শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ফিলিস্তিনের কাছে জামালদের আত্মসমর্পণ

ক্রীড়া প্রতিবেদক

ফিলিস্তিনের কাছে জামালদের আত্মসমর্পণ

গোল করার সুযোগ পেয়েও কাজে লাগতে ব্যর্থ হন সোহেল রানা

সৌদি আরবে দুই সপ্তাহের অনুশীলন ক্যাম্প আর নানা পরিকল্পনা কাজে এলো না। কুয়েতের জাবেল আল আহমাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ফিলিস্তিনের কাছে অসহায়ের মতোই আত্মসমর্পণ করলেন জামাল ভূইয়ারা। ৫-০ গোলে পরাজয়ের পর হতবাক স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরাও।

ফিলিস্তিন বেশ শক্তিশালী দল। সেই হিসেবে সতর্ক থেকেই খেলছিলেন জামাল ভূইয়ারা। তপু বর্মণ, ইসা ফয়সাল, বিশ্বনাথ আর সাদ উদ্দিনরা ডিফেন্সটা ভালোভাবেই সামলাচ্ছিলেন। অন্তত ৪০ মিনিট পর্যন্ত বাংলাদেশের খেলা দেখে সমর্থকরা সন্তুষ্ট ছিলেন। এর মধ্যে বরং আফসোসও ছিল গোল মিস করার। ম্যাচের ২৭ মিনিটে সোহেল রানা জুনিয়র গোল করার দারুণ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি। গোলটা হয়ে গেলে হয়তো ভিন্নভাবে লেখা যেত ঘটনাটা। কিন্তু হতাশাই সঙ্গী হলো কাবরেরার শিষ্যদের। প্রথম ৪০ মিনিটে প্রতিপক্ষের আক্রমণগুলো ভালোভাবেই সামাল দিয়েছেন তপুরা। মিডফিল্ড এবং আক্রমণভাগেও ভালো লড়াই করছিলেন। কিন্তু এরপরই যেন হুড়মুড় করে সব শেষ হয়ে যায়। ম্যাচের ৪৩ মিনিটে ওদে দাব্বাগ গোল করে ফিলিস্তিনকে এগিয়ে দেন। প্রথমার্ধের যোগ করা সময়ে শিহাব কুনবার গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। প্রথমার্ধের বিরতি থেকে ফিরেও আর খেলায় ফিরতে পারেননি জামালরা। ৪৯ মিনিটে শিহাব কুনবারের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ফিলিস্তিন। ৫৩ মিনিটে ওদে দাব্বাগ নিজের দ্বিতীয় এবং দলের চতুর্থ গোল করেন। ৭৭ মিনিটে গোল করে আন্তর্জাতিক ফুটবলে প্রথম হ্যাটট্রিক করেন ওদে কুনবার। আন্তর্জাতিক ফুটবলে সবমিলে তার গোল সংখ্যা ৩৬ ম্যাচে ১৬টি। ৫-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ফিলিস্তিন। এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে আই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে তারা। ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া।

হঠাৎ করে পথ হারিয়ে ফেলা বাংলাদেশকে নিয়ে ভাবছেন কোচ কাবরেরাও। তিনি বললেন, ‘ফলের দিক থেকে এটা আমাদের জন্য (মেনে নেওয়া) বেশ কঠিন। ম্যাচের শুরুর ৪০ মিনিট আমরা দারুণ প্রতিদ্বন্দ্বিতা করেছি। ফিলিস্তিনের মতো খুবই শক্তিশালী দলের বিপক্ষে ফেস টু ফেস লড়াই করেছি। কিন্তু প্রথমার্ধে (শেষ দিকে) আমাদের খেলার মান পড়ে যায়। আমরা জানতাম ফিলিস্তিনের বিপক্ষে খেলার সময় কোনো এক পর্যায়ে এমন কিছু হতে পারে। কিন্তু প্রথমার্ধের শেষ দিকে মান অনেক বেশি পড়ে যায়। আমি মনে করি, এর সঙ্গে মানিয়ে নেওয়া দলের জন্য খুব কঠিন হয়ে পড়ে।’ আপাতত ম্যাচটা নিয়ে বিশ্লেষণ করে সামনের ম্যাচের জন্য প্রস্তুতি নিতে চান কাবরেরা। আগামী ২৬ মার্চ বসুন্ধরা কিংস অ্যারিনায় ফিরতি লেগে মুখোমুখি হবে ফিলিস্তিন ও বাংলাদেশ। সেই ম্যাচে নিজেদের দর্শকদের সামনে ভালো খেলা উপহার দিতে চান কোচ। তিনি বলেন, ‘এই ম্যাচেও ভালো দিক আছে। চূড়ান্ত স্কোরলাইনের কারণে হয়ত এই ভালো দিকগুলো বুঝতে পারা কঠিন। কিন্তু কিছু দিক আছে, যেগুলোর ধারাবাহিকতা ধরে রাখতে পারলে পরের ম্যাচে ইতিবাচক কিছু পাওয়া সম্ভব। আবারও বলছি এখন বিশ্লেষণের সময়, ঘরের মাঠে ফিলিস্তিনের বিপক্ষে লড়াইয়ের জন্য প্রস্তুত হওয়ার সময়। যাতে নিজেদের দর্শকের সামনে এই ম্যাচের চেয়ে বেশি শক্তিশালী হতে পারি আমরা।’

 

 

সর্বশেষ খবর