সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

নিগারের হাফসেঞ্চুরির পরও বড় হার

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিংয়ে একাই লড়াই করেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ভারতীয় দুই পেসার রেনুকা সিং ও পুজা ভ্রাস্ত্রাকারের গতি ও সুইংয়ের বিপক্ষে বাংলাদেশের নারী ক্রিকেটাররা যখন অসহায়, তখন ৫ চার ও এক ছক্কায় ৫১ রানের ইনিংস খেলেন দলনায়ক নিগার। অধিনায়কের হাফসেঞ্চুরির পরও ৫ ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটিতে বাংলাদেশ হেরেছে ৪৪ রানের বড় ব্যবধানে। আগামীকাল ভারতীয় নারী দলের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ। সিরিজের সবগুলো ম্যাচের ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

নারী টি-২০ বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ। আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে আসরটি বসবে ঢাকা ও সিলেটে। ১০ দলের টুর্নামেন্টের ফাইনাল হবে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। বাকি খেলাগুলো হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি নিতেই নিগার বাহিনী হারমানপ্রীত কাউরের ভারতের বিপক্ষে সিরিজ খেলছে। এর আগে ঘরের মাটিতে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজ খেলেছিল। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতায় লড়াই করতে পারেনি নারী দল। গতকালও প্রথম টি-২০ ম্যাচে সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। প্রথম ব্যাটিংয়ে ২০ ওভারে ৭ উইকেটে ১৪৪ রান করে ভারত। সফরকারীদের আটকে রাখেন লেগ স্পিনার রাবেয়া খাতুন ও ডানহাতি পেসার মারুফা আক্তার। রাবেয়ার স্পেল ৪-০-২৩-৩। মারুফার স্পেল ৩-০-১৩-২। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন স্বস্তিকা ভাটিয়া। ২৯ বলের ইনিংসে তিনি মারেন ৬টি চার। অধিনায়ক হারমানপ্রীত ৩০ রান করেন ২২ বলে ৪ চারে। এ ছাড়া ওপেনার শেফালি ভার্মা ২২ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩১ ও রিচা ঘোষ ১৭ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৩ রান করেন।

টার্গেট ১৪৬ রান। ওভারপ্রতি টার্গেট ৭.২৬। টি-২০ ক্রিকেটে আহামরি নয়। কিন্তু সেই টার্গেট টপকাতে পারেনি নিগার বাহিনী। রেনুকা ও পুজার গতির কাছে অসহায় হয়ে ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। ২০ ওভারে ৮ উইকেটে ১০১ রান করে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ব্যাটিং ব্যর্থতায় মাত্র তিন ক্রিকেটার দুই অঙ্কের রান করেন। ওপেনার মুরশিদা খাতুন ১৮ বলে ১ চারে ১৩ রান করেন। স্বর্ণা আক্তার ১৮ বলে ১১ রান করেন। এ ছাড়া অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি দারুণ কিছু স্ট্রোক খেলে ৪৮ বলে ৫ চার ও ১ ছক্কায় ৫১ রান করেন। গত ৫ ম্যাচে এটা তার দ্বিতীয় হাফসেঞ্চুরি। অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ছিলেন ৬৩ রানে। ৯১ ম্যাচ ক্যারিয়ারে এটা তার ৭ম হাফসেঞ্চুরি। ১৮ রাানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন রেনুকা সিং।

সর্বশেষ খবর