শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা

রিয়ালের ১৮ নম্বর ফাইনাল

ক্রীড়া ডেস্ক

রিয়ালের ১৮ নম্বর ফাইনাল

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদ আরও একবার নিজেদের দাপট দেখাল। সেমিফাইনালে বায়ার্ন মিউনিখকে বিদায় করে পৌঁছে গেল ফাইনালে। বুধবার দ্বিতীয় লেগের ম্যাচে বায়ার্ন মিউনিখকে সান্তিয়াগো বার্নাব্যুতে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে দুই দল ২-২ ব্যবধানে ড্র করেছিল। দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করল লস ব্ল্যাঙ্কোসরা। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালে জার্মান ক্লাব বুরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদ ১৮ বারের মতো ফাইনালে উঠে এলো। এর আগে ১৭ বার ফাইনাল খেলে ১৪ বারই চ্যাম্পিয়ন হয়েছে স্প্যানিশ জায়ান্টরা। তিনবার রানার্সআপ হয়েছে। ১৯৯২ সালে চ্যাম্পিয়ন্স লিগ যুগ শুরু হওয়ার পর আটবার ফাইনাল খেলে আটবারই চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। তারা ইউরোপের এ শীর্ষ আসরে শেষ ফাইনাল হেরেছে ১৯৮১ সালে লিভারপুলের কাছে। ১৮তম ফাইনালে খেলতে নেমে কি ১৫ নম্বর ট্রফি নিয়ে বাড়ি ফিরবে মাদ্রিদের এ ক্লাব!

বুধবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে রিয়াল মাদ্রিদ ম্যাচের ৬৮ মিনিটেই পিছিয়ে পড়েছিল। আলফনসো ডেভিসের গোলে এগিয়ে যায় বায়ার্ন মিউনিখ। ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল জার্মান জায়ান্টরা। এরপরই রিয়াল মাদ্রিদ ম্যাজিক দেখাতে শুরু করে। ৮১ মিনিটে ফেডেরিকো ভালভার্দের বদলি হিসেবে মাঠে নামা জোসেলু ৮৮ মিনিটে রিয়াল মাদ্রিদকে সমতায় ফেরান। এরপর যোগ করা সময়ে (৯০+১) আরও একটি গোল করে রিয়ালকে জয় উপহার দেন জোসেলু। দ্বিতীয় গোলটা দেওয়ার জন্য ভিএআরের সাহায্য নিতে হয় রেফারিকে।

ফাইনাল নিশ্চিত করার পর রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসাস জুনিয়র বলছেন, ‘এ দলের হয়ে আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ জিততে চাই।’ লা লিগা জয় করেছে রিয়াল মাদ্রিদ। এবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য বদ্ধপরিকর দলটি। আর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল জয় করার দারুণ অভিজ্ঞতা আছে দলটির।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর