বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

টাইগারদের রুদ্ধদ্বার ক্যাম্প

আসিফ ইকবাল

টাইগারদের রুদ্ধদ্বার ক্যাম্প

জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-২০ সিরিজ সামনে রেখে অনুশীলন করছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রচণ্ড গরমে মিরপুর একাডেমি মাঠে লিটন দাসকে ব্যাটিং অনুশীলন করাচ্ছেন স্পিন কোচ মুশতাক আহমেদ। পাকিস্তানি সাবেক লেগ স্পিনার বল থ্রো করে লিটনকে স্কয়ার কাট খেলাচ্ছেন।

অফিশিয়াল অনুশীলন শুরু হবে ২৬ এপ্রিল চট্টগ্রামে। ২৬, ২৭ ও ২৮ এপ্রিল-এ তিন দিন নাজমুলদের নিয়ে ‘ক্লোজ ডোর’ বা রুদ্ধদ্বার অনুশীলন করবেন কোচ হাতুরাসিংহে। এ সময় মিডিয়ার মুখোমুখি হতে দেওয়া হবে না ক্রিকেটারদের। রুদ্ধদ্বার অনুশীলন করার পরিকল্পনা করা হয়েছে মূলত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পরিবেশ ও উইকেটের সঙ্গে মানিয়ে নিতে।

 

দরজায় কড়া নাড়া শুরু করেছে টি-২০ বিশ্বকাপ। ২ জুন দুই প্রতিবেশী মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা দিয়ে শুরু হবে ২০ দলের ২০ ওভারের টুর্নামেন্ট। টুর্নামেন্টের প্রস্তুতি নেওয়া শুরু করেছে নাজমুল হোসেন শান্তর বাংলাদেশ। ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ মাচের টি-২০ সিরিজ দিয়ে শুরু হচ্ছে প্রস্তুতি। জিম্বাবুয়ে সিরিজ শেষ করে বাংলাদেশ উড়াল দেবে মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপের ঠিক আগে দলটির বিপক্ষে খেলবে তিন ম্যাচের টি-২০ সিরিজ। অবশ্য টাইগার কোচ চন্ডিকা হাতুরাসিংহে, বিসিবি ও টিম ম্যানেজমেন্টের চিন্তাভাবনায় এখন শুধুই জিম্বাবুয়ে সিরিজ। পাঁচ ম্যাচের সিরিজের প্রথম তিন ম্যাচ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবং বাকি দুটি মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। সিরিজের অফিশিয়াল প্রস্তুতি শুরু হয়নি। ক্রিকেটাররা ব্যস্ত ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের সুপার লিগ নিয়ে। তার পরও হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে, ব্যাটিং কোচ জাস্টিন হেম্প ও নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদের তত্ত্বাবধানে অনুশীলন করছেন নাজমুল শান্ত, লিটন দাস, তৌহিদ হৃদয়রা। অফিশিয়াল অনুশীলন শুরু হবে ২৬ এপ্রিল চট্টগ্রামে। ২৬, ২৭ ও ২৮ এপ্রিল-এ তিন দিন নাজমুলদের নিয়ে ‘ক্লোজ ডোর’ বা রুদ্ধদ্বার অনুশীলন করবেন কোচ হাতুরাসিংহে। এ সময় মিডিয়ার মুখোমুখি হতে দেওয়া হবে না ক্রিকেটারদের। রুদ্ধদ্বার অনুশীলন করার পরিকল্পনা করা হয়েছে মূলত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পরিবেশ ও উইকেটের সঙ্গে মানিয়ে নিতে। কিছুদিন আগে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। চট্টগ্রামে রুদ্ধদ্বার ক্যাম্পের বিষয়টি গতকাল বিসিবি আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে।

জিম্বাবুয়ে সিরিজের জন্য ১৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছেন গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল। পাঁচটি ম্যাচ যথাক্রমে ৩, ৫, ৭, ১০ ও ১২ মে। সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে রাখা হয়নি সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে। দেশসেরা ক্রিকেটার বর্তমানে পরিবারের সঙ্গে অবস্থান করছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। সেখানে থেকে এ মাসের শেষে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা। শুরুতে জিম্বাবুয়ে সিরিজে না খেলার কথা ছিল সাকিবের। কিন্তু নির্বাচক প্যানেল তার সঙ্গে কথা বলে। তখন খেলতে আগ্রহী হন সাকিব। মিডিয়ার মুখোমুখিতে এমনটাই বলেন প্রধান নির্বাচক লিপু, ‘আমরা সাকিবের সঙ্গে কথা বলেছি। সে আগ্রহ প্রকাশ করেছে। আশা করি জিম্বাবুয়ে সিরিজে খেলবে।’ আরেক নির্বাচক হান্নান সরকার জানিয়েছেন, ‘সাকিব দেশে ফেরার পর কোচ, টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে খেলার বিষয়টি। আমরা আশা করি চট্টগ্রামের তিনটি নয়, মিরপুরের দুটি ম্যাচ খেলবে।’

মুস্তাফিজ এখন খেলছেন আইপিএলে। চেন্নাই সুপার কিংসের পক্ষে ১ মে খেলে দেশে ফিরবেন। এরপর তিনি চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দেবেন। তবে জিম্বাবুয়ে সিরিজে খেলবেন কি না, এখনো নিশ্চিত নন। মুস্তাফিজ খেলবেন কি না, সে সম্পর্কে হান্নান বলেন, ‘মুস্তাফিজ দেশে ফেরার পর টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলবে। তার ফিটনেস দেখা হবে। আমরা আশা করি জিম্বাবুয়ে সিরিজের শুরু থেকেই সে খেলবে।’ টিম ম্যানেজমেন্ট অবশ্য বিশ্বকাপের চিন্তাভাবনায় দুজনকে বিশ্রাম দিয়ে খেলাতে চাইছে।

সর্বশেষ খবর