শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
হকি লিগে শিরোপার ম্যাচ

মোহামেডান না প্লে-অফ

ম্যাচটি সাদাকালোদের জন্য অঘোষিত ফাইনাল হলেও আবাহনীর জন্য নয়। মোহামেডানকে হারালেও আবাহনী চ্যাম্পিয়ন হবে না।

ক্রীড়া প্রতিবেদক

মোহামেডান না প্লে-অফ

প্রিমিয়ার হকি লিগে শিরোপা জিততে হাড্ডাহাড্ডি লড়াই নতুন নয়। শেষ ম্যাচেও শিরোপা নিষ্পত্তি হয়েছে অসংখ্যবার। কিন্তু এবারের মতো উত্তেজনা কখনো হয়নি। আজকের ম্যাচ দিয়ে লিগের পর্দা নামবে। কে যে চ্যাম্পিয়নের উৎসবে মাতবে তা বলাটা কঠিন। মেরিনার্স, আবাহনী, মোহামেডান তিন দলই শিরোপার কাছাকাছি। এর মধ্যে ১৪ ম্যাচে আবাহনী ও মেরিনার্স সমান ৩৪ পয়েন্ট সংগ্রহ করেছে। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে ঐতিহ্যবাহী মোহামেডান। তাই জিতলেই সর্বোচ্চ ৩৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যাবে তারা। সহজ সমীকরণ হলেও প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী বলেই কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি মোহামেডান।

ম্যাচটি সাদাকালোদের জন্য অঘোষিত ফাইনাল হলেও আবাহনীর জন্য নয়। মোহামেডানকে হারালেও আবাহনী চ্যাম্পিয়ন হবে না। দিনের প্রথম ম্যাচে পুলিশকে হারাতে পারলেই মেরিনার্স ও আবাহনীর পয়েন্ট সমান ৩৭ হবে। আবাহনীরও একক চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে। যদি তারা মোহামেডানকে হারায় আর প্রথম ম্যাচে মেরিনার্স পয়েন্ট হারায় তাহলে শিরোপার উৎসবে মাতবে আবাহনী। অন্যদিকে মেরিনার্সও এককভাবে শিরোপা জিততে পারে। পুলিশের বিপক্ষে জিতলে আর আবাহনী-মোহামেডানের ম্যাচ ড্র হলে তারাই চ্যাম্পিয়ন হবে। স্বাধীনতার পর ১৯৭৩ সাল থেকে হকি লিগ মাঠে গড়ানোর পর শেষ ম্যাচে অনেকবার শিরোপা নিষ্পত্তি হয়েছে। কিন্তু এবারের মতো তিন দল ঘিরে জটিলতা কখনো হয়নি।

মোহামেডান জিতলেই চ্যাম্পিয়ন। আবাহনী বা মেরিনার্সেরও এককভাবে শিরোপা জয়ের সম্ভাবনা রয়েছে। প্রশ্ন হচ্ছে-আবাহনী ও মেরিনার্সের যদি ৩৭ পয়েন্ট হয় তখন কী হবে? দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে নাকি শিরোপা নির্ধারণে প্লে-অফ ম্যাচ হবে? এখন পর্যন্ত মিডিয়ার কাছে পরিষ্কার ব্যাখ্যা দেয়নি হকি ফেডারেশন। তবে মেরিনার্সের কোচ মামুন উর রশিদ বলেছেন প্লে-অফ ম্যাচের কথা। বাইলজে নাকি তা-ই আছে। সত্যি যদি তাই হয় টানা খেলা ক্লান্ত শরীর নিয়ে দুই দল প্লে-অফের ঝুঁকি নেবে কি না? এ তো গেল শিরোপার কথা। আবাহনী-মোহামেডান ম্যাচ মাঠে গড়াবে কি না তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। ইস্যুটা মোহামেডান অধিনায়ক রাসেল মাহমুদ জিমিকে ঘিরে। ঊষা ক্রীড়া চক্রের বিপক্ষে তাঁর দল জয় পেলেও ম্যাচে হলুদ কার্ড দেখেন তিনি। এ নিয়ে তিনবার হলুদ কার্ড দেখায় জিমি আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না। বাইলজ অনুযায়ী সিদ্ধান্ত হলেও মোহামেডান মানছে না। তাদের কথা-নিয়ম অনুযায়ী দুই হলুদ কার্ড পাওয়ার পরই জিমিকে সতর্ক করা উচিত ছিল। ফেডারেশন তা করেনি। গতকাল বিকালে আবার সংবাদ সম্মেলন করে মোহামেডানের পরিচালকরা বলেছেন, জিমির সিদ্ধান্ত বদল না হলে ম্যাচ বয়কট করবেন। সংবাদ সম্মেলন করেই মোহামেডান তা জানিয়েছে। বিষয়টি তাই হালকা করে দেখার সুযোগ নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর