মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

রাকিবের সামনে চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

রাকিবের সামনে চ্যালেঞ্জ

সাবেক তারকা ফুটবলার, কোচ ও বিশ্লেষক গোলাম সারোয়ারের দৃষ্টিতে রাকিব হোসেন এখন দেশের সেরা ফুটবলার। তাঁর মতে, ‘ওর পায়ে যেমন কাজ আছে তেমন গতি দিয়ে খেলতেও পারে। আক্রমণভাগে জুড়ি নেই ওর।’ জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলামের একই মত-‘ও বুঝেশুনে খেলে। সহজে প্রতিপক্ষের রক্ষণভাগ ভেঙে ফেলতে পারে। পজিশন উইঙ্গার হলেও অ্যাটাকিং ফুটবলার হিসেবে রাকিবের জুড়ি নেই। অনেকে আশি বা নব্বইয়ের দশকের তুলনা দেন। আমার দৃষ্টিতে রাকিব শুধু তারকা নয়, দেশের ফুটবলে বিকল্পহীন।’ রাকিবের ক্যারিয়ার বেশিদিনের নয়। অল্প দিনের মধ্যে দর্শকের মন জয় করতে পেরেছেন। তবে ব্যাপক পরিচিত হয়ে উঠেছেন বসুন্ধরা কিংসে খেলেই। তিনি নিজেও বলছেন, ‘কিংসের দক্ষ টিম ম্যানেজমেন্ট, পরিবেশ আমাকে ভালো খেলতে সহায়তা করেছে।’ সেই রাকিবের সামনে এখন বড় চ্যালেঞ্জ ও পরীক্ষা। পারবেন কি তিনি এ পরীক্ষায় বিজয়ী হতে?

২০০৭ সালে ফুটবলে পেশাদার লিগের আগমন; যা এখন দেশসেরা আসরে পরিণত হয়েছে। সব মিলিয়ে এবার লিগের ১৫তম আসর অনুষ্ঠিত হচ্ছে। বিস্ময়কর হলেও সত্যি, এতগুলো আসর পেরিয়ে গেলেও সর্বোচ্চ গোলদাতা আসন একবারই স্থানীয় খেলোয়াড়ের দখলে ছিল। বাকিগুলোয় বিদেশি ফুটবলারের জয়জয়কার।

২০০৯-১০ পেশাদার লিগে ২৪ ম্যাচে ২১ গোল করে সর্বোচ্চ গোলদাতা হন ঢাকা আবাহনীর এনামুল হক; যা দেশি খেলোয়াড়দের মধ্যে মাত্র একবারই ঘটে। সর্বোচ্চ গোল করা দূরের কথা, তার ধারেকাছেও ঘেঁষতে পারেন না দেশি ফুটবলাররা। এবার এতদিনের লজ্জা কাটানোর সুযোগ এসেছে। আর তা পারেন  রাকিবই। ৮ গোল করে মোহামেডানের সুলেমান দিয়াবাতের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন। বসুন্ধরা কিংসে তারই সতীর্থ ডরিয়েলটন গোমেজ ৯ গোল করে শীর্ষে রয়েছেন। তবে এককভাবে নয়, ঢাকা আবাহনীর কর্নেলিয়াস স্টুয়ার্টের সঙ্গে ভাগাভাগি করে। ৭ গোল কিংস অধিনায়ক রবসন রবিনহোর। ৬ গোল শেখ রাসেলের ল্যান্ডির। এবার কে যে সর্বোচ্চ গোলদাতা হবেন নিশ্চিত নয়। তবে উল্লিখিত খেলোয়াড়দের মধ্য থেকে একজন হবেন তা নিশ্চিত। বিদেশিদের ভিড়ে রাকিব পারবেন কি চ্যালেঞ্জে জয়ী হতে? ১৪ বছরের অপেক্ষার অবসান ঘটবে কি?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর