সোমবার, ১১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

টাইগারদের লক্ষ্য এখন ওয়ানডে সিরিজ

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের লক্ষ্য এখন ওয়ানডে সিরিজ

গত নভেম্বরে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বিশ্বকাপের ওই ম্যাচটি দুই দলের জন্যই ছিল মহাগুরুত্বপূর্ণ। বিশেষ করে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। ম্যাচটি বাংলাদেশ জিতেছিল। অথচ সাকিব, নাজমুল শান্তদের জয়ের উচ্ছ্বাসকে আড়ালে ফেলেছিল অ্যাঞ্জেলো ম্যাথিউসের ‘টাইমড আউট’। নির্ধারিত সময়ের মধ্যে ব্যাটিং করতে ব্যর্থ হওয়ায় ‘টাইমড আউট’ হয়েছিলেন শ্রীলঙ্কান অলরাউন্ডার ম্যাথিউস। হার-জিতকে আড়ালে ফেলে ‘টাইমড আউট’ নিয়ে সমালোচনা শুরু করে দ্বীপরাষ্ট্র্। বিশ্বকাপের ওই বিতর্ককে সঙ্গী করে ৩টি করে টি-২০ ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলতে শ্রীলঙ্কা এখন বাংলাদেশে। এর মধ্যে সিলেটে তিন ম্যাচের টি-২০ সিরিজ জিতে নিয়েছে সফরকারীরা। এখন শুরু হবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। টি-২০ সিরিজে হারের ধাক্কা সামলে উঠতে নাজমুল হোসেন শান্তর নেতৃত্ব বাংলাদেশ ক্রিকেট দল প্রস্তুত। নাজমুল বাহিনীর এবারের টার্গেট ওয়ানডে সিরিজ। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৩ মার্চ শুরু হবে ওয়ানডে সিরিজ। সিরিজের বাকি দুই ম্যাচ ১৫ ও ১৮ মার্চ। ম্যাচ তিনটি শুরু হবে দুপুর আড়াইটায়।

১০ বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এসেছে শ্রীলঙ্কা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচের সিরিজ সফরকারীরা ২-১ ব্যবধানে জিতেছে। প্রথমটি দ্বীপরাষ্ট্র জিতেছিল ৩ রানে। পরেরটি ৮ উইকেটে জিতে সিরিজে সমতা আনে নাজমুল বাহিনী। শেষটি হেরে যায় ২৮ রানে। এবার প্রস্তুতি ৫০ ওভারের ম্যাচ। সিরিজের প্রথম দুটি ওয়ানডের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট বোর্ড। টি-২০ সিরিজে ছিলেন না। কিন্তু ওয়ানডে খেলবেন মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ ও ওপেনার তানজিদ হাসান তামিম। নেই মোহাম্মদ নাঈম শেখ, জাকের আলি অনিক ও শেখ মেহেদি। খেলছেন না দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানও।

দুই দল এখন পর্যন্ত পরস্পরের বিপক্ষে ওয়ানডে খেলেছে ৫৪টি। যার ১০টি জিতেছে বাংলাদেশ এবং ৪২টি শ্রীলঙ্কা। দুটিতে খেলা হয়নি। সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে বাংলাদেশ জিতেছে ৪টি। ২০২১ সালে বাংলাদেশ সফরে এসেছিল শ্রীলঙ্কা। সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। এবারও সিরিজ জয়ের টার্গেটে নামছেন নাজমুল শান্তরা। নাজমুল শান্ত অধিনায়কত্ব করেছেন।

বিশ্বকাপে ভারত ও অস্ট্রেলিয়া ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়েছিলেন সাকিবের অনুপস্থিতিতে। এবার অফিশিয়ালি বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন। সিরিজের জন্য টিকিটের মূল্য ঘোষণা করেছে বিসিবি। টিকিটের সর্বনিম্ন মূল্য ২০০ টাকা। পশ্চিম গ্যালারি ২০০ টাকা, পূর্ব গ্যালারি ৩০০ টাকা, ক্লাব হাউস ৫০০ টাকা, ইন্টারন্যাশনাল স্ট্যান্ড ১ হাজার টাকা এবং রুফটপ হসপিটালিটি বক্স ও গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিটের মূল্য ১ হাজার ৫০০ টাকা।

সর্বশেষ খবর