বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ ০০:০০ টা

ট্রেবলে রঙিন বসুন্ধরা কিংস

রাশেদুর রহমান, ময়মনসিংহ থেকে

ট্রেবলে রঙিন বসুন্ধরা কিংস

ছবি : রোহেত রাজীব

ম্যাচ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগেই ময়মনসিংহের রফিকউদ্দিন ভূইয়া স্টেডিয়ামের বাইরে হাজার হাজার দর্শক জমা হতে শুরু করলেন। গ্যালারিতে প্রবেশের অনুমতি পেয়েই প্রচন্ড রোদের উত্তাপ উপেক্ষা করে দলে দলে আসন নিলেন দর্শকরা। উত্তর গ্যালারিতে বসুন্ধরা কিংস এবং দক্ষিণ গ্যালারিতে মোহামেডানের সমর্থক। ঢাক ঢোল বাদ্য বাজিয়ে তারা ফেডারেশন কাপের ফাইনালের উত্তাপ বাড়িয়ে দিলেন অনেকটা। এরপর শুরু হলো মাঠের লড়াই। সে লড়াইয়ে ২-১ ব্যবধানে জিতে ট্রেবল জয়ের আনন্দে মেতে উঠল বসুন্ধরা কিংস।

মাত্র ছয়টা বছর। এ ছয় বছরে কত কী যে হয়ে গেল বাংলাদেশের ফুটবলে। একটা দল টানা পাঁচবার লিগ জয় করল। এ ছয় বছরে তিনবার করে জয় করল স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপ। এরই মধ্যে জয় করা হলো ট্রেবল। লিগ আর দুই কাপের ট্রফি জয় করল চলতি মৌসুমে। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (২০১৭-১৮ মৌসুম) ট্রফিসহ মোট ১২টি ট্রফি জয় করার ঘটনা আগে বাংলাদেশে কে দেখেছে! বসুন্ধরা কিংস তাই করে দেখাল। গতকাল ময়মনসিংহে ট্রেবল জয়ের উৎসব করতে করতে দলের অধিনায়ক রবসন রবিনহো বললেন, ‘ট্রেবল জয় করাটা সত্যিই বিশেষ কিছু। আমরা এই অর্জনের অপেক্ষায় ছিলাম।’ বসুন্ধরা কিংস যে অপেক্ষায় ছিল তা বোঝা গেল ম্যাচ শেষ হতেই। তাদের গায়ে ‘ট্রেবল কমপ্লিট’ লেখা জার্সি উঠল। ট্রেবল জয়ের উৎসবের সব প্রস্তুতিই নিয়ে রেখেছিল দলটা। তবে গতকাল ম্যাচটা সহজ ছিল না। কোচ অস্কার ব্রুজোন যেমনটা বললেন, ‘মোহামেডান বেশ কঠিন প্রতিপক্ষ। আজ (গতকাল) ম্যাচটা বেশ কঠিন ছিল। প্রথমার্ধে আমরা ভালো খেলেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে ওরা অনেক বেশি আক্রমণাত্মক ফুটবল খেলেছে।’ কিংসের ডিফেন্সে আস্থার প্রতীক হয়ে ওঠা তপু বর্মণ বললেন, ‘আমার কাছে মনে হয়, মোহামেডানই সবচেয়ে কঠিন প্রতিপক্ষ চলতি মৌসুমে। তবে আমরা পিছিয়ে পড়েও যে কামব্যাক করেছি, এটা দারুণ ব্যাপার।’ মোহামেডান কী চলতি মৌসুমে ঢাকা আবাহনীর চেয়েও শক্তিশালী! তপু বললেন, ‘আবাহনীর চেয়েও শক্তিশালী মোহামেডান।’ এ মোহামেডানের বিপক্ষেই গত সপ্তাহে ময়মনসিংহেই লিগের ম্যাচে জয় পায় বসুন্ধরা কিংস। সেই ম্যাচের পর লিগ শিরোপা নিশ্চিত করে দলটা। মাত্র ১১ দিনের ব্যবধানে একই মাঠে একই দলকে হারিয়ে আরও একটা ট্রফি ঘরে তুলল বসুন্ধরা কিংস।

বসুন্ধরা কিংসের গোলরক্ষক মেহেদি হাসান শ্রাবণ বললেন, ‘অসাধারণ একটা মৌসুম কেটেছে আমাদের।’ সত্যিই অসাধারণ একটা মৌসুম কাটালেন শ্রাবণ। গতকালও অন্তত পাঁচটা গোল বাঁচিয়েছেন তিনি। দলের জয়ে ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। এর পুরস্কারও পেয়েছেন তিনি। ফেডারেশন কাপে সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন।

ট্রেবল জয় হয়েছে। এবার কী! অস্কার ব্রুজোনের সোজাসাপ্টা জবাব, ‘এখন আর অন্য কিছু নিয়ে ভাবতে চাই না। সময়টা উপভোগ করতে চাই।’ স্প্যানিশ এ কোচের অধীনেই গত ছয় বছরে একের পর এক ট্রফি ঘরে তুলেছে বসুন্ধরা কিংস।

ফুটবলের বাঁক বদলে একটা মাইলফলকই স্থাপন করলেন রবসন রবিনহোরা। গতকাল ময়মনসিংহের রফিকউদ্দিন ভূইয়া স্টেডিয়ামের গ্যালারি ছিল কানায় কানায় পূর্ণ। পূর্ব গ্যালারি রোদের উত্তাপের কারণে কিছুটা ফাঁকা দেখা গেছে বটে। তবে দক্ষিণ ও উত্তর গ্যালারিতে হাজারও সমর্থক দাঁড়িয়ে ছিলেন। বসার স্থান পাননি তারা। ফুটবল নিয়ে উৎসব করার দৃশ্য কয়েক বছর আগেও তেমন একটা ছিল না। সেই ধারা বদলে গেছে। এখন ফুটবলাররা তারকা বনে গেছেন। তরুণ মোরসালিনের  পায়ে বল গেলেই গ্যালারি গর্জে ওঠে। গ্যালারিতে থাকা লৌহ নিরাপত্তা বেষ্টনী পার হয়ে পাগল সমর্থকরা মাঠে ঢুকে পড়েন। প্রিয় তারকাকে কাছ থেকে দেখার লোভে ঝুঁকি নিতেও কার্পণ্য করেননি তারা। ম্যাচ শেষ হলে পুলিশ বাহিনী নিরাপত্তার দেয়াল তুলে ফুটবলারদের ড্রেসিং রুমে পৌঁছে দেন। এসব তো কয়েক বছর আগেও ছিল না। বসুন্ধরা কিংস ফুটবলের এই বাঁক বদলের কারিগর। তারা শক্তিশালী দল গড়েছে। উপযুক্ত কোচিং স্টাফ দিয়েছে। অবকাঠামোর উন্নয়ন করেছে। পাশাপাশি ফুটবলারদের শারীরিক ও মানসিক সুস্বাস্থ্যের দিকে কড়া নজর রেখেছে। অস্কার ব্রুজোন তো এটাই বললেন। ‘আমরা দিনে দিনে উন্নতি করছি। ফুটবলের প্রতিটা ক্ষেত্রে।’ ফুটবলে কিংসের এ উন্নয়নই বদলে দিচ্ছে বাংলাদেশের ফুটবলকে। গতকাল ফাইনালে মোহামেডানের সামনে কঠিন পরীক্ষাই দিতে হয়েছে বসুন্ধরা কিংসকে। আবাহনী, মোহামেডান, শেখ রাসেল, শেখ জামালের মতো দলগুলো আরও প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারলে এই দেশের ফুটবল হয়ে উঠবে আরও সুন্দর। আরও আকর্ষণীয়।

 

সর্বশেষ খবর