সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা

ফিফার তদন্ত শেষ কোথায়

ক্রীড়া প্রতিবেদক

ফিফার তদন্ত শেষ কোথায়

আর্থিক অনিয়মের অভিযোগে তৎকালীন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। নিষিদ্ধ করার কারণ ছিল ফিফার দেওয়া অনুদান স্বচ্ছভাবে খরচ হয়নি। তারা তদন্ত করে হিসাবের বড় ধরনের গরমিল খুঁজে পায়। সোহাগ শাস্তি পাওয়ার পরই প্রশ্ন ওঠে বাফুফে কোন কোন খাতে অর্থ ব্যয় করে, তা তো বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন ও সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদীর না জানার কথা নয়। তা ছাড়া সালাম আবার অর্থ কিমিটির প্রধানও। বড় কেন ছোটখাটো খরচ হলেও তার অনুমতি লাগে। অনুমতি না দিলেও অন্তত খতিয়ে তো দেখেন অর্থ স্বচ্ছভাবে ব্যয় হচ্ছে কি না। ফিফার অর্থ মানেই স্পর্শকাতর বিষয়। বড় ধরনের খরচের অনুমতি দিলে নিশ্চয় সভাপতিরও না জানার কথা নয়। নিয়ম মানলে এখানে সালামের পাশাপাশি সভাপতির চূড়ান্ত অনুমতি লাগে এবং তা লিখিত ভাবেই। সে ক্ষেত্রে সোহাগ একা ফাঁসবেন কেন?

সোহাগকে ফেডারেশন থেকে চাকরিচ্যুত করা হলে সন্দেহটা আরও বাড়ে। ওই সময় বাফুফের বক্তব্য ছিল, সোহাগ বাফুফের ভাবমূর্তি নষ্ট করেছে তাই তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সে কারণে কি হয়েছিল? না এর পেছনে কোনো রহস্য রয়েছে। কেননা শোনা যায়, কর্মকর্তারা নিজেদের নিরাপদ বা ঝুঁকিমুক্ত রাখতে সোহাগের পরিবর্তে নতুন সাধারণ সম্পাদক নিয়োগ দেন। এরপরও কি প্রভাবশালী কর্মকর্তারা নিজেদের দায়মুক্ত রাখতে পেরেছেন? ফিফা এতটাই শক্তিশালী সংগঠন তৎকালীন সেপ ব্লাটার ও প্লাতিনির মতো প্রভাবশালী লোকদের রেহায়ও দেয়নি। সেখানে বাফুফে তো কিছুই না।

বিষয়টি যতই ঢেকে রাখার চেষ্টা করুক সোহাগ ছাড়া অর্থ অনিয়মের সঙ্গে কারা কারা জড়িত তা ফিফা বের করছে। অর্থ কমিটির প্রধানের দায়িত্ব অবহেলার কারণে ফিফা সালামকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে। বাংলাদেশি অর্থে যা দাঁড়ায় ১৩ লাখ টাকা। এ অর্থ সালামের কাছে কিছুই নয়। এমন জরিমানার পরও স্বস্তির নিশ্বাস তিনি ফেলতেই পারেন। কারণ ফিফা ইচ্ছা করলে তাঁকেও নিষিদ্ধ করতে পারত। সেই লজ্জা থেকে তিনি বেঁচে গেছেন।

প্রশ্ন উঠেছে সালামের জরিমানার পর বাফুফের আর্থিক অনিয়মে ফিফা কি   থেমে যাবে? নাকি তদন্ত চালিয়ে যাবে। ফিফার অনুদানে বাফুফে এতটা ভয়াবহ  কেলেঙ্কারি করেছে যে, তা নাকি চলমান থাকবেই। অর্থ কমিটির প্রধান হিসেবে সালাম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। সেখানে বাফুফে সভাপতি কি দায়    এড়াতে পারবেন?

ফিফা তদন্ত চালিয়ে যাচ্ছে। তাদের কাছ থেকে কেউ ছাড় পাবেন এমন ভাবাটা ঠিক নয়। সামনে হয় তো আরও বড় চমক থাকতে পারে। শঙ্কাটা এখানেই ব্যক্তির পাশাপাশি ফিফা না আরও বড় ঘোষণা দিয়ে ফেলে যা শুধু বাফুফে নয় দেশের ইমেজেরও ক্ষতি হতে পারে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর