রবিবার, ১২ মে, ২০২৪ ০০:০০ টা

দক্ষিণ এশিয়ায় শুধুই বসুন্ধরা কিংস

ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ এশিয়ায় শুধুই বসুন্ধরা কিংস

পেশাদার ফুটবলে অভিষেকের পর বসুন্ধরা কিংস যেন রেকর্ডের পাহাড় গড়ছে। ১৯৪৮ সাল থেকে ঢাকায় ঘরোয়া আসর মাঠে নামার পর কোনো ক্লাবই কিংসের মতো চমক দেখাতে পারেনি। ঘরোয়া ফুটবলে ১৩টি ক্লাবের লিগে শিরোপা জেতার রেকর্ড রয়েছে। কিন্তু অভিষেক থেকেই কিংস যা করছে তা অন্য কারও পক্ষে সম্ভব হয়নি। ২০১৮-১৯ মৌসুমে অভিষেকেই লিগ জিতে বসুন্ধরার রেকর্ডের যাত্রা। এরপর একের পর এক ইতিহাস লিখছেন কিংসের ফুটবলাররা। একসময় শিরোপা জেতাটা আবাহনী ও মোহামেডানের অভ্যাসে পরিণত হয়েছিল। এখন ঠিক তার উল্টো। বসুন্ধরা কিংস ছাড়া লিগে শিরোপা জেতাটা ভাবাই যায় না। অভিষেকের পর কোনো ক্লাবের টানা দুবার লিগে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব নেই। সেখানে কি না বসুন্ধরা গ্রুপের নিজস্ব ক্লাবটি একের পর এক পাঁচ শিরোপা উপহার দিল। পেশাদার লিগে যেবার কিংসের আবির্ভাব ঘটে সে মৌসুমে ঢাকা আবাহনীর দ্বিতীয় হ্যাটট্রিক শিরোপা জেতার সুযোগ ছিল। তা আর হয়নি কিংসের আগমনে। আবাহনী সর্বোচ্চ ছয়বার চ্যাম্পিয়ন হলেও তা ছিল বসুন্ধরা আসার আগে। অভিষেকের পর থেকে লিগে বিজয়ের নিশানা উড়িয়ে যাচ্ছে বসুন্ধরা কিংস। এমন সাফল্যের কারণে কিংস দেশের ফুটবলে ‘কিং’ খ্যাতি পেয়ে গেছে। মোহামেডানের তো পাত্তাই নেই। সব মিলিয়ে তাদের সর্বোচ্চ ১৯ বার লিগ জেতার কৃতিত্ব থাকলেও পেশাদ লিগে শিরোপা জেতাটা স্বপ্নই থেকে যাচ্ছে। এবার আশা জাগালেও তা শেষ হয়ে গেল গতকাল বসুন্ধরার কাছে হেরে।

পাঁচ মৌসুমে টানা পাঁচবার লিগ জেতা বাংলাদেশের ফুটবলে নিঃসন্দেহে মাইলফলক। ফুটবলে অনেক রেকর্ড ভেঙে গেছে। কিন্তু কিংসের এ কৃতিত্ব কেউ কি স্পর্শ করতে পারবে? এমন ক্লাবের দেখা মিলবে কি ভবিষ্যতে? কেননা শুধু লিগ নয়, পাঁচ মৌসুমে ঘরোয়া ফুটবলে এক এক করে ১০টি ট্রফি ঘরে তুলেছে ফুটবল কিং বসুন্ধরা কিংস। পাঁচ লিগ ছাড়াও তিনবার স্বাধীনতা কাপ ও দুবার ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়েছে। ১০-এ ৫ নম্বর পাওয়াটাই কৃতিত্বের। সেখানে কি না ৫-এ ১০ শিরোপা! এর চেয়ে অবিশ্বাস্য আর কী হতে পারে। পাঁচ মৌসুমে বসুন্ধরা যে রেকর্ড গড়েছে ৭৬ বছরের ইতিহাসে শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়ার কোনো ক্লাবের পক্ষেই সম্ভব হয়নি। ভারতের বিখ্যাত ক্লাব ইস্ট বেঙ্গলের ডাবল হ্যাটট্রিক শিরোপার রেকর্ড রয়েছে। কলকাতা মোহামেডানও টানা পাঁচবার লিগ জিতেছে। মোহনবাগানও অনেক ট্রফি ঘরে তুলেছে। কিন্তু বসুন্ধরার মতো অভিষেক আসর থেকে টানা পাঁচ লিগ বা ১০ ট্রফি জেতা সম্ভব হয়নি। এ রেকর্ড শুধুই বাংলাদেশের কিংসের।

এবারই তা ১১ হয়ে যেতে পারে যদি ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হতে পারে।

ভারতের ক্লাব কেন, স্পেনের বিখ্যাত ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইংল্যান্ডের লিভারপুল, জার্মানির বায়ার্ন মিউনিখ ঘরোয়া ও আন্তর্জাতিক আসরে অসংখ্য ট্রফি জিতেছে। অভিষেক থেকে এত ট্রফি জিতে বসুন্ধরা তাদেরও ছাড়িয়ে গেছে। কিংসের এ প্রাপ্তি দেশেরও গৌরব।

 

 

 

 

সর্বশেষ খবর