শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ঠান্ডা মাথার অধিনায়ক শান্ত

আসিফ ইকবাল

ঠান্ডা মাথার অধিনায়ক শান্ত

নাজমুল শান্ত পুরোপুরি ভিন্ন ঘরানার ক্রিকেটার। বয়স পঁচিশ হলেও মানসিকতায় লড়াকু মেজাজের। শেষ পর্যন্ত লড়াই করতে ভালোবাসেন। বিপর্যয়ের মুখে হিমালয়সম দৃঢ়তার পরিচয় দিয়ে দলকে টেনে নিয়ে যান। সে জন্যই তার ওপর শতভাগ আস্থা রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

 

সারা ভারতজুড়ে সরফরাজ খানের জয়জয়কার। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টের পর তার ব্যাটিংয়ের প্রশংসায় পঞ্চমুখ সবাই। এখন প্রশংসা চলছে সরফরাজের ছোট ভাই মুশির খানের। অথচ বাংলাদেশ ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্তকে নিয়ে তেমন কোনো আলোচনা নেই। নেই প্রশংসার ফুলঝুরি। গত বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওভারপ্রতি সাড়ে পাঁচ রানের স্ট্রাইক রেটের ম্যাচে ২৩ রানে ৩ উইকেট হারিয়ে টাইগাররা যখন কোণঠাসা, সেখান থেকে ঠান্ডা মাথায় দায়িত্বশীল সেঞ্চুরির ইনিংস খেলে বাংলাদেশকে অবিশ্বাস্য জয় উপহার দেন নাজমুল শান্ত। নিন্ডিদ্র ১২২ রানের অপরাজিত ইনিংসটির পর এখন নিশ্চিত করেই বলা যায়, ‘নাজমুল, ট্রু অ্যা লিডার’। আজ চট্টগ্রামে তার নেতৃত্বেই হয়তো শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজ নিশ্চিত করে নেবে বাংলাদেশ। দুপুর আড়াইটায় সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।        

বয়স মাত্র ২৫। এই বয়সে দলে জায়গা নিতে ব্যস্ত সময় পার করতে হয় ক্রিকেটারদের। নাজমুল শান্ত পুরোপুরি ভিন্ন ঘরানার ক্রিকেটার। বয়স পঁচিশ হলেও মানসিকতায় লড়াকু মেজাজের। শেষ পর্যন্ত লড়াই করতে ভালোবাসেন। বিপর্যয়ের মুখে হিমালয়সম দৃঢ়তার পরিচয় দিয়ে দলকে টেনে নিয়ে যান। সে জন্যই তার ওপর শতভাগ আস্থা রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু তাই নয়, টেস্ট, ওয়ানডে ও টি-২০; তিন ফরম্যাটের অধিনায়কত্ব ক্রিকেট বোর্ড কাঁধে তুলে দিয়েছে বাঁ-হাতি ক্রিকেটারের কাঁধে। অধিনায়ক নাজমুল শান্তও সেই আস্থার প্রতিদান দিচ্ছেন। নেতৃত্ব দিচ্ছেন ঠান্ডা মাথায়। রান করছেন দায়িত্ব নিয়ে। খেলছেন বড় বড় ইনিংস। গত বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তার নেতৃত্বে ৩২ বল হাতে রেখে সহজ জয় তুলে নেয় বাংলাদেশ। অথচ ২৫৬ রানের টর্গেটে যখন ২৩ রানে ৩ উইকেট হারিয়ে দল ধুঁকছে, ঠিক তখনই নিজ কাঁধে দায়িত্ব তুলে নেন নাজমুল শান্ত। চতুর্থ উইকেট জুটিতে মাহমুল্লাহ রিয়াদকে নিয়ে ৬৯ রান যোগ করেন। দলীয় ৯২ রানে মাহমুদুল্লাহর বিদায়ের পর আর পেছন ফিরে তাকাননি নাজমুল। পঞ্চম উইকেট জুটিতে বর্ষীয়ান ক্রিকেটার ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমকে নিয়ে অবিচ্ছিন্ন থেকে ২৯.২ ওভারে ১৬৫ রান যোগ করে দলকে সিরিজে এগিয়ে নেন। মুশফিক ৮৪ বলে ৮ চারে ৭৩ ও নাজমুল শান্ত ১২৯ বলে ১৩ চার ও ২ ছক্কায় ১২২ রানে অপরাজিত থাকেন। এটা তার ৪২ ওয়ানডে ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি। 

ক্যারিয়ারের তিনটি সেঞ্চুরি করেছেন গত ২০ ইনিংসে। প্রথম সেঞ্চুরি করেন নাজমুল শান্ত ২২ নম্বর ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে চেমসফোর্ডে এক বছর আগে গত মার্চে। দ্বিতীয়টি করেন লাহোরে আফগানিস্তানের বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরিটি ঘরের মাটিতে। তার চেয়ে কম ইনিংসে তিনটি ওয়ানডে সেঞ্চুরি রয়েছে সতীর্থ লিটন দাসের।

অধিনায়ক নাজমুল শান্তকে নিয়ে কোচ মিজানুর রহমান বাবুল বলেন- ‘নাজমুল শান্ত লম্বা রেসের ঘোড়া’ এবং সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, ‘টেকনিক্যাল ব্যাটসম্যান।’ বিশ্বকাপে দুটি হাফ সেঞ্চুরির ইনিংস খেলা সত্ত্বেও ছিলেন ছন্দহীন। অথচ সর্বশেষ ৬ ম্যাচের এক সেঞ্চুরি ও দুটিতে হাফ সেঞ্চুরি করেছেন নাজমুল শান্ত।

সর্বশেষ খবর