সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

ব্যাটিংয়ে আরও উন্নতি চান নাজমুল

৪-১ ব্যবধানে সিরিজ জয়

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিংয়ে আরও উন্নতি চান নাজমুল

হেরেই গেলেন নাজমুল হোসেন শান্তরা। হোয়াইটওয়াশের স্বপ্ন নিয়ে খেলতে নেমে নাজমুল বাহিনী সিরিজের পঞ্চম ও শেষ টি-২০ ম্যাচে ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই পেরে ওঠেনি জিম্বাবুয়ের সঙ্গে। পুরো সিরিজে এই প্রথম টাইগার বোলাররা কঠিন পরীক্ষা দিয়েছেন। ব্রায়ান বেনেট ও সিকান্দার রাজার আগ্রাসি ব্যাটিংয়ে নাভিশ্বাস উঠেছে টাইগার বোলারদের। মিরপুরে দিনের আলোয় সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে সর্বোচ্চ দলগত স্কোর (১৫৭/৬) করেও ৯ বল আগে ম্যাচ ৮ উইকেটে হেরে যান নাজমুলরা। ৫ ম্যাচ সিরিজ বাংলাদেশ জিতেছে ৪-১ ব্যবধানে। সিরিজ জিতলেও টি-২০ বিশ্বকাপ শুরুর আগে টাইগার অধিনায়ক নাজমুল ওপরের দিকের ব্যাটিংয়ে আরও উন্নতি চান, ‘চট্টগ্রামে সাধারণত খুব ভালো উইকেট থাকে। এ সিরিজে উইকেট খুব ভালো ছিল না। নতুন বলে এমন কন্ডিশনে খেলাটা ছিল অনেক কঠিন। এ ছাড়া বৃষ্টিতে দুটি ম্যাচে অন অ্যান্ড অফ ব্যাটিং করতে হয়েছে। টপ অর্ডারে যদি আরেকটু ভালো ব্যাটিং করতে পারি, তাহলে ভালো হবে। ভালো শুরু দিতে পারলে ভালো হবে।’ সিরিজের প্রথম চার ম্যাচ বাংলাদেশ জিতেছে যথাক্রমে ৮ উইকেটে, ২ উইকেটে, ৯ রান ও ৫ রানে। সিরিজ শেষ। এখন সবার নজর বিশ্বকাপ স্কোয়াডের দিকে। বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশ টি-২০ ম্যাচ খেলবে ৩টি। ১৫ মে ঢাকা ছাড়বে টাইগাররা।

বিশ্বকাপের জন্য সহসাই ১৫ সদস্যের মূল স্কোয়াড ঘোষণা করবে বিসিবি। স্কোয়াডে কে কে থাকতে পারেন? টাইগার অধিনায়ক সিরিজ চলাকালীন জানিয়েছেন, দু-একটি পরিবর্তন আসতে পারে। ওপেনিংয়ে তানজিদ, লিটন দাস, সৌম্য রয়েছেন। বাঁ হাতি স্পিনার সাকিবের সঙ্গে রয়েছেন তানভীর ইসলাম। রয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেনও। এদের মধ্য থেকে সাকিব অটো চয়েজ এবং রিশাদের সম্ভাবনাই বেশি। অফ স্পিন অলরাউন্ডার শেখ মেহেদিরও সম্ভাবনা বেশি। পেসারদের মধ্যে সিরিজসেরা তাসকিন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের সম্ভাবনা রয়েছে। মিডল অর্ডারে সাকিব, মাহমুদুল্লাহ, তৌহিদ হৃদয়, নাজমুল ও উইকেটরক্ষক জাকের আলি থাকবেন স্কোয়াডে। ইনজুরিতে পড়া তাসকিনের বিষয়টি আজ জানা যাবে।       

চতুর্থ ম্যাচ ছাড়া সব ম্যাচেই ব্যর্থ ছিলেন টপ অর্ডার। চতুর্থ ম্যাচে তানজিদ তামিম ও সৌম্য সরকার ১১.২ ওভারে ১০১ রানের জুটি গড়েন। গতকাল জিম্বাবুয়ের পেসারদের সুইং ও গতিতে ১৫ রানে ৩ উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলে। সেখান থেকে অধিনায়ক নাজমুল ও মাহমুদুল্লাহ রিয়াদ জুটি ৬৯ রান যোগ করে দলের বিপর্যয় রোধ করেন। মাহমুদুল্লাহ ৫৪ রান করেন ৪৪ বলে। নাজমুল ৩৬ রান করেন ২৮ বলে। সাকিব ১৭ বলে ২১ ও জাকের আলি ১১ বলে অপরাজিত ২৪ রান করেন। ১৫৮ রানের টার্গেটে সফরকারীদের বড় জয় উপহার দেন দ্বিতীয় উইকেট জুটিতে ম্যাচসেরা বেনেট ও সিকান্দার ১১ ওভারে ৭৫ রান যোগ করেন। বেনেট ৭০ রান করেন ৪৯ বলে। সিকান্দার অপরাজিত থাকেন ৭২ রানে। গতকাল নাজমুলবাহিনী ২ পেসার নিয়ে খেলে। ম্যাচ শুরুর আগে মাংসপেশির ইনজুরিতে পড়েন তাসকিন আহমেদ। হারলেও সিরিজ জিতে দল আত্মবিশ্বাস পেয়েছে বলেন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘ভালো একটা সিরিজ কেটেছে। সিরিজ জিতলে আত্মবিশ্বাস বাড়ে। আমরা সিরিজে যা যা দেখতে চেয়েছি, সেটার প্রায় সবই দেখেছি। কিছু ক্লোজ ম্যাচ জিতেছি। আজ (গতকাল) মিডল অর্ডার ব্যাটাররা ব্যাটিংয়ের সুযোগ পেয়েছে। রিশাদ পুরো সিরিজে ভালো বোলিং করেছে। শেখ মেহেদি ভালো করেছে।’

সর্বশেষ খবর