বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

তামিমকে দলে চান শান্ত

ক্রীড়া প্রতিবেদক

তামিমকে দলে চান শান্ত

গত বছর বাংলাদেশের ক্রিকেটে তামিম ইকবালকে নিয়ে বেশ আলোচনা হয়েছে। হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তামিম। অবশ্য অনেক আলোচনা-সমালোচনার পর সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেন পরবর্তীতে। জাতীয় দলের জার্সি গায়ে দুটি ম্যাচও খেলেন। ঘরোয়া ক্রিকেটে খেলছেন নিয়মিত। রানও পাচ্ছেন। অভিজ্ঞ এ ওপেনারকে দলে পেলে খুশিই হবেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। গতকাল এক অনুষ্ঠানে সংবাদমাধ্যমকে তিনি জানান, তামিম ইকবালকে যে কোনো ফরম্যাটে পেলে খুশি হবেন।

তামিম ইকবাল জাতীয় দলের জার্সি গায়ে খেলবেন কি না, বিষয়টি এখনো অনিশ্চিত। তবে টাইগারদের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সোমবার প্রিমিয়ার লিগের ম্যাচ চলাকালীন আলাপ করেছেন তামিমের সঙ্গে। সে সময় কী কথা হয়েছিল, এমন এক প্রশ্নের জবাবে গতকাল সংবাদমাধ্যমকে শান্ত বলেন, ‘(তামিমের সঙ্গে) সুন্দরভাবে বসে আড্ডা দেওয়া হয়েছে। ক্রিকেট নিয়ে কথা হয়েছে। কী অবস্থায় উনি আছেন, আমরা বা আমি অধিনায়ক হিসেবে কীভাবে চিন্তা করছি, এসব নিয়ে কথা হয়েছে।’ যে কোনো সিদ্ধান্তের জন্য আরও খানিকটা সময়ের প্রয়োজন বলে জানালেন টাইগার অধিনায়ক। ‘উনিও একটু সময় চেয়েছেন। একটু চিন্তা-ভাবনা করবেন হয়তো। ডিপিএলও চলছে। টুর্নামেন্ট শেষ হোক। আমারও একটু চিন্তা-ভাবনা করা লাগবে।’ তবে তামিমকে যে কোনো ফরম্যাটের ক্রিকেটে পেলেই খুশি শান্ত। টাইগার অধিনায়ক বলেন, ‘যদি তিনি (তামিম) ফিট থাকেন, যে কোনো সংস্করণে এলেই আমরা খুশি হব। আমার মনে হয়, আমি না শুধু, দেশের প্রত্যেকটা মানুষ, প্রত্যেকটা ক্রিকেটারই খুশি হবে। এটা তো একটা ইচ্ছা, এটা চাওয়া। তবে সবার আগে উনার (তামিমের) চাইতে হবে।’ তামিম দলে কবে ফিরবেন তা বলা কঠিন। বিসিবির সঙ্গে আলোচনা হওয়ার পর হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। অবশ্য টাইগার অধিনায়ক অভিজ্ঞ এ ওপেনারকে দলে চাওয়ায় শিগগিরই ভক্তরা সুখবর পেতে পারেন!

তামিম ইকবাল টি-২০ ক্রিকেটে শেষ ম্যাচ খেলেছেন ২০২০ সালের মার্চে। জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে তিনি ৩৩ বলে ৪১ রানের ইনিংস খেলেছিলেন। টেস্ট ক্রিকেটে শেষ বার তামিম খেলেছেন গত বছরের এপ্রিলে। আয়ারল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে প্রথম ইনিংসে ২১ এবং দ্বিতীয় ইনিংসে ৩১ রান করেন তিনি। অবসর ভেঙে ওয়ানডেতে খেলতে নেমে নিউজিল্যান্ডের বিপক্ষে গত বছরের সেপ্টেম্বরে খেলেন ৪৪ রানের ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেটে এরপর থেকেই অনুপস্থিত তামিম। তবে বিপিএলে দুর্দান্ত খেলেছেন। ১৫ ম্যাচে করেছেন ৪৯২ রান। ঢাকা প্রিমিয়ার লিগেও দুর্দান্ত ব্যাটিং করছেন। ১০ ম্যাচেই করেছেন ৪০৪ রান।

গতকাল টাইগার অধিনায়ক শান্ত বিশ্বকাপ নিয়েও কথা বলেছেন। তার মতে, প্রত্যাশার কথা বাইরে না বলে মনেই রাখা উচিত। ফলাফল হলেই সব বোঝা যাবে।

সর্বশেষ খবর