সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

টিকে থাকার চ্যালেঞ্জ নাজমুলদের

ক্রীড়া প্রতিবেদক

টিকে থাকার চ্যালেঞ্জ নাজমুলদের

এক ইনিংসে ৬ হাফ সেঞ্চুরি, পাঁচ শ-এর ওপর স্কোর, অথচ কোনো সেঞ্চুরি নেই- ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে এতদিন এমন ঘটনা ছিল মাত্র একটি। গতকাল সেই রেকর্ডে ভাগ বসিয়েছে শ্রীলঙ্কা। অবশ্য রানের বিচারে ভারতকে পেছনে ফেলে সেঞ্চুরিবিহীন সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ডটি এককভাবে নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার বিশ্ব রেকর্ডের দিনে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বোলিং ছিল মাঝারিমানের। যদিও সাকিব আল হাসান, হাসান মাহমুদরা অলআউট করেছেন সফরকারীদের ৫৩১ রানে। তবে ক্যাচগুলো ধরতে পারলে দিনটি আরও ভালো হতো টাইগারদের। শুধু মাঝারিমানের বোলিং নয়, স্বাগতিকদের ব্যাটিংটাও সাবলীল ছিল না। ওপেনার মাহামুদুল হাসান জয়ের উইকেট হারিয়ে ৫৫ রান তুলে দ্বিতীয় দিন পার করেছে বাংলাদেশ। আজ তৃতীয় দিন টাইগাররা খেলা শুরু করবে হাতে ৯ উইকেট নিয়ে ও ৪৭৬ রানের পর্বতসমান স্কোর পিছিয়ে থেকে। ফলোঅন এড়াতে নাজমুল বাহিনীকে করতে হবে আরও ২৭৭ রান। বাংলাদেশের ব্যাটিং কোচ ডেভিড হেম্প আজ সারাদিন ব্যাটিং করতে চাইছেন, ‘আমরা এখনো জেতার কথা চিন্তা করে খেলছি। শুনতে হয়তো অদ্ভুত লাগছে। কারণ, আমরা ৪৮০ রানে (আসলে ৪৭৬) পিছিয়ে আছি। তবে আপাতত আমাদের আগামীকালের দিনটা পার করতে হবে। যদি তা করতে পারি, আমরা পরের দিনটাও সামলে নেব। যদি তা করতে পারি, তাহলে যে কোনো কিছুই হতে পারে। প্রথমত, আমাদের আগামীকালের তিন সেশন জিততে হবে।’

চার যুগ আগে, ১৯৭৬ সালে কানপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ভারত ৯ উইকেটে ৫২৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল। ভারতের ইনিংসটিতে কোনো সেঞ্চুরি ছিল না। সেঞ্চুরিবিহীন সর্বোচ্চ ইনিংসের স্কোর এতদিন ওটাই ছিল রেকর্ড। টেস্ট ম্যাচটি ড্র হয়েছিল। গতকাল ৪৮ বছর পর চট্টগ্রামে ‘দ্বীপরাষ্ট্র’ সেই রেকর্ড গড়ে নিশান মাদুস্কা ৫৭, দিমুথ করুণারত্নে ৮৬, কুশল মেন্ডিস ৯৩, দিনেশ চন্ডিমাল ৫৯, ধনাঞ্জয়া ডি সিলভা ৭০ ও কামিন্দু মেন্ডিসের অপরাজিত ৯২ রানে ভর করে। দুজনের স্কোর নার্ভাস নাইনটিজের ঘওে হলেও সেঞ্চুরি ছিল না। যদি শেষ ব্যাটার হিসেবে আসিথা ফার্নান্দো রান আউট না হতেন, তাহলে কামিন্দু হয়তো সেঞ্চুরি করতেন, তখন বিশ্ব রেকর্ডটি গড়া হতো না শ্রীলঙ্কার।

প্রথম দিন সফরকারীর শেষ করেছিল ৪ উইকেটে ৩১৪ রান নিয়ে। গতকাল আরও ২১৭ রান যোগ করে সফরকারীরা। প্রথম দিন হাফ সেঞ্চুরি ছিল ৩টি। গতকাল হাফ সেঞ্চুরি করেছে আরও ৩টি। অধিনায়ক ধনাঞ্জয়া ও কামিন্দুর সামনে ছিল আরও একটি রেকর্ডের হাতছানি। যদি দুজনই সেঞ্চুরি করতেন, তাহলে টানা ৩ ইনিংসের সেঞ্চুরির রেকর্ড গড়তেন দুজন। সিলেট টেস্টে শ্রীলঙ্কার রেকর্ডের দিন বাংলাদেশের দুই ওপেনার মাহামুদুল হাসান জয় ও জাকির হাসান ভালোই শুরু করেছিলেন। ১২ ওভার পর্যন্ত সাবলীল ছিলেন প্রতিপক্ষে পেসারদের সুইং, গতি ও বাউন্সের বিপক্ষে। ১৩ নম্বর ওভারের তৃতীয় বলে লাহিরু কুমারার ইনসুইং বোলিং ঠিকমতো খেলতে পারেননি মাহামুদুল জয়। ব্যাট ও প্যাডের ফাঁক গলিয়ে বল আঘাত হানে উইকেটের বেলসে। পরিষ্কার বোল্ড। এর আগে অবশ্য একবার জয় রিভিউ নিয়ে বেঁচে যান। আউট হন ব্যক্তিগত ২১ রানে। সিলেট টেস্টেও ছিলেন পুরোপুরি ব্যর্থ। জাকির দিনের বাকিটা সময় পার করেন ‘নাইটওয়াচ ম্যান’ তাইজুল ইসলামকে নিয়ে। দিন শেষ হয় ১ উইকেটে ৫৫ রান তুলে। জাকির ব্যাট করছেন ২৮ রানে। তাইজুল ৯ বল খেলেও রানের খাতা খোলেননি।                    

সর্বশেষ খবর