শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

সুপার এইটই এখন স্বপ্ন!

বাংলাদেশ ২০০৭ সাল থেকে নিয়মিত টি-২০ বিশ্বকাপ খেলছে। সর্বশেষ আট আসরের সব ম্যাচে খেলেছে টাইগাররা। সব মিলিয়ে ৩৮ ম্যাচে জিতেছে সাকল্যে ৯টি

আসিফ ইকবাল

সুপার এইটই এখন স্বপ্ন!

নাজমুল হোসেন শান্তরা অপেক্ষায় টি-২০ বিশ্বকাপের মূল মঞ্চে নামার। বিশ্বকাপ শুরু ২ জুন স্বাগতিক মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা ম্যাচ দিয়ে। ৮ জুন ডালাসে বিশ্বকাপে নাজমুল বাহিনী সূচনা করবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ খেলে। গ্রুপে দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট পরাশক্তি ছাড়াও রয়েছে নেদারল্যান্ডস ও নেপালের মতো আইসিসির সহযোগী দুই দেশ। এর মধ্যেই ‘টিউলিপ’ ফুলের দেশ নেদারল্যান্ডস প্রস্তুতি ম্যাচে হারিয়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাকে। নেপাল লড়ছে তাদের সেরা ক্রিকেটার সন্দ্বীপ লামিচানের ভিসা পাওয়া নিয়ে। এমন সমীকরণের গ্রুপ থেকে নাজমুল, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, তানজিদ তামিম, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদদের বাংলাদেশ কি খেলবে পরের রাউন্ডে? কোনো সন্দেহ নেই, কঠিন লড়াই করতে হবে নাজমুল বাহিনীকে। আইসিসি সহযোগী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পরও টাইগারদের অন্যতম ব্যাটিংভরসা তৌহিদ হৃদয় স্বপ্ন দেখছেন সেমিফাইনালের। তার চেয়েও এক ধাপ এগিয়ে অধিনায়ক নাজমুল। আকাশ ছোঁয়ার স্বপ্ন নিয়ে বিশ্বকাপে খেলতে নামছেন। স্বপ্নের কথা জানিয়েছেন, দলের সতীর্থরা বিশ্বকাপ জিততে চান। সম্ভব কি? যেখানে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ এবং সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা রয়েছে। রয়েছে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের মতো দল। সত্যিকার অর্থে এবারের বিশ্বকাপে ফেবারিট কোন দল?

বাংলাদেশ ২০০৭ সাল থেকে নিয়মিত টি-২০ বিশ্বকাপ খেলছে। সর্বশেষ আট আসরের সব ম্যাচে খেলেছে টাইগাররা। সব মিলিয়ে ৩৮ ম্যাচে জিতেছে সাকল্যে নয়টি। তিনটি মাত্র পরের রাউন্ডে এবং ছয়টি প্রথম রাউন্ডে। ২০০৭ সালের প্রথম আসরে মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বে বাজিমাত করে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। এবার বাংলাদেশের গ্রুপে রয়েছে ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। ৮ জুন ডালাসে নাজমুলদের শ্রীলঙ্কা ম্যাচ, ১০ জুন নিউইয়র্কে দক্ষিণ আফ্রিকা ম্যাচ, সেন্ট ভিনসেন্টে ১৩ জুন নেদারল্যান্ডস এবং ১৭ জুন নেপাল ম্যাচ। বাংলাদেশ গ্রুপের চার দলই ২০ ওভারের বিশ্বকাপে খেলেছে। সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা আগের আট আসরে ৫১ ম্যাচ খেলে জিতেছ ৩১টি। জয়ের হার ৬১.৭৬ শতাংশ। প্রোটিয়াসরা আট আসরে ৪০ ম্যাচ খেলে জিতেছে ২৪টি, জয়ের শতাংশ ৬১.৫৭। টিউলিপের দেশ ডাচেরা প্রথম আসরে খেলেনি। সাত আসরে ২৫ ম্যাচে জয় নয়টি। জয়ের শতাংশ ৪০.৯০ শতাংশ। একবার শুধু সুপার টুয়েলভ খেলেছে দেশটি। নেপাল ২০১৪ সালে একবার খেলে তিন ম্যাচের দুটিতে জিতেছিল। হারিয়েছিল আফগানিস্তানকে। টাইগাররা শ্রীলঙ্কার বিপক্ষে ১৬ ম্যাচের পাঁচটিতে জিতেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আট ম্যাচের সবকটিতে হেরেছে। নেদারল্যান্ডসকে চার ম্যাচের তিনটিতে হারিয়েছে এবং নেপালের বিপক্ষে এক ম্যাচের সাফল্য শতভাগ। প্রতিটি গ্রুপে খেলছে পাঁচটি দল। গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে খেলবে দুটি দল। দ্বিতীয় রাউন্ডে খেলতে টাইগারদের কঠিন লড়াই করতে হবে। টাইগার অধিনায়ক নাজমুল বড় স্বপ্ন দেখছেন। কিন্তু সত্যিকারের ফেবারিট কোন কোন দল? কাতারভিত্তিক আন্তর্জাতিক মিডিয়া আলজাজিরার দৃষ্টিতে এবার বিশ্বকাপ জিততে পারে পাঁচ দল-দুবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ এবং ভারত, পাকিস্তান ও অস্ট্রেলিয়া। জশ বাটলারের নেতৃত্বে ইংল্যান্ড ২০০৯ ও ২০২২ সালের চ্যাম্পিয়ন। বর্তমান চ্যাম্পিয়নরা এবারও শিরোপা জয়ের অন্যতম দাবিদার। দল এখন পর্যন্ত টি-২০ বিশ্বকাপে ৪৪ ম্যাচে ২৪ জয়।

জয়ের হার ৫৫.৮১ শতাংশ। ২০১২ ও ২০১৬ সালের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ৩৯ ম্যাচের ১৯টিতে জিতেছে। জয়ের হার ৫১.৩১ শতাংশ। ২০০৭ সালের চ্যাম্পিয়ন ভারত ৪৪ ম্যাচে জিতেছে ২৭টি এবং জয়ের হার ৬৮.৯৫ শতাংশ। ২০২১ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৪০ ম্যাচে ২৫ জয়ের হার ৬২.৫০ শতাংশ। ২০০৯ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান ৪৭ ম্যাচে ৬০.৬৩ শতাংশে জিতেছে ২৮ ম্যাচ।

সর্বশেষ খবর