মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সাফের চ্যাম্পিয়ন মেয়েরা দেশে ফিরলেন

ক্রীড়া প্রতিবেদক

সাফের চ্যাম্পিয়ন মেয়েরা দেশে ফিরলেন

সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ট্রফি হাতে দেশে ফিরলেন মেয়েরা। গতকাল দুপুরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে নেপাল থেকে ঢাকায় আসেন অর্পিতারা। বিমানবন্দরেই তাদের ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা।

ট্রফি হাতে দেশের মাটিতে পা রেখে উচ্ছ্বসিত নারী ফুটবলাররা। অধিনায়ক অর্পিতা বলেন, ‘প্রথমবার অধিনায়ক হয়েই চ্যাম্পিয়ন হলাম। এই অনুভূতি স্মরণীয় হয়ে থাকবে।’ এক সময় বয়সভিত্তিক দলকে নেতৃত্ব দিয়েছেন মারিয়া মান্ডা। নারী জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুনের সাফল্যও অনেক। তাদের পাশে এখন থেকে অর্পিতার নামও উচ্চারিত হবে। তিনি বলেন, ‘সব সময় সাবিনা-মারিয়া আপুদের ফলো করতাম। এখন তাদের সঙ্গে আমিও আছি। চ্যাম্পিয়ন অধিনায়ক হিসেবে খুবই ভালো লাগছে।’ বাংলাদেশের শিরোপা জয়ের পেছনে গোলরক্ষক ইয়ারজানের অবদানের কথাও অকপটে স্বীকার করলেন তিনি।

দক্ষিণ এশিয়ার নারী ফুটবলে বাংলাদেশই এখন এক নম্বর। সিনিয়রদের সাফে তো বটেই, বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোতেও চ্যাম্পিয়ন বাংলাদেশ। কিছুদিন আগে নিজেদের মাটিতে অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে ভারতের সঙ্গে যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশের মেয়েরা। এবার অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টেও সেরা বাংলাদেশ। গতকাল বিমানবন্দরে চ্যাম্পিয়ন মেয়েদের অভ্যর্থনা জানাতে গিয়ে মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘সাফের দুটি বয়সভিত্তিক টুর্নামেন্টে বাংলাদেশ টানা চ্যাম্পিয়ন হয়েছে। সিনিয়র সাফেও আমরা চ্যাম্পিয়ন। দক্ষিণ এশিয়ার নারী ফুটবলে বাংলাদেশ নাম্বার ওয়ান।’ নারী দলের কোচ সাইফুল বারী টিটু শিষ্যদের নিয়ে আনন্দিত। তিনি বলেন, ‘অনূর্ধ্ব-১৬ মানে প্রতিদ্বন্দ্বিতার পর্যায়ে মাত্র প্রবেশ করা। প্রথমবার বিদেশ ও জাতীয় দলে খেললেও তারা সর্বোচ্চ এফোর্ট দিয়েছে। যা অত্যন্ত সন্তোষজনক।’

সাফের বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোতে বাংলাদেশের সাফল্যই এখন সবচেয়ে বেশি। অনূর্ধ্ব-২০, অনূর্ধ্ব-১৯ এবং অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টে মোট চারবার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-১৫ ফরম্যাটে দুইবার চ্যাম্পিয়ন হয়েছে মেয়েরা। সবমিলে বয়সভিত্তিক নারী দলের এখন শিরোপা সংখ্যা ৬টি। বাংলাদেশ সাফল্যের পথে এভাবেই ছুটতে থাকবে বলে গতকাল দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন নারী ফুটবলাররা।

 

সর্বশেষ খবর