শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
হকিতে হট্টগোল

মাঠ ছাড়ল মোহামেডান বিজয়ী আবাহনী

আসিফ ইকবাল

মাঠ ছাড়ল মোহামেডান বিজয়ী আবাহনী

দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী-মোহামেডান হকি ম্যাচের গল্পটা হতে পারত ভিন্ন স্বাদের। হতে পারত মোহামেডানের শিরোপা জয়ের গল্প গাঁথায় ভরা। সাদাকালো শিবিরের আনন্দের গল্প, উচ্ছ্বাসের গল্প। কিন্তু গল্পটা তেমন হয়নি। এগিয়ে থেকেও আবাহনীর খেলোয়াড়দের সঙ্গে হাতাহাতি, মারামারিতে লিপ্ত হয়ে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানায় সাদাকালো শিবির। সেটাই কাল হয়ে দাঁড়ায় মোহামেডানের। ৩-২ গোলে এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়া হয়নি দলটির। মেতে ওঠা হয়নি শিরোপা জয়ের উচ্ছ্বাসে। বরং ‘রিফিউজ টু প্লে’ করে ম্যাচ হারের তিক্ত স্বাদ নেয়। খেলা বন্ধ থাকায় রেফারি ১৫ মিনিট অপেক্ষা করেন। রেফারি বাইলজ অনুযায়ী আবাহনীকে ৫-০ গোলে জয়ী ঘোষণা করেন। মোহামেডানের অস্বীকৃতিতে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার হকি লিগের শিরোপা নির্ধারণী গড়ায় বাইলজে। নিয়ম অনুযায়ী পয়েন্ট সমান হলে শিরোপা নির্ধারিত হবে প্লে-অফ ম্যাচ খেলে। প্লে-অফ ম্যাচে মুখোমুখি হবে আবাহনী এবং মেরিনার্স ইয়াংস। দিনের প্রথম ম্যাচে মেরিনার্স ৪-২ গোলে হারায় পুলিশকে।

মোহামেডান, আবাহনী ও মেরিনার্স তিন দলেরই হকি লিগের শিরোপা জয়ের সম্ভাবনা ছিল উজ্জ্বল। মোহামেডানের পয়েন্ট ছিল ৩৫ এবং আবাহনী ও মেরিনার্সের পয়েন্ট ছিল সমান ৩৪। সন্ধ্যায় আবাহনীকে হারালেই ২০১৮ সালের পর মোহামেডান শিরোপা জয়ে মেতে উঠত। ২০১৬ সালের পর শিরোপা উৎসবে মাততে আবাহনীকে জিততেই হতো। আবাহনীর মতো সমীকরণ ছিল মেরিনার্সেরও। পুলিশকে হারাতেই হতো। দিনের প্রথম ম্যাচে পুলিশকে ৪-২ গোলে হারায় মেরিনার্স। মেরিনার্স জিতলেও সারাজীবনের আক্ষেপ রয়ে যায় সোহানুর রহমান সবুজের। সম্ভাবনা ছিল ২৯ বছরের পুরনো রফিকুল ইসলাম কামালের ৪০ গোল ভাঙার রেকর্ড। গতকাল পেনাল্টি স্ট্রোকে একটি গোল করেন। কিন্তু মিস করেন ৫টি পেনাল্টি কর্নার। ফলে ১৯৯৫ সালে কামালের গড়া ৪০ গোলের রেকর্ড অক্ষত রয়ে যায়। সবুজের গোলসংখ্যা ৩৯টি।

গতকাল সন্ধ্যার ম্যাচের তৃতীয় মিনিটে ভারতীয় খেলোয়াড় আফফান ইউসুফ পেনাল্টি কর্নারে আবাহনীকে এগিয়ে নেন (১-০)। ২৪ মিনিটে ব্যবধান ২-০ করে আবাহনী। পেনাল্টি কর্নারে গোল করেন পুস্কর ক্ষীসা মিমো। তখন মনে হচ্ছিল পাত্তাই পাবে না মোহামেডান। কিন্তু তৃতীয় কোয়ার্টারে ঘুরে দাঁড়ায় মতিঝিলপাড়ার দলটি। ৩ গোল করে সাদাকালো শিবির। হ্যাটট্রিক করেন সাদাকালো শিবিরের মালয়েশিয়ান খেলোয়াড় ফাইজাল বিন সারি। ৩২ মিনিটে ফাইজাল রিভার্স হিটে ব্যবধান ১-২ করেন। ৪ মিনিট পর ফাইজাল পেনাল্টি কর্নারে সমতা আনেন (২-২)। ৩৮ মিনিটে হ্যাটট্রিক করেন ফাইজাল (৩-২)। এরপরই ম্যাচে গন্ডগোল বাধে। ৪৩ মিনিটে পেনাল্টি কর্নারের পর মোহামেডানের গোলবারে হাতাহাতিতে লিপ্ত হন দুই দলের খেলোয়াড়রা। খেলা বন্ধ থাকে প্রায় ২৮ মিনিট। ওমানের রেফারি ভিডিও রেফারেন্সের সহায়তা নিয়ে মোহামেডানের দ্বীন ইসলাম ইমন ও তানভীর সিয়াম এবং আবাহনীর নাঈম উদ্দীনকে লালকার্ড, সেই সঙ্গে হলুদ কার্ড দেখান আবাহনীর আফফান ইউসুফ ও মোহামেডানের জুল পিদাউসকে। হলুদ কার্ড দেখা খেলোয়াড়কে ন্যূনতম ৫ মিনিট মাঠের বাইরে থাকতে হবে। দুই খেলোয়াড় লালকার্ড এবং এক খেলোয়াড় হলুদ কার্ড দেখায় মোহামেডান মাঠে নামতে অস্বীকার করে। অথচ আবাহনীরও এক খেলোয়াড় লালকার্ড এবং আরেকজনকে হলুদ কার্ড দেখান আম্পায়ার। মোহামেডান কেন খেলতে অস্বীকার করে, এর কোনো সদুত্তর মেলেনি। খেলতে অস্বীকার করার পরও গুটিকয়েক সমর্থক নিয়ে

উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় মোহামেডানের খেলোয়াড়দের। আবার পিছিয়ে থেকেও

বাইলজ অনুযায়ী জয় পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে আবাহনী। উচ্ছ্বাস প্রকাশ করে মেরিনার্স তাদের শিরোপা সম্ভাবনা টিকে থাকায়। এখন প্লে-অফে নিষ্পত্তি হবে প্রিমিয়ার লিগে শিরোপা কারা জিতবে।

 

সর্বশেষ খবর