মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

বাংলাদেশ-ফিলিস্তিন মুখোমুখি আজ কিংস অ্যারিনায়

রাশেদুর রহমান

ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

স্বাধীনতার মাসে আগেও অনেক বার ফুটবল নিয়ে লড়াইয়ে নেমেছে বাংলাদেশ। কখনো জয় পেয়েছে। কখনো ব্যর্থ হয়েছে। তবে ২৬ মার্চ স্বাধীনতা দিবসে ফুটবল ম্যাচ খেলার রেকর্ড খুঁজে পাওয়া গেল না। আজ জাতীয় এই দিবসে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে ফিরতি লেগের ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হচ্ছে ফিলিস্তিনের। বসুন্ধরা কিংস অ্যারিনায় ম্যাচটি অনুষ্ঠিত হবে বিকাল সাড়ে ৩টায়।

দেড় যুগ আগে ফিলিস্তিনের বিপক্ষে দারুণ একটা ম্যাচ খেলেছিল বাংলাদেশ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে এএফসি চ্যালেঞ্জ কাপে গ্রুপ পর্বের ম্যাচে ১-১ গোলে ড্র করেছিল দুই দল। সেই ম্যাচে খেলা এমিলি বলছিলেন, ম্যাচটা জয় করার মতো অবস্থায় ছিল বাংলাদেশ। খুবই ভালো খেলেছিলেন আরিফ খান জয়রা। দলের পক্ষে একমাত্র গোলটা করেছিলেন মেহেদি হাসান তপু। ফিলিস্তিনের বিপক্ষে খেলা সেই ম্যাচের কথা এখনো নিশ্চয়ই অনেকের মনে আছে। খুব বেশি দিন আগের কথা নয়। এরই মধ্যে কতটা বদলে গেল দৃশ্যপট! ফিলিস্তিনকে ছুঁতে আমাদের অনেকবার ভাবতে হয় এখন। ফিফা র‌্যাঙ্কিংয়েই কেবল নয়, ফিটনেস আর গতিতেও এখন ফিলিস্তিন অনেক এগিয়ে। কুয়েতে অনুষ্ঠিত গত ২১ মার্চের ম্যাচেই তো অনেক কিছু স্পষ্ট হয়ে উঠেছে। সেই ম্যাচে ৫ গোল হজম করেছেন জামাল ভূইয়ারা। প্রতিপক্ষের আক্রমণগুলোর কোনো প্রতিরোধই গড়তে পারেননি তপু-বিশ্বনাথরা। জাতীয় দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার মতে, ‘আমরাও উন্নতি করেছি। আমরাও এগিয়েছি ফুটবলে। তবে এই উন্নতিটা স্কোর লাইনে চোখে পড়ে কমই। কোচ অবশ্য স্কোর লাইনের দিকে তাকাতে রাজি নন। তিনি মনে করেন, ম্যাচে ফুটবলাররা পরিকল্পনা কতটা কাজে লাগাতে পারছে তাই মূল বিষয়।’ ফিলিস্তিনের বিপক্ষে গত ২১ মার্চের ম্যাচে অন্তত প্রথম ৪০ মিনিটি দারুণ খেলেছে বাংলাদেশ। প্রতিরোধ গড়েছে। পাশাপাশি গোলের দারুণ কিছু সুযোগ তৈরি করেছে। সেই খেলা দেখে মুগ্ধ হয়েছেন অনেকেই। কিন্তু এরপরই কোচের সব পরিকল্পনা গুলিয়ে ফেলেন ফুটবলাররা। ফিলিস্তিনের সঙ্গে তাল মিলিয়ে আর খেলতে পারেননি তারা। বসুন্ধরা কিংস অ্যারিনা বাংলাদেশের ফুটবলে এক নতুন দিগন্ত উন্মোচন করেছে। এই মাঠ পৃথিবীর অনেক ফুটবলবোদ্ধাদের তাক লাগিয়ে দিয়েছে। এখানে আর্জেন্টিনা আর ইংল্যান্ডের ফুটবলবোদ্ধারা এসে বিস্ময় প্রকাশ করে গেছেন। এই মাঠে বাংলাদেশ জাতীয় দলও বিস্ময় তৈরি করেছে। আন্তর্জাতিক অভিষেকের পর থেকেই লাল-সবুজের জার্সিধারীরা এই মাঠে অপরাজিত। মালদ্বীপকে হারিয়েছে। আফগানিস্তানকে রুখে দিয়েছে দুই ম্যাচে। লেবাননকেও জিততে দেয়নি। ফিলিস্তিনের বিপক্ষে কিংস অ্যারিনায় অপরাজিত থাকার এই রেকর্ডটা কি লম্বা করে নিতে পারবেন জামালরা? কোচ বলছেন, এটা বাড়তি আত্মবিশ্বাস জোগাবে বাংলাদেশকে। সেই আত্মবিশ্বাসে ভর করে অন্তত একটা পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে বদ্ধপরিকর বাংলাদেশ ফুটবল দল। বিশেষ করে ঘরের মাঠে দর্শকদের সমর্থন বড় ভূমিকা রাখতে পারে বলেই মনে করেন কোচ। অধিনায়ক জামাল ভূইয়ার কণ্ঠেও একই সুর। তিনি বললেন, ‘আরও একটা কঠিন ম্যাচ খেলার জন্য প্রস্তুত বাংলাদেশ দল। আগের ম্যাচের ঘটনা ভুলে আজকের ম্যাচেই সব মনোযোগ দিচ্ছেন তারা।’

আজ স্বাধীনতা দিবস। বাংলাদেশের শৃঙ্খলমুক্তির দিন। ফুটবলেও কি আমাদের মুক্তি হবে! ফিলিস্তিনের বিপক্ষে অন্তত একটা পয়েন্ট হলেও কী পাবেন জামাল ভূইয়ারা!

সর্বশেষ খবর