শনিবার, ৪ মে, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশের বৃষ্টিভেজা জয়

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের বৃষ্টিভেজা জয়

এত দিন একাই রেকর্ডটির মালিক ছিলেন জুনায়েদ সিদ্দিকী। এখন তার পাশে নাম লিখেছেন তানজিদ তামিম। টি-২০ ক্রিকেটে দুজনের অদ্ভুত কিছু মিল রয়েছে! দুজনেই বাঁহাতি ওপেনার এবং দুজনেই টি-২০ অভিষেক ম্যাচে হাফ সেঞ্চুরি করেছেন। বাংলাদেশের টি-২০ ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেকে হাফ সেঞ্চুরি করেছিলেন জুনায়েদ। ১৭ বছর আগে ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ৭১ রানের ইনিংস খেলেছিলেন। হেরেছিল বাংলাদেশ। ১৭ বছর পর চট্টগ্রামে অভিষেক ম্যাচে হাফ সেঞ্চুরি করেন তানজিদ। তার ৬৭ রানের অপরাজিত ইনিংসে বাংলাদেশ ২৮ বল হাতে রেখে ৮ উইকেটের সহজ জয় পায়। বৃষ্টি স্নাত ম্যাচের এই জয়ে পাঁচ ম্যাচ টি-২০ সিরিজে বাংলাদেশ এগিয়ে গেছে ১-০ ব্যবধানে। আগামীকাল সিরিজের দ্বিতীয় ম্যাচ চট্টগ্রামেই।

বৃষ্টি স্নাত ম্যাচের প্রথম সেশন ছিল দুই পেসার তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফুদ্দিনের। তাদের সঙ্গী হিসেবে ছিলেন অফ স্পিনার শেখ মেহেদিও। তিন বোলারের সাঁড়াশি আক্রমণে জিম্বাবুয়ে ১২৪ রান সংগ্রহ করে। এ রান করতে সফরকারীদের বড় সহায়ক ছিল অষ্টম উইকেটে ক্লাইড মাডান্ডে ও ওয়েলিংটন মাসাকাদজার জুটি। ৪১ রানে ৭ উইকেট হারানোর পর দুজনে ৬৫ বলে যোগ করেন ৭৫ রান। মাডান্ডে ৪৩ রান করেন। ৩৪ করে রানআউট হন মাসাকাদজা। অবশ্য মাসাকাদজা ১১.৪ ওভারে লেগ স্পিনার রিশাদকে মারতে গিয়ে জীবন পান মাহমুদুল্লাহ রিয়াদের ক্যাচ মিসে। ১৪০-১৪৫ কিলোমিটার গতিতে নিয়মিত বোলিং করে ডানহাতি পেসার তাসকিনের বোলিং স্পেল ছিল ৪-০-১৪-৩। উইকেট পাননি স্ট্রাইক বোলার শরিফুল ইসলাম। বাঁহাতি পেসার ৪ ওভারের স্পেলে রান দিয়েছেন ৩৭। ১৮ মাস পর খেলতে নেমে দুরন্ত বোলিং করেছেন সাইফুদ্দিন। ২০২২ সালের অক্টোবরে ক্রাইস্টচার্চে তিন জাতির টি-২০ টুর্নামেন্টে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলার পরের ১৮ মাস আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন। গতকাল চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলতে নেমে নামের প্রতি সুবিচার করেন। তার বোলিং স্পেল ছিল ৪-০-১৫-৩। মেহেদির স্পেল ছিল ৪-১-১৬-২।

টার্গেট ১২৫ রান। বাংলাদেশ ২৮ বল হাতে রেখে ম্যাচ জিতেছে। কিন্তু খেলা দুবার বন্ধ হয়েছে বৃষ্টিতে। জয়ের জন্য খেলতে নেমে নাজমুল বাহিনী ৩.১ ওভারে লিটন দাসের উইকেট হারিয়ে ১০ রান তুলতেই প্রথমবার বন্ধ হয় খেলা। আধা ঘণ্টা পর শুরু হলে চড়াও হয়ে খেলতে থাকে টাইগাররা। ৭.২ ওভারে ১ উইকেটে ৪৪ রান তোলার পর খেলা পুনরায় বন্ধ হয়ে যায়। অবশ্য তখন খেলা বাতিল হয়ে গেলে ডিএল মেথডে বাংলাদেশ জয় পেত ৫ রানে। মিনিট দশেক বন্ধ থাকার পর শুরু হলে আক্রমণাত্মক মেজাজে খেলেন তানজিদ। ৬৭ রানের অপরাজিত ইনিংস খেলেন ৪৭ বলে ৮ চার ও ২ ছক্কায়। অধিনায়ক নাজমুল সাজঘরে ফেরেন ২৪ বলে ২১ রান করে। শেষদিকে তৌহিদ হৃদয় ৩৩ রানের অপরাজিত ইনিংস খেলেন ৩৩ বলে ৫ চার ও ১ ছক্কায়। সিরিজে প্রথম ম্যাচ জিতে এগিয়ে গেল বাংলাদেশ। পরের ম্যাচ অনুষ্ঠিত হবে আগামীকাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর