বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

শেষ মুহূর্তে সাইফুদ্দিন বাদ

আসিফ ইকবাল

শেষ মুহূর্তে সাইফুদ্দিন বাদ

 

আইসিসির কাছে টি-২০ বিশ্বকাপের দল পাঠানোর শেষ তারিখ ছিল ৩০ এপ্রিল। শেষ দিনে বিসিবি সবার অগোচরে ১৫ সদস্যের একটি তালিকাও পাঠিয়েছিল। সে তালিকায় ছিলেন সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন। নাম ছিল না ডান হাতি পেসার তানজিম হাসান সাকিবের। গতকাল আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। প্রধান নির্বাচকের স্কোয়াডে শেষ মুুহূর্তে বাদ পড়েছেন সাইফুদ্দিন। তার জায়গায় সুযোগ পেয়েছেন তানজিম সাকিব। অবশ্য একে চমক বলার কোনো কারণ নেই। সাইফুদ্দিন আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন ১৮ মাস পর। অক্টোবর-নভেম্বরের ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন তানজিম সাকিব। ২০ ওভারের বিশ্বকাপে প্রথমবারের মতো টাইগারদের নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। তার সহকারী তাসকিন আহমেদ। যদিও ডান হাতি ফাস্ট বোলার শতভাগ ফিট নন। তার পরও তাকে বিশ্বকাপের সহকারী করা হয়েছে। বিশ্বকাপ খেলতে আজ মধ্যরাতে ঢাকা ছাড়বেন টাইগাররা।

আইসিসির কাছে টি-২০ বিশ্বকাপের দল পাঠানোর শেষ তারিখ ছিল ৩০ এপ্রিল। শেষ দিনে বিসিবি সবার অগোচরে ১৫ সদস্যের একটি তালিকাও পাঠিয়েছিল। সে তালিকায় ছিলেন সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন। নাম ছিল না ডান হাতি পেসার তানজিম হাসান সাকিবের।
১০ দলের টি-২০ বিশ্বকাপ শুরু ২ জুন। বাংলাদেশের খেলা ৮ জুন শ্রীলঙ্কা, ১০ জুন দক্ষিণ আফ্রিকা, ১৩ জুন নেদারল্যান্ডস ও ১৭ জুন নেপাল ম্যাচ। বিশ্বকাপের প্রথম ম্যাচ হিউস্টনের ডালাসে, দ্বিতীয় ম্যচ নিউউয়র্কে এবং তৃতীয় ও চতুর্থ ম্যাচ সেন্ট ভিনসেন্টে। বিশ্বকাপ খেলতে নাজমুল শান্তের নেতৃত্বে টাইগাররা আজ মধ্যরাতে ঢাকা ছাড়বেন। বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে বাংলাদেশ তিনটি টি-২০ ম্যাচ খেলবে মার্কিন যুক্তরাষ্ট্রে ২১, ২৩ ও ২৫ মে। বিশ্বকাপ ও ইউএস সফরের জন্য রিজার্ভ দুই ক্রিকেটারসহ ১৭ ক্রিকেটারের নাম ঘোষণা করেছেন প্রধান নির্বাচক। পেসার হাসান মাহমুদ ও আফিফ হোসেন ধ্রুবকে নেওয়া হয়েছে যুক্তরাষ্ট্র সফরের জন্য। মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের উইকেটের বিবেচনায় স্কোয়াড চূড়ান্ত করেছেন নির্বাচকরা। দলের ব্যাটিং লাইনে তিন ওপেনার লিটন দাস, সৌম্য সরকার ও তানজিদ তামিম এবং পাঁচ মিডল অর্ডার নাজমুল শান্ত, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ ও জাকের আলি অনিক। দুজন বাঁ হাতি স্পিনার সাকিব, তানভীর ইসলাম, লেগ স্পিনার রিশাদ হোসেন ও অফ স্পিনার শেখ মেহেদি এবং চার পেসার তাসকিন, মুস্তাফিুজর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম সাকিব। এ দল নিয়ে দ্বিতীয় রাউন্ডে খেলার স্বপ্ন দেখছেন প্রধান নির্বাচক, ‘আমরা দ্বিতীয় রাউন্ডে খেলার আশা করছি। যদিও আমরা ম্যাচ বাই খেলার কথা চিন্তা করেছি। দক্ষিণ আফ্রিকা শক্তিশালী প্রতিপক্ষ। তাদের বিপক্ষে জিততে হলে সেরাটা খেলতে হবে। তবে আমরা সব ম্যাচ জেতার জন্যই খেলব।’

নাজমুল এর আগে টি-২০ বিশ্বকাপ খেলেছেন। কিন্তু এবারই প্রথম ২০ ওভারের বিশ্বকাপে নেতৃত্ব দেবেন। অবশ্য ওয়ানডে বিশ্বকাপে দুটি ম্যাচে তিনি নেতৃত্ব দিয়েছেন। প্রথমবারের মতো জাতীয় দলের সহকারী অধিনায়ক হয়েছেন তাসকিন। লিটন ছন্দে না থাকার পরও স্কোয়াডে থাকার কারণ ব্যাখ্যায় প্রধান নির্বাচক বলেন, ‘লিটনের ওপর আমরা আস্থা রেখেছি। কারণ সব ফরম্যাটেই সে দারুণ ব্যাটার। তাকে নিয়ে কোচেরা বাড়তি কাজ করছেন। অবশ্য এনামুল হক বিজয়কে ভাবা হয়েছিল।’ প্রথমবারের মতো বিশ্বকাপ খেলবেন রিশাদ হোসেন, তানভীর ইসলাম, তানজিম হাসান সাকিব, জাকের আলী অনিক ও তানজিদ তামিম।

সর্বশেষ খবর