শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা

অবশেষে বিদায় বললেন ছেত্রী

ক্রীড়া প্রতিবেদক

অবশেষে বিদায় বললেন ছেত্রী

বয়স ৩৯ বছর। কিন্তু ফুটবলটা খেলছিলেন তারুণ্যের শক্তিতে। ভারতীয় ফুটবলে কিংবদন্তি হয়ে ওঠা সুনীল ছেত্রী কেবল দক্ষিণ এশিয়াতেই নয়, বিশ্ব ফুটবলেরই বড় তারকা। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনি আছেন চার নম্বরে। ভারতের হয়ে ১৫০ ম্যাচে করেছেন ৯৪ গোল। কত বড় বড় তারকাকে তিনি পেছনে ফেলেছেন। ভারতীয় এ কিংবদন্তি আন্তর্জাতিক ফুটবলকে এবার বিদায় জানাচ্ছেন। আগামী ৬ জুন কলকাতায় কুয়েতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন ছেত্রী।

সুনীল ছেত্রী বলেন, ‘গত ১৯ বছরের স্মৃতি ও অনুভূতি বলতে গেলে, দায়িত্বের চাপ ও দারুণ আনন্দের এক সমন্বয় ছিল। ব্যক্তিগতভাবে কখনোই ভাবিনি যে, দেশের হয়ে এত ম্যাচ খেলেছি বা এই করেছি সেই করেছি, ভালো বা খারাপ করেছি। তবে এখন আমার এসব মনে হচ্ছে। গত এক-দেড়-দুই মাসে এসব ভাবনায় এসেছে, যা খুবই অদ্ভুত। এ রকম একটা সিদ্ধান্তের দিকে এগিয়ে যাচ্ছি বলেই হয়তো এসব ব্যাপার ভাবনায় আসছিল। পরের ম্যাচটিই আমার শেষ ম্যাচ।’ তবে বিদায় জানানোটা সহজ হবে না ছেত্রীর জন্য। তিনি বলেন, ‘এরপর কি আমার কষ্ট লাগবে? অবশ্যই। সামনের প্রতিটি দিনই কি আমার খারাপ লাগবে? হ্যাঁ। এই ভ্রমণ আমি মিস করব, ২০ দিন ট্রেনিংয়ের পরই সব শেষ, এ রকম অনুভূতি হচ্ছে কি না? হ্যাঁ, হচ্ছে। আমার ভিতরে যে শিশুটি আছে, সে তো দেশের হয়ে খেলার সুযোগে কখনোই থামতে চায় না।’

ভারতের জার্সিতে তিনটি নেহেরু কাপ (২০০৭, ২০০৯, ২০১২) ও তিনটি সাফ চ্যাম্পিয়নশিপ (২০১১, ২০১৫ ও ২০২১) জয় করেছেন সুনীল ছেত্রী। এসব ট্রফি জয়ে বড় ভূমিকা রেখেছেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে গোলদাতার তালিকায় ছেত্রীর ওপরে আছেন কেবল ক্রিস্টিয়ানো রোনালদো (১২৮), ইরানের আলি দাইয়ি (১০৮) ও লিওনেল মেসি (১০৬)।

 

সর্বশেষ খবর