বুধবার, ২০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

কে হচ্ছেন সাফে সাবিনাদের কোচ

বাটলার জাতীয় দলকে নিয়ে ব্যস্ত রয়েছেন। তাহলে কি সাফ চ্যাম্পিয়নশিপে বাটলারই সাবিনা-সানজিদাদের কোচ হতে চলেছেন।

ক্রীড়া প্রতিবেদক

কে হচ্ছেন সাফে সাবিনাদের কোচ

বাফুফে থেকে আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তারপরও শোনা যাচ্ছে নারী ফুটবলে জাতীয় দলের নতুন কোচ হবেন পিটার বাটলার। সেপ্টেম্বর বা অক্টোবরে ঢাকায় যে সিনিয়র সাফ চ্যাম্পিয়ন শিপের আসর হবে সেখানে সাবিনা খাতুনদের কোচের দায়িত্ব পালন করবেন তিনি। বাফুফের একাডেমির কোচের দায়িত্ব পালনে বাটলারকে নিয়োগ দেওয়া হয়। নেপালে অনূর্ধ্ব -১৬ সাফ চ্যাম্পিয়নশিপ চলাকালে দেখা যায় বাটলার নারী জাতীয় দলকে প্রশিক্ষণ দেওয়াও শুরু করে দিয়েছেন। তা নাকি আবার বাফুফের উচ্চ মহলের নির্দেশে। এমনকি বাংলাদেশকে শিরোপা জিতিয়ে কোচ সাইফুল বারী টিটু দেশে ফেরার পরও বাটলার জাতীয় দলকে নিয়ে ব্যস্ত রয়েছেন। তাহলে কি সাফ চ্যাম্পিয়নশিপে বাটলারই সাবিনা-সানজিদাদের কোচ হতে চলেছেন।

বিষয়টি নিয়ে বাফুফে কোনো ঘোষণা না দেওয়ায় এ ব্যাপারে সাইফুল বারী টিটু কোনো মন্তব্য করেননি। তবে এটাও শোনা যাচ্ছে টিটুকে নারী জাতীয় দলের টেকনিক্যাল ডিরেক্টর করা হচ্ছে। প্রশ্ন হচ্ছে হঠাৎ কেন এ পরিবর্তনের আভাস। মেয়েদের সফল কোচ গোলাম রব্বানী ছোটন পদত্যাগের পর সাইফুল বারী টিটুকে কোচের দায়িত্ব দেওয়া হয়। অভিজ্ঞ কোচ হলেও ফুটবলপ্রেমীদের শঙ্কা ছিল নারী দল আগের মতো ছন্দময় ফুটবল খেলতে পারবে কি না? কিন্তু টিটু আস্থার পরিচয় দিতে থাকেন। দীর্ঘদিন মাঠের বাইরে থাকলেও নারী জাতীয় দল টিটুর প্রশিক্ষণে দুই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সিঙ্গাপুরকে ৩-০ ও ৮-০ গোলে পরাজিত করে। বয়সভিত্তিক ফুটবলেও সফলতার পরিচয় দিচ্ছেন। ঢাকায় অনূর্ধ্ব  -১৯ ও অনূর্ধ্ব  -১৬ সাফে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। প্রিয় কোচ ছোটনের বিদায়ের পর সাবিনারা কিছুটা মানসিকভাবে ভেঙে পড়লেও টিটুর দক্ষ প্রশিক্ষণে নিজেদের মেলে ধরছেন। সেখানে বাটলারকে কোচের দায়িত্ব দেওয়া হলে ছন্দপতন আশঙ্কা রয়েছে।

জাতীয় দলের সাবেক ফুটবলার ও বিশ্লেষক আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু আবার ভিন্ন মত পোষণ করেন। তিনি বলেন, ‘সাফে মেয়েরা বিদেশি কোচ অর্থাৎ বাটলারকে পেলে উজ্জীবিত হবে। টিটু অবশ্যই ভালো করছেন। তাকে তো আর জাতীয় দলের স্থায়ী কোচ করা হয়নি। বয়সভিত্তিক আর জাতীয় দলের পার্থক্য রয়েছে। সেপ্টেম্বর বা অক্টোবরে সিনিয়র সাফ ফুটবল। হাতে এখনো বেশ সময় আছে। এর মধ্যে বাটলার মেয়েদের ভালোভাবে তৈরি করতে পারবেন আশা রাখি। আমার জানা মতে, সাবিনারাও চাচ্ছিলেন বিদেশি কোচের মাধ্যমে প্রশিক্ষণ। বাটলার তো অভিজ্ঞ। সেক্ষেত্রে আমি সমস্যা দেখছি না। তবে বিষয়টি ঝুলিয়ে না রেখে বাফুফের দ্রুত সিদ্ধান্ত নেওয়া উচিত।’ 

সর্বশেষ খবর