সোমবার, ৩ জুন, ২০২৪ ০০:০০ টা

চ্যাম্পিয়ন্স লিগের রাজা রিয়ালই

ক্রীড়া প্রতিবেদক

চ্যাম্পিয়ন্স লিগের রাজা রিয়ালই

১৮ বার ফাইনালে উঠে ১৫ বারই চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। তাদের ধারে কাছেও কেউ নেই। ভবিষ্যতে কেউ টপকে যাবে তা নিয়েও সংশয় রয়েছে। কারণ স্প্যানিশ জায়ান্ট রিয়াল তো আর এখানেই থেমে থাকবে না। এগিয়ে যাবে আরও দূর। শনিবার রাতে ফুটবলের আদর্শ ভেন্যু লন্ডনের ওয়েম্বলিতে ২-০ গোলে ডর্টমুন্ডকে হারিয়ে শিরোপার খতিয়ানটা আরও লম্বা করল আনচেলত্তির দল। চ্যাম্পিয়ন্স লিগের রাজা হলো তারাই। অথচ ম্যাচের এক ঘণ্টা পার হওয়ার পরও মাঠে রিয়ালকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। মনে হচ্ছিল ১৯৯৭ সালের পর ডর্টমুন্ড শিরোপার খাতায় নাম লেখাতে চলেছে। পুরো মাঠজুড়েই ছিল জার্মান দলের আধিপত্য।

ডর্টমুন্ডের চোখ ধাঁধানো নৈপুণ্যে গ্যালারিতে যেন হলুদের ঢেউ বয়ে যাচ্ছিল। সমর্থকরা অপেক্ষায় ছিলেন কখন রিয়ালের জালে বল জড়াবে। রিয়াল কোচ আনচেলত্তিকেও এ সময় বিমর্ষ দেখাচ্ছিল। ফাইনালে তিনি দুটি পরিবর্তন আনেন। চোট পাওয়া অঁরেলিয়ে চুয়ামেনির জায়গায় এডুয়ার্দো কামাভিজা এবং গোলরক্ষক পজিশনে আন্দ্রেই লুনিনের জায়গায় থিবো কোর্তোয়া।

ডর্টমুন্ড কোচ আডিন তেরমিজচ অবশ্য একাদশ পাল্টাননি। চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের সর্বশেষ তিন ম্যাচ খেলা খেলোয়াড়দের ওপর ভরসা রেখেছিলেন।

ডর্টমুন্ড কোচের সিদ্ধান্ত যে সঠিক তা মনে হচ্ছিল শুরু থেকেই তাদের দাপুটে খেলা দেখে। ম্যাচের ১৪ মিনিটেই গোলের সুযোগ নষ্ট করেন ইউলিয়ান ব্রান্ট। বল রিসিভ করে তার সামনে বল ঠেলে দেন নিকোলাস ফুলক্রুগ। শট পোস্টে নিলেই গোলের সম্ভাবনা ছিল তা আর পারেননি ব্রান্ট। সাত মিনিট পর আরেকটি সুযোগ আসে ডর্টমুন্ডের। অফসাইডের ফাঁদ এড়িয়ে করিম আদেরেসি বিপজ্জনক এলাকায় বল পেলে কোর্তোয়াকে কাটাতে গিয়ে সুবর্ণ সুযোগ হারান। এরপর আবার ফুলক্রুসের বাঁ পায়ের শট রিয়ালের পোস্টে লেগে ফেরত আসে। এগিয়ে থেকেই প্রথমার্ধ সুবিধাজনক স্থানে থাকতে পারত ডর্টমুন্ড। সুযোগ হাতছাড়া হওয়ায় তা আর হয়নি। রিয়ালের ভাগ্যও ভালো তারা পিছিয়ে থাকেনি। বড় ধরনের বিপদ সামলিয়ে দ্বিতীয়ার্ধে রিয়ালও ফিরে চেনা রূপে। প্রথম ৪৫ মিনিট যেখানে উল্লেখ করার মতো আক্রমণই করতে পারেনি। দ্বিতীয়ার্ধে ডর্টমুন্ডের ডিফেন্ডারদের ভয় ঢুকিয়ে দেন দানি কারভাহাল ও ভিনিসিয়ুসরা। ৭৪ মিনিটে ক্রুসের কর্নার থেকে হেডে কারভাহাল গোল করলে চুপসে যাওয়া রিয়ালের সমর্থকদের উল্লাস আর দেখে কে! ৮৩ মিনিটে ভিনিসিয়ুস রিয়ালের ব্যবধান বাড়ালে ডর্টমুন্ডের স্বপ্ন চুরমার হয়ে যায়।

 

সর্বশেষ খবর