শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পেসারদের দিনে দুই সেঞ্চুরি

তিন পেসারের সাঁড়াশি আক্রমণে প্রথম দিনেই টেস্টের চালকের আসনে বসার ভিত তৈরি করেছিল টাইগাররা। কিন্তু ওপরের সারির ব্যাটারদের ব্যর্থতায় ব্যাকফুটে চলে এসেছে। ৩২ রান তুলতে বাঁ হাতি পেসার ফার্নান্দো ও রাজিথার সুইং এবং গতিতে নাকাল হয়ে হারিয়েছে জাকির হাসান, নাজমুল শান্ত ও মুমিনুল হকের উইকেট।

আসিফ ইকবাল

পেসারদের দিনে দুই সেঞ্চুরি

সিলেট টেস্টের প্রথম দিনটিকে দুই ভাগে ভাগ করা যায় অনায়াসে। প্রথম ভাগে শ্রীলঙ্কার দুই ব্যাটার ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। দ্বিতীয় ভাগে দুই দলের পেস বোলার। আকাশসমান চাপের মুখে ধনাঞ্জয়া ও কামিন্দু হিমালয়সমান দৃঢ়তার পরিচয় দিয়ে সেঞ্চুরি করেন। আবার তিন টাইগার পেসার- শরিফুল ইসলাম, খালেদ আহমেদ ও নাহিদ রানার সাঁড়াশি আক্রমণে প্রথম দিনে ২৮০ রানে গুটিয়ে যায় সফরকারী শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে লঙ্কান দুই পেসার বিশ্ব ফার্নান্দো ও কাসুন রাজিথার গতি এবং সুইংয়ে বিপর্যস্ত হয়ে ৩ উইকেটে ৩২ রান তুলে দিন পার করেছে বাংলাদেশ। সব মিলিয়ে প্রথম দিন যে ১৩ উইকেটের পতন হয়েছে, তার ১০টিই শিকার করেছেন পেস বোলাররা। এই অর্থে দিনটি পেসারদের বলা যায়। কিন্তু দিন শেষে মূল ফোকাসে দুই ‘সেঞ্চুরি ম্যান’ ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২০১৪ সালের পর বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা। এর মধ্যেই টি-২০ ও ওয়ানডে সিরিজ খেলেছে। টি-২০ সিরিজ জিতেছে সফরকারীরা। স্বাগতিকরা জিতেছে ওয়ানডে সিরিজ। দুই দল দুই সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে টেস্ট খেলছে। গতকাল অনভিজ্ঞ দল নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। এই টেস্ট দিয়ে অধিনায়ক হিসেবে আনুষ্ঠানিক যাত্রা করলেন নাজমুল হোসেন শান্ত। চলতি বছরের জন্য নাজমুল শান্তকে অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। যদিও এর আগে তিনি টাইগারদের নেতৃত্ব দিয়েছেন। টেস্টেও নেতৃত্ব দিয়ে সাফল্য পেয়েছেন। গত নভেম্বরে সিলেটের মাটিতে তার নেতৃত্বে বাংলাদেশ প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে টেস্টে হারিয়েছে। গতকাল আনুষ্ঠানিক যাত্রায় অধিনায়ক নাজমুল শান্ত টস জিতেছেন। অনভিজ্ঞ দল নিয়ে ফিল্ডিং করতে নামেন।

১০৩ নম্বর ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে নাহিদুল রানা। অধিনায়ক নাজমুল শান্ত যখন টেস্ট ক্যাপ পরিয়ে দেন, তখনই দেশের সবচেয়ে দ্রুতগতির পেসারের অভিষেক হয়। তাসকিন আহমেদ নেই। নেই মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ। প্রায় নবীন বোলিং অ্যাটাক নিয়ে খেলছে নাজমুল বাহিনী। রানা ছাড়া বাকি দুই পেসার শরিফুল ও খালেদ। স্পিনার দুজন তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। এ ছাড়া নেই দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। আঙুলের ব্যথায় তিনি মিস করছেন টেস্টটি। তার জায়গায় তৌহিদ হৃদয়কে নেওয়া হলেও খেলায়নি টিম ম্যানেজমেন্ট। টস জিতে খেলতে নেমে দিনের প্রথম সেশনটি নিজেদের করে নেয় টাইগাররা। প্রথম সেশনে ৫ উইকেট তুলে নেয় প্রতিপক্ষের। বিশেষ করে ৫৭ রানের মধ্যে খালেদ ও শরিফুল প্রতিপক্ষের ৪ উইকেট ও একটি রান আউট হয়। খালেদ ৮ ওভারের স্পেলে টানা বোলিং করে ৩ উইকেট নেন। শুরুর এই ধাক্কা অবশ্য দৃঢ়হাতে সামলে নেন অধিনায়ক ধনাঞ্জয়া ও কামিন্দু। দুজনে স্বাগতিক বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলেন ষষ্ঠ উইকেট জুটিতে। দুজনে ৪০.১ ওভারে ২০২ রান যোগ করে দলের বিপর্যয় রোধ করেন। দুজনই সেঞ্চুরি করেন। ধনাঞ্জয়া ১০২ রান করেন ১৩১ বলে ১২ চার ও এক ছক্কায়। কামিন্দু ১০২ রান করেন ১২৭ বলে ১১ চার ও ৩ ছক্কায়। ২৫৯ রানে ষষ্ঠ উইকেটের পতনের পর শ্রীলঙ্কা শেষ ৫ উইকেট হারায় মাত্র ২১ রানে মাত্র ৬৯ বলের মধ্যে। শুরুতে আঘাত করেছিলেন খালেদ। শেষ দিকে নাহিদ রানা। দুজনেই ৩টি করে উইকেট নেন।

তিন পেসারের সাঁড়াশি আক্রমণে প্রথম দিনেই টেস্টের চালকের আসনে বসার ভিত তৈরি করেছিল টাইগাররা। কিন্তু ওপরের সারির ব্যাটারদের ব্যর্থতায় ব্যাকফুটে চলে এসেছে। ৩২ রান তুলতে বাঁ হাতি পেসার ফার্নান্দো ও রাজিথার সুইং এবং গতিতে নাকাল হয়ে হারিয়েছে জাকির হাসান, নাজমুল শান্ত ও মুমিনুল হকের উইকেট। আজ হাতে ৭ উইকেট নিয়ে ২৪৬ রানে পিছিয়ে ব্যাটিংয়ে নামবে বাংলাদেশ।

 

 

 

 

 

 

সর্বশেষ খবর