বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

এমবাপ্পের বার্সা জয়

ক্রীড়া ডেস্ক

এমবাপ্পের বার্সা জয়

চ্যাম্পিয়ন্স লিগে ২০২০-২১ মৌসুমে শেষ ষোলোতেই দেখা হয়েছিল বার্সেলোনা-পিএসজির। সেবার ন্যু ক্যাম্পে ম্যাজিক দেখিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। তার গতি আর কৌশলের কাছে হেরে গিয়েছিল মেসিদের বার্সেলোনা। হ্যাটট্রিক করেছিলেন ফরাসি তরুণ। বার্সেলোনায় এখন মেসি নেই। তবে ন্যু ক্যাম্পে খেলতে নেমে নিজের সেই পুরনো রূপটাই দেখালেন এমবাপ্পে। আরও একবার বার্সেলোনা জয় করে বাড়ি ফিরলেন তিনি। গত মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে এমবাপ্পের ম্যাজিক্যাল ফুটবলে ৪-১ গোলে বার্সেলোনাকে হারিয়েছে পিএসজি। প্রথম লেগে বার্সেলোনা পিএসজির মাঠে গিয়ে জয় পেয়েছিল ৩-২ ব্যবধানে। দুই লেগ মিলে ৬-৪ ব্যবধানের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে পিএসজি।

মঙ্গলবার ম্যাচের ১২ মিনিটে রাফিনহার গোলে বার্সেলোনা এগিয়ে গিয়েছিল। কাতালান ক্লাবটির সমর্থকরা সেমিফাইনাল খেলার আশা নিয়ে খেলা দেখছিলেন। তবে রোনাল্ড আরাওহো ২৯ মিনিটে লাল কার্ড পেলে বার্সেলোনার জন্য মাঠে টিকে থাকাই কঠিন হয়ে যায়। বার্সেলোনা ১০ জনের দল হওয়ার ১১ মিনিট পর পিএসজি সমতায় ফেরে ওসমান ডেম্বলের (৪০ মিনিট) গোলে। প্রথমার্ধটা সমতায় শেষ হয়। ভিটিনহার ৫৪ মিনিটের গোলে এগিয়ে যায় পিএসজি। তবে তখনো আশা ছিল বার্সেলোনার। এ ব্যবধান নিয়ে ম্যাচ শেষ করলেও সেমিফাইনাল খেলতে পারত জাভির দল। কিন্তু এমবাপ্পে ম্যাজিক শেষ করে দেয় সব আশা। তিনি ৬১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান ৩-১ করেন। ৮৯ মিনিটে আরও এক দারুণ গোলে পিএসজির ৪-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকা।

স্প্যানিশদের জন্য রাতটি ছিল দুঃখময়। একদিকে পিএসজির কাছে হেরে বিদায় নিয়েছে বার্সেলোনা। অন্যদিকে জার্মান ক্লাব বুরুসিয়া ডর্টমুন্ডের কাছে হেরে গেল অ্যাটলেটিকো মাদ্রিদ। প্রথম লেগে নিজেদের মাঠে ২-১ গোলে জয় পেয়ে এগিয়ে ছিল অ্যাটলেটিকো। তবে প্রতিপক্ষের মাঠে ডর্টমুন্ডের কাছে ৪-২ গোলে হেরে বিদায় নিল দিয়েগো সিমিওনের দল। দুই স্প্যানিশ ক্লাবের বিদায়ে আরও একটা শঙ্কা উঁকি দিচ্ছিল। এবার কি তবে সেমিফাইনালে কোনো স্প্যানিশ ক্লাবই থাকছে না! ২০০৭ সালের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে স্প্যানিশ ক্লাবের উপস্থিতি ধরে নিয়েই হিসাব কষতে হতো। ২০১৯-২০ মৌসুমে এই ধারায় বাধা পড়েছিল। সেবার সেমিতে খেলেছিল লিপজিগ-পিএসজি, লিও-বায়ার্ন। এরপর থেকে গত তিন বছর স্প্যানিশরা টানা সেমিফাইনাল খেলেছে। গত রাতে রিয়াল মাদ্রিদ মুখোমুখি হয়েছে ম্যানসিটির। লস ব্ল্যাঙ্কোসরাই ছিল স্প্যানিশদের শেষ আশা।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর