রবিবার, ১২ মে, ২০২৪ ০০:০০ টা

কিংসের টানা ৫ শিরোপা

মোহামেডান ১ : ২ বসুন্ধরা কিংস

রাশেদুর রহমান, ময়মনসিংহ থেকে

কিংসের টানা  ৫  শিরোপা

বসুন্ধরা কিংসের জয়ের নায়ক ডরিয়েলটন গোমেজকে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাস। গতকাল ময়মনসিংহ রফিকউদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে জোড়া গোল করেন এই ব্রাজিলিয়ান তারকা ছবি : রোহেত রাজীব

রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামের দক্ষিণ গ্যালারিতে পতপত করে উড়ছে বসুন্ধরা কিংসের পতাকা। ভক্তরা গলা ফাটিয়ে জয়ধ্বনি দিচ্ছে প্রিয় দলের নামে। কয়েক হাজার সমর্থকের গর্জন স্টেডিয়ামের সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে ময়মনসিংহ শহরে। বসুন্ধরা কিংসের ফুটবলারদের গায়ে শোভা পাচ্ছে ‘ফাইভ কনজেকিউটিভ লিগ টাইটল সিন্স ডেব্যু’ (অভিষেকের পর থেকে টানা পাঁচ লিগ শিরোপা) লেখা আকাশি নীল রঙা জার্সি। সামনের দিকটায় ‘চ্যাম্পিয়ন’ লেখা।

নতুন জার্সি গায়ে জড়িয়ে মাঠে উৎসবে মেতে উঠল বসুন্ধরা কিংস। ফুটবলাররা কাঁধে কাঁধ মিলিয়ে গর্জে উঠলেন। ছুটে গেলেন মাঠের এ মাথা ও মাথা। দর্শকদের কাছাকাছি গিয়ে তাদের অভিবাদন গ্রহণ করলেন। ক্যামেরার সামনে দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন। তারপর প্রিয় কোচ অস্কার ব্রুজোনকে নিয়ে লাফালাফি করতে শুরু করলেন। অস্কার ব্রুজোনের মুখে তখন আকর্ণ বিস্তৃত হাসি। কোচিং স্টাফ আর ক্লাব ম্যানেজমেন্টের সদস্যরাও যোগ দিলেন এই উৎসবে। এর কিছুক্ষণের মধ্যে হুড়মুড় করে শত শত দর্শক ঢুকে পড়ল মাঠে। প্রিয় তারকার সঙ্গে সেলফি তোলার হিড়িক পড়ল। কারও কারও হাতে কিংসের জার্সি। পছন্দের ফুটবলারদের কাছ থেকে অটোগ্রাফ নিতে হামলে পড়লেন তারা। ফুটবলারদের নিরাপত্তা দিতে মাঠে চলে এলো পুলিশ বাহিনীর সদস্যরা। তারা এসকর্ট করে ড্রেসিং রুমে পৌঁছে দিলেন মোরসালিন, তপু, রবসন, ডরিয়েলটনদের। ফুটবলারদের নিয়ে এমন মাতামাতি করার দৃশ্য কয়েক বছর আগেও কল্পনা করা যায়নি। সমর্থকদের এমন পাগলামিই বলে দেয়, ফুটবলের সুদিন ফিরছে কিংসের হাত ধরে।

ময়মনসিংহের রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে উৎসব করেছে বসুন্ধরা কিংস। তবে শিরোপা উৎসবের পর্বটা পুরোপুরি শেষ হয়নি। বসুন্ধরা কিংসের তারকা ফুটবলার রাকিব হোসেন যেমনটা বললেন, ‘আমাদের মূল উৎসবটা হবে কিংস অ্যারিনায়।’ নিজেদের ঘরে শিরোপা উৎসব তো হতেই হবে! সমর্থকরা সেই অপেক্ষাতেই থাকবে। ১৮ মে কিংস অ্যারিনায় লিগ ম্যাচে পুলিশ এফসির মুখোমুখি হবে বসুন্ধরা। সেই ম্যাচেই হবে আসল উৎসব।

ধুমকেতুর মতোই আগমন বসুন্ধরা কিংসের। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ জয় করে শুরু। এরপর লিগে অভিষেক। তারপর থেকেই টানা চ্যাম্পিয়ন। লিগে অপ্রতিরোধ্য এক শক্তিতে পরিণত হয়েছে দলটা। একের পর এক মাইলফলক স্থাপন করছে। পথ দেখাচ্ছে দেশের ফুটবলকে। কিন্তু এখানেই শেষ নয়। সামনে আরও অনেক পথ বাকি। কিংসের অধিনায়ক ব্রাজিলিয়ান তারকা রবসন রবিনহো যেমনটা বললেন, ‘আমরা লিগ শিরোপা জয় করেছি। এটা দারুণ ব্যাপার। তবে আমাদেরকে এখন ফেডারেশন কাপের দিকে মনোযোগ দিতে হবে।’ কিংসের পাঁচ লিগ জয়ে গত চারটিতে বড় ভূমিকা ছিল রবসনের। প্রথম লিগ জয়ে তিনি ছিলেন না।

লিগ শিরোপা নিশ্চিত করার পর অস্কার ব্রুজোনের কণ্ঠেও একই সুর। তিনি বলেন, ‘আমাদের জন্য আজকের দিনটা আনন্দের। টানা পাঁচবার লিগ জয় করেছি। এটা সত্যিই এক অনন্য অর্জন। তবে সামনে আরও এগিয়ে যেতে চাই।’ এখনো ফেডারেশন কাপের সেমিফাইনাল বাকি। সামনের মঙ্গলবারে সেমিফাইনালে আবাহনীর মুখোমুখি হবে কিংস। এবার সেই লড়াইয়ের প্রস্তুতি নিবেন অস্কার ব্রুজোনরা।

চলতি লিগে কিংসের লিগ শিরোপা জয়ে বড় ভূমিকা ছিল ব্রাজিলিয়ান ফুটবলার ডরিয়েলটনের। গতকালও তিনিই ছিলেন জয়ের নায়ক। জোড়া গোল করেছেন। সেই ডরিয়েলটন উৎসব করতে করতে হাঁপিয়ে উঠলেন। কিছুটা ধাতস্থ হয়ে বললেন, ‘এই শিরোপাটা আমার জন্য খুবই আনন্দের। আমরা এবার সামনের দিকে এগিয়ে যেতে চাই।’ স্থানীয় ফুটবলারদের মধ্যে রাকিব হোসেন দারুণ খেলেছেন চলতি মৌসুমে। ৯ গোল করেছেন তিনি লিগে। রাকিব বললেন, ‘আমার কাছে এটা খুবই আনন্দের যে বিদেশি ফুটবলারদের সঙ্গে তালমিলিয়ে খেলতে পারছি। তবে আমার পক্ষে সতীর্থদের সমর্থন ছাড়া এমন ভালো করা সম্ভব ছিল না।’ সতীর্থদের প্রতি কৃতজ্ঞ রাকিব বেশ আবেগী হয়ে পড়লেন। বসুন্ধরা কিংসে সেই শুরু থেকেই আছেন তপু বর্মণ। প্রতিটা লিগ জয়ের সাক্ষী তিনি। গতকাল তপু বর্মণের আবেগও বাধ মানছিল না। তিনি বললেন, ‘এই দিনটা সত্যিই বিশেষ কিছু। এমন দিন কখনো ভোলবার নয়। আমরা এই মুহূর্তটা সবাইমিলে উপভোগ করতে চাই।’ সঙ্গে সমর্থকদের ধন্যবাদ দিতেও ভুললেন না তপু বর্মণ। অভিষেকের পর থেকে টানা পাঁচ লিগ শিরোপা জয়ের বিরল রেকর্ড গড়ল বসুন্ধরা কিংস। এশিয়ায় এমনটা বিরল হলেও ইউরোপে রেকর্ডটা অনেক বড়। অভিষেকের পর থেকে টানা ১৪ বার লিগ শিরোপা জয়ের রেকর্ড আছে লাটভিয়ার ক্লাব স্কনটো রিগার। ১৯৯১ সালে অভিষেকের পর থেকে টানা ১৪ বার চ্যাম্পিয়ন হয় দলটা। সেই রেকর্ডের কথা না হয় বাকির খাতায় তোলা থাক। বাংলাদেশের ফুটবলে পাঁচ বছরে ১০ শিরোপার গল্প কে কবে লিখেছে এর আগে! বসুন্ধরা কিংস তো তাই করে দেখাল। পাঁচটা লিগ শিরোপার পাশাপাশি জয় করল তিনটি স্বাধীনতা কাপ ও দুটি ফেডারেশন কাপ। এবার চলতি মৌসুমে ট্রেবল জয়ের লক্ষ্য কিংসের। ফেডারেশন কাপটা জিতলেই তো আশা পূরণ হয়!

 


সর্বশেষ খবর