রবিবার, ১০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ইংল্যান্ডের বিরুদ্ধে ৪-১ ব্যবধানে সিরিজ জয় ভারতের

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ডের বিরুদ্ধে ৪-১ ব্যবধানে সিরিজ জয় ভারতের

‘বাজ ক্রিকেট’ খেলে হায়দরাবাদ টেস্ট জিতেছিল বেন স্টোকসের ইংল্যান্ড। তখন মনে হয়েছিল সিরিজে ভারতকে বিধ্বস্ত করবে ইংলিশরা। কিন্তু সিরিজ যত গড়িয়েছে, ভারত চেপে বসেছে এবং উল্টো বিধ্বস্ত করেছে সফরকারী স্টোকস বাহিনীকে। সর্বশেষ ধর্মশালা টেস্টে সফরকারীদের ইনিংস ব্যবধানে হারিয়ে সিরিজ জিতেছেন রোহিত শর্মারা ৪-১ ব্যবধানে। কুলদ্বীপ যাদব ও রবীচন্দন অশ্বিনের ঘূর্ণিতে ৫ টেস্ট সিরিজের সর্বশেষটি ভারত জিতেছে ইনিংস ও ৬৪ রানে। ধর্মশালা টেস্ট ম্যাচটি রবীচন্দন অশ্বিন ও জেমস অ্যান্ডারসনের ক্যারিয়ারের স্পেশাল। অশ্বিন প্রথম ইনিংসে ৪টি এবং দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট। ৯ উইকেট নেন ক্যারিয়ারের ১০০তম টেস্টে। ভারতের ১৪ নম্বর ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেললেন অফস্পিনার অলরাউন্ডার। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টেই ৬ উইকেট নিয়ে ফোকাস টেনে নিয়েছিলেন। এরপর আর পেছন ফিরে তাকাননি। এগিয়ে গেছেন দূরন্ত গতিতে। এগিয়ে গেছেন দুর্দান্ত পারফরম্যান্সে। ভারতের দ্বিতীয় স্পিনার হিসেবের ৫০০ উইকেট নিয়েছেন। তার চেয়ে বেশি উইকেট লেগ স্পিনার অনীল কুম্বলের, ৬১৯। অফ স্পিনার হিসেবে তার চেয়ে বেশি উইকেট নাথান লিওন ৫২৭ ও মুত্তিয়া মুরলিধরনের, ৮০০। অশ্বিনের শততম টেস্টটিকে আলোকিত করেছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

ইংলিশ ফাস্ট বোলার প্রথম পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেট নেওয়ার বিরল রেকর্ডস গড়েছেন। মাইলফলকটি গড়তে ধর্মশালা টেস্টে অ্যান্ডারসনের দরকার ছিল ২ উইকেট। কুলদ্বীপ যাদবকে আউট করে রেকর্ডটি গড়েন। উইকেটের সংখ্যায় তার চেয়ে এগিয়ে মুরলিধরন ৮০০ ও শেন ওয়ার্ন ৭০৮ উইকেট। ইংল্যান্ডের মধ্যে সর্বোচ্চ উইকেট অ্যান্ডারসনের। স্টুয়ার্ট ব্রডের উইকেট ১৬৭ টেস্টে ৬০৪টি।

দু-দুটি ডাবল সেঞ্চুরি করে সিরিজ সেরা হয়েছেন তরুণ ওপেনার ইয়াশাভি জয়সোয়াল। ৫ টেস্টের ৯ ইনিংসে দুটি সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে ৭১২ রান করেছেন। সিরিজে সবচেয়ে বেশি উইকটে নিয়েছেন রবীচন্দন অশ্বিন ২৬টি। অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিলের জোড়া সেঞ্চুরিতে ভারত ৪৭৭ রান করে প্রথম ইনিংসে। ইংল্যান্ড অলআউট হয় ২১৮ ও ১৯৫ রানে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : প্রথম ইনিংস, ৪৭৭/১০, ১২৪.১ ওভার (ইয়াশাভি জয়সোয়াল ৫৭, রোহিত শর্মা ১০৩, শুভমান গিল ১১০, দেবদূত পাদ্দিকাল ৬৫, সরফরাজ খান ৫৬। অ্যান্ডারসন ১৬-২-৬০-২, উড ১৫-১-৮৯-০, হার্টলি ৩৯-৩-১২৬-২, বাশির ৪৬.১-৫-১৭৩-৫, স্টোকস ৫-১-১৭-১, রুট ৩-০-৮-০)

ইংল্যান্ড : প্রথম ইনিংস, ২১৮ ও  দ্বিতীয় ইনিংস : ১৯৫/১০, ৪৮.১ ওভার (জ্যাক ক্রলি ০, বেন ডাকেট ২, ওলি পোপ ১৯, জো রুট ৮৪, জনি বেয়ারস্টো ৩৯, বেন স্টোকস ২, ফোকস ৮, হার্টলি ২০, উড ০, বাশির ১৩, অ্যান্ডারসন ০*; বুমরাহ ১০-২-৩৮-২, অশ্বিন ১৪-০-৭৭-৫, জাদেজা ৯-১-২৫-১, কুলদিপ ১৪.১-০-৪০-২, সিরাজ ১-০-৮-০)

ফল : ভারত ইনিংস ও ৬৪ রানে জয়ী

সিরিজ : ৫ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জয়ী ভারত

ম্যাচসেরা : কুলদিপ ইয়াদাভ

সিরিজ সেরা : ইয়াশাসভি জয়সওয়াল                   

সর্বশেষ খবর