বুধবার, ২০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

এবার লাল বলের চ্যালেঞ্জ

এবার লাকি ভেন্যু সিলেটে প্রথম টেস্টে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

এবার লাল বলের চ্যালেঞ্জ

সাদা বলের চ্যালেঞ্জে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের লড়াইটা হয়েছে সমানে সমান। ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতে ফুরফুরে মেজাজে আছে টাইগাররা। ঠিক একই ব্যবধানে টি-২০ সিরিজে জিতেছিল লঙ্কানরা। এবার দুই দলের লাল বলের লড়াই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ বলেই দুই ম্যাচের এই সিরিজ নিয়ে বাড়তি উত্তেজনা। এ পর্যন্ত বাংলাদেশ দুটি টেস্ট খেলেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি জিতেছে এবং একটিতে হেরেছে। ১২ পয়েন্ট এবং শতকরা ৫০ ভাগ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থানে টাইগাররা।

অন্যদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কাও। কিন্তু তারা দুই ম্যাচেই হেরেছে। লঙ্কানদের ঝুলিতে এখন পর্যন্ত কোনো পয়েন্ট জমা হয়নি। পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টেই হেরে পয়েন্ট তালিকার তলানিতে দলটি। তাই বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজকে ‘পাখির চোখ’ করে রেখেছে শ্রীলঙ্কা। শক্তিশালী দলও ঘোষণা করেছে দলটি। অবসর থেকে ফেরানো হয়েছিল তারকা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে। কিন্তু তৃতীয় ওয়ানডে ম্যাচে আম্পায়ারিং নিয়ে কটাক্ষ করায় শাস্তি পেয়েছেন তিনি। ফলে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট খেলা হবে না তার।

গত বছরের নভেম্বর-ডিসেম্বরে দেশের মাটিতে বাংলাদেশ নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট খেলে। প্রথম টেস্টে সিলেটে নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি ও তাইজুল ইসলামের ক্যারিশমেটিক বোলিংয়ে ১৫০ রানের বিশাল ব্যবধানে জয় পায় বাংলাদেশ। তবে মিরপুরে হেরে যায় টাইগাররা।

এবার লাকি ভেন্যু সিলেটেই প্রথম টেস্টে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ দলের সেরা তারকা সাকিব আল হাসান দলে নেই। খেলবেন না পেস বোলিংয়ে প্রধান ভরসা তাসকিন আহমেদ। মিস্টার অলরাউন্ডার খ্যাত ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে নিয়েও রয়েছে অনিশ্চয়তা। হাতে চিড় ধরা পড়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ওয়ানডেতে আঘাত পেয়েছিলেন মুশি। আঙুলে স্ক্যান করার পর চিড় ধরা পড়ে। সাধারণত এমন ধরনের ইনজুরি থেকে সুস্থ হতে মাস খানেকের মতো সময় লাগে। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ড গতকাল এ প্রতিবেদন লেখা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে মুশফিককে নিয়ে কোনো বিবৃতি দেয়নি। তাই মুশফিকের জায়গায় কাকে দলে নেওয়া হচ্ছে তাও জানা যায়নি। ওয়ানডে সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি।

তবে বেশ কয়েকজন তারকা ক্রিকেটার না থাকলেও বাংলাদেশ দলকে দুর্বল ভাবার উপায় নেই। পেস বোলিংয়ে পরীক্ষিত শরিফুল ইসলামের সঙ্গে আছেন তরুণ নাহিদ রানা ও মুশফিক হাসান। বিপিএলে গতির ঝড় তুলে আলোচনায় এসেছেন নাহিদ। প্রায় ১৫০ কিমি গতিতেও বল করতে দেখা গেছে তাকে। আরেক বোলার মুশফিক হাসান এর আগে দলে থাকলেও অভিষেক হয়নি। এই দুই বোলারেরই অভিষেক হতে পারে এই সিরিজে। এ ছাড়া স্কোয়াডে রয়েছেন আরেক পেসার সৈয়দ খালেদ আহমেদ।

সাকিব না থাকলেও স্পিনে প্রভাব পড়ার কথা নয়। তাইজুল ইসলাম দারুণ ছন্দে আছেন। তার সঙ্গে মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান আছেন। এই স্পিনত্রয়ীই এখন লঙ্কানদের বিরুদ্ধে ভরসা। সব শেষ টেস্টেও দলে ছিলেন এই স্পিনত্রয়ী। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ দল বোলিং আক্রমণ সাজিয়েছিল চার বোলার নিয়ে। সব শেষ টেস্টে মিরপুরে পেসার ছিলেন একজন- শরিফুল ইসলাম। কিউইরা স্পিনে দুর্বল বলেই স্পিননির্ভর ছিল টাইগারদের একাদশ। কিন্তু লঙ্কানদের বিরুদ্ধে কৌশল ভিন্নও হতে পারে। পেসারের সঙ্গে বাড়তে পারে।

ব্ল্যাক ক্যাপসের বিরুদ্ধে লম্বা ব্যাটিং লাইনআপ নিয়ে সফল হয়েছিল বাংলাদেশ। এবারের ১৫ সদস্যের দলেও ৯ জনই জেনুইন ব্যাটসম্যান- নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন, মেহেদি হাসান মিরাজ। টেস্টে ইনিংস ওপেন করেন মাহমুদুল হাসান জয়ের সঙ্গে জাকির হাসান। তিনে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। চারে মুমিনুল হক। ইনজুরির কারণে মুশফিক খেলতে না পারলে পাঁচ নম্বরে তার জায়গায় দেখা যেতে পারে লিটন দাসকে। এরপর শাহাদত হোসেন ও মেহেদী হাসান মিরাজ। শ্রীলঙ্কার শক্তিমত্বা ও দুর্বলতা দেখেই সিদ্ধান্ত নেবে বাংলাদেশের একাদশ স্পিননির্ভর নাকি পেসসহায়ক করে গঠন করা হবে। তবে স্বীকৃত আট ব্যাটসম্যান থাকছে এটা অনেকটাই নিশ্চিত।

সর্বশেষ খবর