মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা

বিশ্বকাপের দল ঘোষণা আজ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের দল ঘোষণা আজ

শুধু গতি, সুইং কিংবা বাউন্স নয়; নিখুঁত লাইন-লেন্থে বোলিং করে দারুণ ছন্দে রয়েছেন তাসকিন আহমেদ। দীর্ঘকায় ডান হাতি ফাস্ট বোলার দুর্দান্ত বোলিংও করেছেন সদ্যসমাপ্ত জিম্বাবুয়ে সিরিজে। পাঁচ টি-২০ ম্যাচ সিরিজের প্রথম চারটি খেলে ৮ উইকেট নিয়েছেন। পেস বোলিং বিভাগে তাকে নিয়ে টি-২০ বিশ্বকাপের ১৫ স্কোয়াড চূড়ান্ত করেই ফেলেছিলেন গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বে নির্বাচক প্যানেল। গতকাল ঘোষণারও কথা ছিল ২০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড। কিন্তু তাসকিনের ইনজুরিতে হঠাৎ সবকিছু এলোমেলো হয়ে যায়। চতুর্থ ম্যাচে ফিল্ডিংয়ের সময় বাউন্ডারি লাইনের দড়িতে ডান পাঁজরের মাংসপেশিতে ব্যথা পান। অবশ্য ম্যাচটিতে ৪ ওভারের স্পেল করেন। কিন্তু ব্যথা বেড়ে যাওয়ায় পঞ্চম ম্যাচ খেলেননি। তার না খেলায় টাইগাররা হেরেছে ম্যাচটি। আটকে যায় টি-২০ বিশ্বকাপের দল ঘোষণা। অবশ্য আজ দুপুর ১২টায় দল ঘোষণা করবেন নির্বাচক প্যানেল। কথা হচ্ছে, বিশ্বকাপ স্কোয়াডে কি থাকবেন তাসকিন? প্রধান নির্বাচক, কিংবা অন্য নির্বাচকরা এ বিষয়ে অফিশিয়ালি কিছুই বলতে রাজি হননি। তবে ডান হাতি পেসারের জন্য দল ঘোষণা পিছিয়েছে জানান প্রধান নির্বাচক, ‘তাসকিনের ইনজুরিতেই দল ঘোষণা এক দিন পিছিয়ে গেছে।’ বিশ্বকাপ খেলতে নাজমুল বাহিনী ঢাকা ছাড়বে ১৫ কিংবা ১৬ মে।

তাসকিন বিশ্বকাপ খেলবেন কি না, আজও জানা যাবে না। তবে তাকে নিয়ে স্কোয়াড ঘোষণা করবেন নির্বাচক প্যানেল। এটা নিশ্চিত, ২১, ২৩ ও ২৫ মে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডালাসে তিনটি টি-২০ ম্যাচ খেলবেন না তিনি। তার জায়গায় ফাস্ট বোলার হাসান মাহমুদ যাবেন দলের সঙ্গে। ২৫ মের মধ্যে টি-২০ বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে দলগুলোকে। সে পর্যন্ত টিম ম্যানেজমেন্ট অপেক্ষা করবে তাসকিনের জন্য। তাসকিনের স্ক্যানিংয়ের রিপোর্টের ফল গতকাল রাতে জেনেছে টিম ম্যানেজমেন্ট। তাসকিন না খেললে অটোমেটিক চয়েজ মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামের সঙ্গে কে যাবেন-হাসান মাহমুদ ও মোহাম্মদ সাইফুদ্দিন?

পঞ্চম ম্যাচ হারের পর টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মিডিয়ার মুখোমুখিতে জানিয়েছিলেন, টপ অর্ডার ব্যাটিং লাইনকে পারফরম্যান্স করতে হবে। পুরো সিরিজে শুধু চতুর্থ ম্যাচে শতরানের জুটি গড়েন দুই ওপেনার তানজিদ তামিম ও সৌম্য সরকার। এরপর আর কোনো ম্যাচে ৫০ রানের জুটি নেই। তানজিদ দুটি হাফসেঞ্চুরি (৬৭*, ৫২) করেন সিরিজে। সৌম্য এক ম্যাচে রান করলেও পরেরটায় ব্যর্থ। লিটন ছন্দহীন। তিন ম্যাচে রান করেন যথাক্রমে ১, ২৩ ও ১২। ছন্দে না থাকলেও টি-২০ বিশ্বকাপ স্কোয়াডে থাকছেন লিটন পরিবর্তিত ওপেনার না থাকায়। তার সঙ্গে নতুন বলে ওপেন করবেন তানজিদ ও সৌম্য। মিডল অর্ডারে খেলবেন তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ। বিসিবি সভাপতি বিশ্বকাপ নিয়ে এক ঘণ্টা বৈঠক করেন মাহমুদুল্লাহর সঙ্গে। শেষ দিকে উইকেটরক্ষক-ব্যাটার জাকের আলি ছাড়াও লেগ স্পিনার রিশাদ হোসেন ভালো ব্যাটিং করেন। স্পিনার শেখ মেহেদিও রয়েছেন অকেশনাল ওপেনার হিসেবে। সাইফুদ্দিন যেতে পারেন যুক্তরাষ্ট্রে। কিন্তু বিশ্বকাপ স্কোয়াডে থাকবেন কি না, নিশ্চিত নয়।

 

সর্বশেষ খবর