রবিবার, ২ জুন, ২০২৪ ০০:০০ টা

নাজমুলের নেতৃত্বে প্রস্তুত বাংলাদেশ

আসিফ ইকবাল

নাজমুলের নেতৃত্বে প্রস্তুত বাংলাদেশ

নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে ৬০ রানে হেরেছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৮২ রান তোলে রোহিতবাহিনী। পরে ১৮৩ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকে ব্যাটিং বিপর্যয়ে পড়ে নাজমুলের দল। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১২২ রান তোলে টাইগাররা -ক্রিকইনফো

২০০৭ সালের টি-২০ বিশ্বকাপের প্রথম আসর থেকে টানা খেলছেন ৩৭ বছর বয়সি সাকিব। এবার নিয়ে টানা নবম আসরে মাঠে নামবেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব। তার মতো ৯টি টি-২০ বিশ্বকাপ খেলছেন ভারতীয় অধিনায়ক রোহিত। ৩৯ বছর বয়সি মাহমুদুল্লাহ এবার অষ্টম আসর খেলবেন। ২০২১ সালে টাইগারদের নেতৃত্ব দিলেও পরের আসরে সুযোগ পাননি মাহমুদুল্লাহ। মুস্তাফিজ ছাড়া দুজনই এবার টাইগারদের অন্যতম ভরসা।

 

টি-২০ বিশ্বকাপের শিরোপা জিততে এসেছে রোহিত শর্মার ভারত। রোহিত, বিরাট কোহলি. জশপ্রীত বুমরাহসহ সবাই খুব ভালো করে চেনেন ও জানেন মুস্তাফিজুর রহমানকে। বাঁ-হাতি ‘কাটার মাস্টার’ মুস্তাফিজ আইপিএল খেলে এসেছেন টি-২০ বিশ্বকাপে। ভারতীয় দলে একাধিক ক্রিকেটার থাকলেও ২০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশের ‘ট্রাম্পকার্ড’ হবেন মুস্তাফিজ। দারুণ ছন্দে রয়েছেন বাঁ-হাতি এই পেসার। মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে সর্বশেষ টি-২০ ম্যাচে রেকর্ড গড়ে ৬ উইকেট নেন। তাকে ঘিরেই বাংলাদেশ এখন স্বপ্ন দেখা শুরু করেছে। প্রস্তুতি নিয়েছে টাইগাররা। বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে বাংলাদেশ গতকাল শেষ প্রস্তুতি ম্যাচ খেলেছে ভারতের বিপক্ষে। ছয় মাসের মধ্যে তৈরি নিউইয়র্কের ক্রিকেট স্টেডিয়ামে খেলেছে নাজমুল বাহিনী ও রোহিত বাহিনী। এই ম্যাচ খেলে ৮ জুন ডালাসে ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে বাংলাদেশ। দলে রয়েছেন দুই অভিজ্ঞ এবং সাবেক অধিনায়ক সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ। ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপের প্রথম আসর থেকে টানা খেলছেন ৩৭ বছর বয়সি সাকিব। এবার নিয়ে টানা নবম আসরে মাঠে নামবেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব। তার মতো ৯টি টি-২০ বিশ্বকাপ খেলছেন ভারতীয় অধিনায়ক রোহিত। ৩৯ বছর বয়সি মাহমুদুল্লাহ এবার অষ্টম আসর খেলবেন। ২০২১ সালে টাইগারদের নেতৃত্ব দিলেও পরের আসরে সুযোগ পাননি মাহমুদুল্লাহ। মুস্তাফিজ ছাড়া দুজনই এবার টাইগারদের অন্যতম ভরসা। এর মধ্যে সাকিবের সামনে একটি রেকর্ড অপেক্ষা করছে। প্রথম বোলার হিসেবে ৫০ উইকেটের হাতছানি দিচ্ছে। ৩৬ ম্যাচে তার রান ৭৪২ ও উইকেট ৪৭টি। চলতি বিশ্বকাপে আর কোনো বোলার ধারেকাছে নেই সাকিবের। মাহমুদুল্লাহ বাদ পড়েছিলেন ছন্দ হারিয়ে। গত এক বছরে দারুণ পারফরম্যান্স করে ফিরেছেন দলে এবং নিজেকে প্রমাণ করেছেন ভারসা হিসেবে। তবে ছন্দহীন হয়ে পড়েছেন ওপেনার লিটন দাস। যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ টি-২০ ম্যাচে ১০ উইকেটে জেতায় দারুণ ব্যাটিং করেছেন দুই ওপেনার সৌম্য সরকার ও তানজিদ তামিম। ওয়ান ডাউনে নিয়মিত রান করতে পারছেন না টাইগার অধিনায়ক নাজমুল শান্ত। এবারই প্রথম টি-২০ বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন নাজমুল। অবশ্য ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপে সাকিবের অনুপস্থিতিতে দুটি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন দলকে।

মিডল অর্ডারে টাইগারদের মূল ভরসা তৌহিদ হৃদয়। ২৩ বছর বয়সি তরুণ ব্যাটার ছন্দে রয়েছেন। ২২ ম্যাচে এখন পর্যন্ত রান করেছেন ৪৫৪। ৪২.৬০ গড়ে ২৫৫ রান করেন তৌহিদ। যার মধ্যে রয়েছে দুটি হাফ সেঞ্চুরি। একটি জিম্বাবুয়ের বিপক্ষে ৫৭ ও আরেকটি যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫৮। সাকিব, মাহমুদুল্লাহ থাকার পরও নাজমুল বাহিনীর ব্যাটিং গভীরতা নির্ভর করবে তৌহিদের ওপর। স্পিন বোলিংয়ে সাকিবই ভরসা। তার সঙ্গে রয়েছেন লেগ স্পিনার রিশাদ হাসান ও স্পিন অলরাউন্ডার শেখ মেহেদি। মেহেদির বাড়তি গুণ নতুন বলে বোলিং করতে পারেন। রিশাদ লিগ স্পিন ছাড়াও লেট অর্ডারে অ্যাটাকিং ব্যাটিং করেন।

পেস বোলিংয়ে মূল ভরসা মুস্তাফিজ। ৯৬ মাচে তার উইকেট ১২০টি। আর মাত্র ৪টি ম্যাচ খেললে মাহমুদুল্লাহ ও সাকিবের পর বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে শত ম্যাচের ক্লাবে নাম লেখাবেন। এ ছাড়াও রয়েছেন আরেক বাঁ-হাতি দীর্ঘকায় পেসার শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও তানজিম হাসান সাকিব। বর্তমান সময়ে বাংলাদেশের সেরা বোলিং পারফর্মার বোলিং বিভাগ।

সব মিলিয়ে বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডে খেলা অন্য আসরগুলোর তুলনায় একটু কঠিন হবে। কারণ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকার মতো দুই পরাশক্তি। এ ছাড়া রয়েছে নেদারল্যান্ডস ও নেপাল। চার দলের বিপক্ষে ম্যাচ যথাক্রমে ৮, ১০, ১৩ ও ১৭ জুন।

সর্বশেষ খবর