মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

আবাহনী, শেখ জামাল প্রাইম ব্যাংকের জয়

ক্রীড়া প্রতিবেদক

দুই দিন পিছিয়ে গতকাল শুরু হয়েছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট ৫০ ওভারের টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার লিগ। গতকাল সূচনা দিনে জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী, রানার্সআপ শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও প্রাইম ব্যাংক। আবাহনী ১৭১ রানে পারটেক্সকে এবং শেখ জামাল ৬ উইকেটে হারিয়েছে গাজী টায়ার্সকে। প্রাইম ব্যাংক ৭১ রানে হারিয়েছে শাইনপুকুরকে। জামালের জয়ের দিনে খেলেননি সাকিব আল হাসান। তার দল খেলেছে বিকেএসপি-৩ নম্বর মাঠে। বর্তমান রানার্সআপ দলকে নেতৃত্ব দিয়েছেন নুরুল হাসান সোহান। প্রথমে ব্যাট করতে নেমে গাজী টায়ার্স ৪৭.৫ ওভারে ১৬৭ রানের বেশি করতে পারেনি। অবশ্য গাজী টায়ার্সকে আটকে রাখেন শেখ জামালের বাঁ হাতি পেসার টিপু সুলতান। তার ঘূর্ণিতে ১৩ বল আগেই গুটিয়ে যায় গাজী। প্রতিপক্ষের সাঁড়াশি বোলিংয়ের পরও একাই ব্যাট হাতে দৃঢ়তার পরিচয় দেন অনূর্ধ্ব-১৯ দলের ওপেনার আশিকুর রহমান শিবলি। ৮৯ রানের নান্দনিক ইনিংস খেলেন ১৩৩ বলে ৪ চার ও ৩ ছক্কায়। ম্যাচসেরা টিপু সুলতানের স্পেল ১০-০-৩০-৪। ১৬৮ রানের টার্গেট শেখ জামাল টপকে যায় ৩১.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে। ২৬ রানে ২ উইকেটের পতনের পরও অধিনায়ক সোহান ও ইয়াসির আলি অবিচ্ছিন্ন থেকে ৭৬ রান যোগ করে দলকে জয় উপহার দেন। ইয়াসির অপরাজিত থাকেন ৪৪ রানে ও সোহান ৩১ রানে এবং সাইফ হাসান ৪৫ ও ফজলে মাহমুদ ৩১ রান করেন।

বর্তমান চ্যাম্পিয়ন পাত্তাই দেয়নি পারটেক্সকে। যদিও বর্তমান চ্যাম্পিয়নদের পক্ষে খেলেননি নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, শরিফুল ইসলাম, রিশাদ হোসেনরা। তার পরও মিরপুর স্টেডিয়ামে পাত্তা দেয়নি প্রতিপক্ষকে। গতকাল প্রথমে ব্যাটিংয়ে নেমে বর্তমান চ্যাম্পিয়নরা ৯ উইকেটে ২৬৮ রান করে। সর্বোচ্চ ৭৯ রান করেন ওপেনার সাব্বির হোসেন। ৫৯ বলের ইনিংসটিতে ছিল ১০টি চার ও ২ ছক্কা। আরেক ওপেনার মোহাম্মদ নাইম করে ৩৭ রান করেন ৫৮ বলে, মাহামুদুল হাসান জয় ৩৪ রান করেন ৫০ বলে এবং অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত ৪২ রান করেন ৪৮ বলে ২ চার ও ৩ ছক্কায়। ২৬৯ রানের টার্গেটে পারটেক্স ৯৭ রানে গুটিয়ে যায় ৩২.৪ ওভারে। পারটেক্সকে বিধ্বস্ত করেন বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষে খেলা বাঁ হাতি স্পিনার তানভীর ইসলাম। তিনি ২৬ রানের খরচে নেন ৪ উইকেট।

নারায়ণগঞ্জের ফতুল্লা মাঠে তামিম মাত্র ১৭ রান করেন। তার পরও তার দল প্রাইম ব্যাংক জিতেছে ৭১ রানে। প্রাইম প্রথমে ব্যাটিংয়ে ৪৭ ওভারে ১৯৬ রান করে। জবাবে শাইনপুকুর ১২৫ রানে গুটিয়ে যায়। দলটিকে বিধ্বস্ত করেন হাসান মাহমুদ ১৫ রানে ৪ উইকেট নিয়ে। এ ছাড়া বাঁ হাতি স্পিনার সাঞ্জামুল ইসলাম ৩ উইকেট নেন ২৯ রানের খরচে।

 

সংক্ষিপ্ত স্কোর

আবাহনী-পারটেক্স

আবাহনী লিমিটেড : ২৬৮/৯, ৫০ ওভার (নাঈম শেখ ৩৭, সাব্বির হোসেন ৭১, মাহামুদুল হাসান জয় ৩৪, জাকের আলি ২১, সৈকত আলি ৪২, সাইফ উদ্দিন ৩১। মুক্তার ২/৪৯, মোহর ৩/৫৭, আসাদুজ্জামান ৩/৩৩)।

পারটেক্স : ৯৭/১০, ৩২.৪ ওভার (আজমির আহমেদ ১৩, মাইশুকুর রহমান ১০, তানবির হায়দার ১৩, রাজিবুল ইসলাম ২০। সাইফুদ্দিন ২/১৬, খালেদ ১/১৪, তানভির ৪/২৬, নাহিদুল ১/১৭, রাকিবুল ২/২২)।

ফল : আবাহনী লিমিটেড ১৭১ রানে জয়ী।

 

গাজী-শেখ জামাল

গাজী টায়ার্স : ১৬৭/১০, ৪৭.৫ ওভার (আশিকুর রহমান শিবলি ৮৯*, ইফতেখার ইফতি ৩১। রিপন মন্ডল ২/২৯, টিপু সুলতান ৪/৩০)।

শেখ জামাল ধানমন্ডি ক্লাব : ১৬৮/৪, ৩১.৪ ওভার (সাইফ হাসান ৪৫, ফজলে রাব্বি ৩১, নুরুল হাসান সোহান ৩৩*, ইয়াসির আলি ৪৪*। মারুফ মৃধা ৩/৪৭, তওফিক আহমেদ ১/৪৬)।

ফল : শেখ জামাল ৬ উইকেটে জয়ী।

 

প্রাইম ব্যাংক-শাইনপুকুর

প্রাইম ব্যাংক : ১৯৬/১০, ৪৭ ওভার (শাহাদাত হোসেন দীপু ২৮, তামিম ইকবাল ১৭, জাকির হাসান ২৪, নাঈম হাসান ২৫, নাজমুল ইসলাম ৪০। মুকিদুল ইসলাম ৪/৪২, আরাফাত সানি ৩/২৯, হাসান মুরাদ ২/৪০)।

শাইনপুকুর : ১২৫/১০, ৪১.৫ ওভার (জিশান আলম ২৭, মার্শাল আইয়ুব ২১, আকবর আলি ১৭, আরাফাত সানি ২৯*। হাসান মাহমুদ ৪/১৫, সাঞ্জামুল ইসলাম ৩/২৯, মেহেদি হাসান ১/২৩)।

ফল : প্রাইম ব্যাংক ৭১ রানের জয়ী

 

সর্বশেষ খবর