শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রামের টেস্ট জিততে চান সাকিব

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রামের টেস্ট জিততে চান সাকিব

সিলেট টেস্টে বাংলাদেশের ক্রিকেটারদের পারফরম্যান্সে হতাশ যুব ও ক্রীড়ামন্ত্রী এবং বিসিবি পরিচালক নাজমুল হাসান পাপন। সিলেটে ৩২৮ রানের আকাশসমান ব্যবধানে হারের কারণ ব্যাখ্যা করেছেন সাবেক নির্বাচক হাবিবুল বাশার। তিনি দুষেছেন ব্যাটারদের। শ্রীলঙ্কান পেসারদের বিপক্ষে পুরোপুরি ব্যর্থ হয়েছেন টাইগারদের ওপরের সারির ব্যাটাররা। আগামীকাল চট্টগ্রামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০ ও ওয়ানডে সিরিজ খেলেননি সাকিব আল হাসান। খেলেননি সিলেট টেস্টও। তবে চট্টগ্রাম টেস্টে খেলবেন দেশসেরা ক্রিকেটার। গতকাল দলের সঙ্গে চট্টগ্রামে যোগ দিয়েছেন বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার। চট্টগ্রাম যাওয়ার আগে একটি অনুষ্ঠানে জানিয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জেতা উচিত বাংলাদেশের, ‘সবসময় আশা করি যেন জিতি। কিন্তু টেস্ট ক্রিকেটে সবসময় আমরা স্ট্রাগল করেছি। টেস্ট ক্রিকেট আমাদের জন্য ডিফিকাল্ট। কিন্তু আমি বিশ্বাস করি, আমাদের শ্রীলঙ্কার সঙ্গে অনেক ভালো করা উচিত এবং টেস্ট ম্যাচ জেতা উচিত।’ সাবেক অধিনায়কের চোখ জয়ের দিকে। আজ বাদে কাল শুরু চট্টগ্রাম টেস্টে পারবে কি নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে টাইগাররা?

চট্টগ্রাম টেস্টে আবার নাজমুল বাহিনী পাচ্ছে না হেড হোচ চন্ডিকা হাতুরাসিংহেকে। বিশেষ প্রয়োজনে হাতুরাসিংহে উড়ে গেছেন সিডনি। সেখানে তার পরিবার থাকে। হাতুরার অনপুস্থিতিতে টাইগারদের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন সহকারী কোচ নিক পোথাস। তিনি এর আগে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষেও ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করেছিলেন। সাকিব ফেরায় চট্টগ্রাম টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়েছেন তৌহিদ হৃদয়। সিলেট টেস্টে থাকলেও খেলার সুযোগ পাননি তৌহিদ। ইনজুরির জন্য বাদ পড়েছেন পেসার মুশফিক হাসান। তার জায়গায় নেওয়া হয়েছেন হাসান মাহমুদকে। সাকিব সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন বিশ্বকাপ ক্রিকেটে। গত নভেম্বরে দিল্লিতে শ্রীলঙ্কাকে হারানোর ম্যাচে খেলেছিলেন সাকিব। ম্যাচ সেরাও হয়েছিলেন। সর্বশেষ টেস্ট খেলেন গত বছরের এপ্রিলে। আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুরের টেস্টটি জিতেছিল বাংলাদেশ। ব্যক্তিগত কারণে সরে দাঁড়িয়েছিলেন শ্রীলঙ্কা সিরিজের বিপক্ষে। কিন্তু চট্টগ্রাম টেস্টে খেলতে ফিরেছেন। ৬৬ টেস্টে ৫ সেঞ্চুরিতে ৪৪৫৪ রান ও ২৩৩ উইকেট নেওয়া সাকিবের ব্যক্তিগত কোনো টার্গেট নেই, ‘ব্যক্তিগত কোনো টার্গেট নেই। আমার মনে হয় না ক্রিকেট যত দিন খেলেছি, কোনো সময় আমার ব্যক্তিগত টার্গেট বা অ্যাচিভমেন্ট নিয়ে আমার কোনো চিন্তা ছিল। সবসময় চেষ্টা করেছি দলের জন্য কীভাবে কনট্রিবিউট করা যায়।’ এক বছর পর টেস্টে এবং প্রায় পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। সাদা পোশাক ও লাল বলে খেলার আগে তিনি নিজেকে ঝালাই করে নিয়েছেন ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের পক্ষে খেলে। টেস্টে ফিরে উচ্ছ্বসিত সাকিব, ‘দেশের হয়ে পারফর্ম করতে পারা কিংবা প্রতিনিধিত্ব করতে পারা সবসময় গর্বের বিষয়।’

 স্বাভাবিকভাবে টেস্ট ক্রিকেটে ফিরতে পেরে আমি আনন্দিত ও গর্বিত একই সময়ে।’

২০১৪ সালের পর বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে শ্রীলঙ্কা। টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে সফরকারীরা। ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে স্বাগতিকরা। অবশ্য দুই টেস্ট ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে নাজমুলরা।  

সর্বশেষ খবর