বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

ক্রিকেটেই মনোযোগ ধরে রাখতে চান লিটন

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটেই মনোযোগ ধরে রাখতে চান লিটন

বাজে সময় কাটছে লিটন দাসের। ব্যাটে রান পাচ্ছেন না তিনি দীর্ঘদিন ধরেই। সব ফরম্যাট মিলে গত ২১টা ইনিংসে কোনো হাফ সেঞ্চুরি নেই। তবে এসব নিয়ে খুব বেশি না ভেবে ক্রিকেটেই মনোযোগী থাকতে চান লিটন। গতকাল যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পাঠানো এক ভিডিওতে তিনি নানা বিষয় নিয়ে   কথা বলেছেন।

লিটন বলেন, ‘আমার (পারফরম্যান্সের) কথা বললে, নট আপ টু দা মার্ক। আমি যে লেভেলের খেলোয়াড় বা যে পারফর্ম করা উচিত আমার, সেটা করতে পারিনি।’ খারাপ সময়টাকে পেছনে ফেলার জন্য কঠোর পরিশ্রম করে চলেছেন তিনি। বলছেন, পারফরম্যান্স নিয়ে চিন্তা না করে অনুশীলনেই বেশি পরিশ্রম করছেন। লিটন বলেন, ‘আমার মনে হয়, খারাপ সময়ে যত শান্ত ও স্থির থাকা যায়, যত কম অতিরিক্ত করা যায় (তত ভালো)। স্রেফ নিজের ক্রিকেটে মনোযোগ রাখা।’ খারাপ সময়ে কোচদের কাছ থেকে উৎসাহ পান। পরামর্শ পান। তবে সবচেয়ে বেশি সাহস পান স্ত্রীর কাছ থেকে। বাংলাদেশের এই উইকেটরক্ষক ওপেনার বলেন, ‘সবচেয়ে কাছের মানুষ আমার স্ত্রী। সবসময় আমাকে সাহস দেয় সে। এর থেকে বড় কিছু লাগে না।’

পারফরম্যান্স না থাকলেও বিশ্বকাপে ভালো করতে দৃঢ় প্রতিজ্ঞ লিটন। তিনি আগের বিশ্বকাপগুলোর চেয়ে ভালো পারফর্ম করতে চান এবার। বিশ্বকাপে সেঞ্চুরি করার ইচ্ছেও রাখেন। লিটন বলেন, ‘শুধু আমি নই, আমার মনে হয় এখন বাংলাদেশের সব টপ অর্ডার ব্যাটসম্যানই চিন্তা করে যে (সেঞ্চুরি করবে)। এটা তো সহজ কাজ নয় যে, টি-টোয়েন্টিতে যাব এবং একশ করে ফেলব।’ তবে সেঞ্চুরি করার চেষ্টা সবার ভিতরেই থাকবে বলে মনে করেন লিটন। বিশ্বকাপে বাংলাদেশ দল ব্যালেন্সড হয়েছে বলে মনে করেন তিনি। টাইগাররা কয়েকটি সিরিজ জয় করেছে। ভালো খেলে ভালো দলের বিপক্ষেই জিতেছে। তবে বিশ্বকাপে বাড়তি চাপ থাকবে দলের ওপর। এটাও স্বীকার করলেন লিটন। তিনি বলেন, ‘অবশ্যই বিশ্বকাপে একটা আলাদা চাপ থাকবে। সব দলেরই থাকে। আমার মনে হয়, আমরা যদি ভালো ক্রিকেট খেলতে পারি এবং ক্রিকেটের ভাষায় যেটি বলে, শান্ত ও স্থির থেকে যদি ক্রিকেট খেলা যায়, ভয়ডরহীন ক্রিকেট, কোনো ফলাফল না ভেবে যদি খেলা যায়, আমার মনে হয়, আমাদের খুব ভালো সুযোগ আছে।’ এ সুযোগটাই কাজে লাগাতে চায় নাজমুলবাহিনী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর