম হারাম কোচ চন্ডিকা হাতুরাসিংহের। সে কারণেই চলমান শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ নির্ধারণী ম্যাচের আগে সংবাদ সম্মেলনে টাইগার কোচের ভাবনায় পরের বিশ্বকাপ। শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ সিলেটের সবুজ উইকেটে শেষ টি-২০ খেলতে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে মাত্র ৩ রানে হারলেও দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষকে রীতিমতো উড়িয়ে দিয়েছে টাইগাররা। আজ জিতলেই নিশ্চিত হয়ে যাবে সিরিজ।

কিছুদিন আগেও বাংলাদেশকে বলা হতো ‘ওয়ানডে দল’! টি-২০-তে সেভাবে নজর কাড়তে পারেনি খুব একটা। সে কারণে এই শ্রীলঙ্কার বিরুদ্ধে এর আগে কখনো টি-২০ সিরিজও জিততে পারেনি। তবে আজ টাইগারদের সামনে দারুণ এক সুযোগ। জিতলেই সৃষ্টি হবে নতুন ইতিহাস। আর এই ইতিহাসের অংশ হতে কে না চায়!

আশার কথা হচ্ছে, লঙ্কানদের বিরুদ্ধে দুই ম্যাচেই দুর্দান্ত দাপট দেখিয়েছে টাইগাররা। প্রথম ম্যাচে তো ২০৬ রানের পাহাড় টপকাতে নেমেও জয়ের খুব কাছে গিয়েছিল। আর দ্বিতীয় ম্যাচে এতটাই নিখুঁত পারফর্ম করেছে যেন ম্যাচটা রীতিমতো ওয়ান-সাইডেড হয়ে গেছে।

তবে সিরিজ নির্ধারণী ম্যাচে মাঠে নামার আগে সতর্ক টাইগার কোচ। হাতুরাসিংহে বলেন, ‘আমরা সিরিজটা জেতার মতো অবস্থানে আছি। আমাদের লক্ষ্য হচ্ছে ম্যাচটা জেতা। ম্যাচটা যেহেতু ম্যাচে, আমাদের বেশ কিছু বিষয় বিবেচনায় রাখতে হবে। আমরা যদি আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, তাহলে আমাদের ভালো সুযোগ থাকবে ম্যাচটা  জেতার। তবে এটাও বলব, শ্রীলঙ্কা খুবই ভালো টি-২০ দল। যা-ই হোক, আমরা নিজেদের খেলায় মনোযোগ দেওয়ার চেষ্টা করছি।’

মজার বিষয় হচ্ছে, এমন ম্যাচের দিনও বিশ্বকাপের ভাবনা মনে রাখছেন কোচ। সিরিজ জয়ের পাশাপাশি আমেরিকা বিশ্বকাপের জন্য পারফেক্ট দল বেছে নেওয়ার বিষয়টি মাথায় রাখছেন হাতুরাসিংহে।

গতকাল সিলেটে মিডিয়া টাইগার কোচ বলেছেন, ‘আমরা বিশ্বকাপের জন্য সমন্বয় খুঁজছি। সেই সমন্বয়ে কে কেমনভাবে জায়গা করে নেয় এবং সেখানে কে কতটা স্বাচ্ছন্দ্যবোধ করে, সেটাও দেখছি।’

যুক্তরাষ্ট্রের উইকেট নিয়ে রয়েছে মহা ধাঁধা! বিশ্বকাপে বাংলাদেশের দুটি ম্যাচ আছে - একটি নিউইয়র্কে, আরেকটি ডালাসে। সেখানকার উইকেট নিয়ে কোনো ধারণা নেই। তবে এক্ষেত্রে সাধারণ জ্ঞান কাজে লাগাতে পারেন হাতুরা! বিশ্বকাপের খেলা বিশ্বের যে প্রান্তেই হোক না কেন- উইকেট যেন সব সময় স্পোর্টিং হয় তা তো সবার জানা! সে চিন্তা মাথায় রেখেই সিলেটের উইকেটকে স্পোর্টিং করা হয়েছে। বিশ্বকাপের উইকেটের মতো রূপ দিতে প্রাণান্তকর চেষ্টা করা হয়েছে।

টাইগার কোচের ধারণা, আমেরিকার উইকেট অস্ট্রেলিয়ার উইকেটের মতোই হতে পারে। দীর্ঘদিন অস্ট্রেলিয়ার দল নিউ সাউথ ওয়েলসের কোচ ছিলেন হাতুরা। তাই অস্ট্রেলিয়ার উইকেট থেকে পাওয়া ধারণাই কাজে লাগাতে চান। কোচ বলেন, ‘আমরা ভালো উইকেটে খেলতে চাই। আমি জানি না আমরা যুক্তরাষ্ট্রে কেমন উইকেট পাব। আমাদের যুক্তরাষ্ট্রে দুটি ম্যাচ আছে, খুবই গুরুত্বপূর্ণ দুটি ম্যাচ। কারও কোনো ধারণা নেই, সেখানে উইকেট কেমন হবে। সেখানকার কোনো পরিসংখ্যান নেই। আমি জেনেছি, সেখানে ড্রপ ইন উইকেট থাকবে। অ্যাডিলেডে প্রস্তুত করে যুক্তরাষ্ট্রে নেওয়া হবে। আশা করছি, অস্ট্রেলীয় উইকেট যেমন হয়, তেমনই হবে।’

আমেরিকার উইকেট নিয়ে আসলে স্বচ্ছ ধারণা কারোই নেই। এখানেই বড় সুবিধা। সমস্যা হলে সেটা সবার জন্যই হবে। আর সুবিধা পেলে -সবাই পাবে। সে কারণেই এই বিশ্বকাপ নিয়ে সবারই উদ্বিগ্ন থাকার কথা।

আমেরিকার বিশ্বকাপটা সবার জন্য শিরোপা জয়ের রাস্তা উন্মুক্ত করে রেখেছে।

সর্বশেষ খবর