মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা
বাংলাদেশ-জিম্বাবুয়ে

সিরিজ নিশ্চিতের ম্যাচ আজ

ক্রীড়া প্রতিবেদক

আইপিএলের ম্যাচগুলোতে দুইশ বা তার চেয়ে বেশি রান উঠছে নিয়মিত। কোনো কোনো ম্যাচে ২৫০-২৭০ রানও উঠছে। অথচ বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোর ১৩৮। আজসহ আরও দুটি ম্যাচ বাকি। কিন্তু দুই দলের কোনো ব্যাটারকেই এখন পর্যন্ত প্রতিপক্ষের ওপর বাহারি সব স্ট্রোক খেলে প্রভাব বিস্তার করতে দেখা যায়নি। তার ওপর জুনে টি-২০ বিশ্বকাপ। ২০ ওভারের বিশ্বকাপে নাজমুল শান্ত, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, তানজিদ তামিমরা কতটা প্রভাব ফেলতে পারবেন, এখন সেটাই প্রশ্ন। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে অবশ্য জিম্বাবুয়ে সিরিজের আত্মবিশ্বাস নিয়ে ঢাকা ছাড়তে চাইছেন নাজমুলরা। সে জন্য আজ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ম্যাচটি জিততেই হবে। জিতলে সিরিজ নিশ্চিত হবে বাংলাদেশের। ম্যাচের সময় আজ এগিয়ে আনা হয়েছে। প্রথম দুই ম্যাচ হয়েছে ফ্লাডলাইটের আলোয় সন্ধ্যা ৬টায়। আজ বেলা ৩টায় শুরু হবে ম্যাচ। দিনের ম্যাচ শুরুর উদ্দেশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের সময়ের সঙ্গে মানিয়ে নেওয়া।

৫ ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি নাজমুল বাহিনী জিতেছে ৮ উইকেটে। তখনো ২৮ বল বাকি ছিল। দ্বিতীয়টি জিতেছে ৬ উইকেটে। বল বাকি ছিল ৯টি সহজ দুই ম্যাচে বৃষ্টি বাধা হয়েছে। কিন্তু ম্যাচ কার্টেল হয়নি। চট্টগ্রাম আবহাওয়া অফিস  জানাচ্ছে আজ বৃষ্টি হতে পারে। তবে ম্যাচ ভেসে যাওয়ার মতো নয়।

প্রথম দুই ম্যাচে সহজে জিতেছে বাংলাদেশ। কিন্তু ওপেনিং জুটি বড় কোনো স্কোর গড়তে পারেনি। বিশেষ করে লিটন দাস ছন্দে ফিরতে চেষ্টা করেই যাচ্ছে। চলতি বছর ৫ ম্যাচে নেই কোনো পঞ্চাশোর্ধ ইনিংস। সর্বোচ্চ ৪৭। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে ১ এবং দ্বিতীয় ম্যাচে ২১ রান করেন। রান করতে না পেরে চাপে আছেন ডান হাতি ওপেনার। কিন্তু টাইগার সহকারী কোচ নিক পোথাস বিশ্বাস করেন, টি-২০ বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স করবেন লিটন, ‘লিটন দাস আমাদের অনেক কিছু দিচ্ছে। সে বিশ্বমানের ক্রিকেটার। অবিশ্বাস্য বিশ্বকাপ থেকে সে মাত্র এক ইনিংস দূরে আছে। কাজেই কোনো সন্দেহ নেই লিটন অনেক রান করবে, যেটা সে আগেও করেছে। সে আমাদের দলে অনেক কিছু যোগ করছে। সে ফিল্ডিংয়ে যা দিচ্ছে, সিনিয়র খেলোয়াড় হিসেবে সে যে ভূমিকা রাখছে। আপনারা যা দেখছেন, তার থেকে অনেক বেশি সে দলে অবদান রাখছে।’

চট্টগ্রামের ৩ ম্যাচের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছিল বিসিবি। ঢাকার শেষ দুটি ম্যাচের জন্য ঘোষিত হবে নতুন স্কোয়াড। তাতে ফিরতে পারেন দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। দুজন ফিরলে বাদ পড়তে পারেন বাঁ হাতি স্পিনার তানভীর ইসলাম। বিশ্রাম পেতে পারেন তাসকিন আহমেদ কিংবা শরিফুল ইসলাম।

ম্যাচ দুটিতে ব্যাটিং লাইনের খুব বেশি পরীক্ষা দিতে হয়নি। যদিও ওপেনিং জুটি সাফল্য পায়নি। লিটন রান না করলে তানজিদ প্রথম ম্যাচে ৬৭ রানের অপরাজিত ছিলেন। ব্যর্থ হয়েছেন অধিনায়ক নাজমুল। ২১ ও ১৬ রান করেন। মাহমুদুল্লাহ ২৬ রানে অপরাজিত ছিলেন। বোলাররা দারুণ করেছেন। বিশেষ করে তাসকিন ও মোহাম্মদ সাইফুদ্দিন দুর্দান্ত পারফরম্যান্স করছেন। ১৮ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে দারুণ বোলিং করেছেন সাইফুদ্দিন। প্রথম ম্যাচে ৩ ও দ্বিতীয় ম্যাচে ১ উইকেট নেন। তাসকিন ৩ ও ২ উইকেট নেন। অফ স্পিনার শেখ মেহেদি নিয়ন্ত্রিত বোলিং করেছেন। আজ টোটাল টিম ওয়ার্কেই সিরিজ জিতবে বাংলাদেশ।

সর্বশেষ খবর