শনিবার, ৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

হাসারাঙ্গা ফেরায় উজ্জীবিত লঙ্কানরা

ক্রীড়া প্রতিবেদক

হাসারাঙ্গা ফেরায় উজ্জীবিত লঙ্কানরা

বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে জিতলেও দ্বিতীয় ম্যাচেই হেরে যায় লঙ্কানরা। শেষ ম্যাচে তারা স্বাগতিকদের কাছে পাত্তাই পায়নি। আজ সিলেটের সবুজ উইকেটে দুই দলের শেষ ম্যাচটি ‘অঘোষিত ফাইনাল’।

তবে শেষ ম্যাচের আগে সুখবর পেয়েছে শ্রীলঙ্কা। দলে ফিরেছেন তাদের নিয়মিত অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। সিরিজ নির্ধারণী ম্যাচের আগে অধিনায়ককে পেয়ে দারুণ উজ্জীবিত লঙ্কানরা। গতকাল সিলেটে শ্রীলঙ্কার ব্যাটিং কোচ থিলিনা কান্দাম্বী বলেন, ‘ওয়ানিন্দুর ফেরাটা আমাদের জন্য খুবই ভালো খবর। তিনি একই ব্যবধানে গড়ে দেওয়ার সামর্থ্য রাখেন। ওয়ানিন্দু ফেরায় আমাদের বোলিং সাইডের পাশাপাশি ব্যাটিং সাইডের শক্তিও বেড়ে গেছে।’

হাসারাঙ্গার লেগ-স্পিন খেলা যে কোনো ব্যাটসম্যানের জন্য কঠিন কাজ। তবে হাতে বাইশগজে তিনি যেমন লঙ্কানদের নির্ভরতার প্রতীক তেমন মারকাটারি ব্যাটিং করতেও তার জুড়ি নেই। হাসারাঙ্গা দলে থাকলেই যেন লঙ্কানদের আত্মবিশ্বাস অনেক বেড়ে যায়। প্রথম দুই ম্যাচে হাসারাঙ্গা না থাকায় শ্রীলঙ্কা দলকে নেতৃত্ব দিয়েছেন চারিথ আশালঙ্কা। প্রথম ম্যাচে তার মাত্র ২১ বলে অপরাজিত ৪৪ রানের ইনিংসই লঙ্কানদের ভাগ্য গড়ে দিয়েছিল। ক্যারিশমেটিক ইনিংসের জন্য ম্যাচসেরার পুরস্কারও পেয়েছিলেন তিনি। তবে দ্বিতীয় ম্যাচে দলকে জয় এনে দিতে পারেননি।

শ্রীলঙ্কা এর আগে কখনোই বাংলাদেশের বিরুদ্ধে কোনো টি-২০ সিরিজে হারেনি। সাফল্যের ধারা অব্যাহত রাখতে বদ্ধপরিকর লঙ্কানরা। তবে দ্বিতীয় ম্যাচে তারা যে ভুলগুলো করেছে, তার পুনরাবৃত্তি আর করতে চায় না। আগের ম্যাচ থেকে শিক্ষা নিয়ে এ ম্যাচে খেলতে নামবে লঙ্কানরা, এমন কথাই বললেন ব্যাটিং কোচ।

এদিকে সিরিজ জিততে মরিয়া বাংলাদেশও। প্রতিপক্ষ দলে প্রধান তারকা হাসারাঙ্গা ফিরলেও শঙ্কিত নন টাইগার কোচ চন্ডিকা হাতুরাসিংহে। লঙ্কান অলরাউন্ডারকে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা নেই বলেও জানান, ‘হাসারাঙ্গা আমাদের কাছে অন্য ক্রিকেটারদের মতোই একজন ক্রিকেটার।’

শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচেই দারুণ খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে জয়ের খুব কাছে গিয়েও মাত্র ৩ রানে হেরে যায় স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচে তো প্রতিপক্ষকে পাত্তাই দেয়নি। তাই আজকের ম্যাচে মাঠে নামার আগে হাসারাঙ্গাকে নিয়ে চিন্তা না করে নিজেদের খেলার দিকে মনোযোগী হতে চান কোচ। হাতুরা মনে করেন, সিরিজ জয়ের সামর্থ্য বাংলাদেশের আছে। নিজেদের সেরা খেলাটা উপহার দিতে পারলে কাজটা মোটেও কঠিন হবে না।

সর্বশেষ খবর