শিরোনাম
বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

বিশ্বকাপ নিয়ে জাকেরের স্বপ্ন

দল হিসেবে আমি চাইব, আমরা প্রতিটা ম্যাচে ভালো পারফরম্যান্স করে দেখাতে এবং জিততে

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ নিয়ে জাকেরের স্বপ্ন

প্রথমবারের মতো আইসিসি টি-২০ বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছেন জাকের আলি। ব্যাট হাতে ভালো খেলেন। উইকেটের পেছনে দাঁড়িয়েও পারফর্ম করেন দারুণ। রান করার পাশাপাশি প্রতিপক্ষ ব্যাটারদের স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলতেও বেশ অভিজ্ঞ তিনি। ২৬ বছর বয়সি এ ক্রিকেটার বিসিবির পাঠানো ভিডিও বার্তায় বিশ্বকাপ নিয়ে অনেক কথাই বলেছেন। বলেছেন, নিজের ও দলের লক্ষ্যের কথা।

জাকের আলি বলেন, ‘দল হিসেবে আমি চাইব, আমরা প্রতিটা ম্যাচে ভালো পারফরম্যান্স করে দেখাতে এবং জিততে। নিজের দেশের জন্য বড় কিছু করার ইচ্ছা আছে। এ বিষয়টা সব সময় ভাবনায় কাজ করে। ইচ্ছা থাকবে, আগে যেসব জিনিস অর্জন করতে পারিনি, সেসব যেন এবার অর্জন করতে পারি।’ বিশ্বকাপ দলে স্থান পাওয়ার পর থেকেই লড়াইয়ের বিভিন্ন কৌশল নিয়ে ভাবছেন জাকের আলি। কোনো প্রতিপক্ষের বিপক্ষে কীভাবে খেলবেন তারও একটা ছক কষে নিয়েছেন মনে মনে। তিনি বলেন, ‘যখন থেকে শুনলাম যে আমি দলে আছি, তখন থেকেই ম্যাচ বাই ম্যাচ দেখা শুরু করে দিয়েছি। কার সঙ্গে কীভাবে খেলতে হবে, কোন প্রতিপক্ষের সঙ্গে কী রকম কৌশলে নিতে হবে, সেগুলো নিয়ে ভাবছি। সেভাবেই এগোচ্ছি।’

জাতীয় দলে খেলাটা ছিল জাকের আলির অনেক বড় স্বপ্ন। এই স্বপ্ন ছিল তার মায়েরও। জাকের আলি বলেন, ‘কাছের সবাই খুব গর্ববোধ করে। আম্মার স্বপ্ন ছিল, আমি দেশের হয়ে খেলব। উনি সব সময় বলতেন, ‘তোর তামিম ভাই, সাকিব ভাই, মাশরাফি ভাইদের দলে তুই কবে খেলবি।’ এটাই আমার আম্মার স্বপ্ন ছিল। আর এখন উনি খুব গর্ববোধ করেন।’ নিজের বড় ভাইকে দেখে ক্রিকেট খেলা শুরু করেন জাকের। এরপর বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দেন তিনি। জাকের বলেন, ‘আমার বড় ভাইকে দেখে ক্রিকেট খেলার প্রতি আগ্রহ তৈরি হয়। আমি যখন ক্রিকেট দেখা শুরু করি, সে সময় আমার ভাইও ক্রিকেট খেলত। এসব কারণে সবার ভালো সমর্থন পেয়েছি। আমি ২০১০ সালে বিকেএসপিতে ট্রায়াল দিই, এখানে আসার পরই স্বপ্নগুলো বড় হতে থাকে।’

জাকের আলি টি-২০ ক্রিকেটে অভিষিক্ত হন ২০২৩ সালের অক্টোবরে। এশিয়ান গেমসে মালয়েশিয়ার বিপক্ষে খেলেন তিনি। ১৪ বলে ১৪ রান করেন তিনি সেই ম্যাচে। উইকেটের পেছনে দাঁড়িয়ে একটা ক্যাচও নিয়েছিলেন তিনি। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তিনি ১৩ ম্যাচ খেলেছেন। ২১০ রান করেছেন ৩৫ গড়ে। সর্বোচ্চ ইনিংস খেলেছেন ৬৮ রানের। এবারের বিশ্বকাপেও তার ওপর থাকবে গুরুদায়িত্ব।

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে ৮ জুন। এদিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা। এরপর ১০ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। দুটি ম্যাচ খেলেই যুক্তরাষ্ট্র ছাড়বে বাংলাদেশ। ১৩ জুন নেদারল্যান্ডস এবং ১৭ জুন নেপালের মুখোমুখি হবে টাইগাররা। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে সেন্ট ভিনসেন্টে। বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতির জন্য বাংলাদেশ গতকাল রাতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ হওয়ার কথা থাকলেও তা বৃষ্টিতে পরিত্যক্ত হয়। ১ জুন আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে।

সর্বশেষ খবর